১৫ আগস্ট জাতীয় শোক দিবস | ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস - 15 august

 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোররাতে সেনাবাহিনীর কয়েকজন বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল।

পৃথিবীর এই জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নীপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মনি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। 

১৫ আগস্ট বাংলাদেশের একটি জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। এই ঘটনাটি বাংলাদেশের ইতিহাসের এক কলঙ্কজনক অধ্যায়।


১৫ আগস্ট জাতীয় শোক দিবস হিসেবে পালনের কারণ হলো, এই দিনে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছিল। এই হত্যাকাণ্ডটি বাংলাদেশের স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য এক মারাত্মক হুমকি ছিল। এই ঘটনার মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা ও গণতন্ত্রের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছিল।


১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের মাধ্যমে বাংলাদেশের জনগণ বঙ্গবন্ধুর প্রতি তাদের গভীর শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করে। এই দিনে সারা দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শোক দিবসটি পালন করা হয়।


১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের কর্মসূচি নিম্নরূপ:


সকালে ধানমন্ডিতে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বাদ জোহর সারা দেশে মসজিদ, মন্দির, গির্জাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মুনাজাত ও প্রার্থনা করা হয়।

বেতার ও টেলিভিশন শোক দিবসের অনুষ্ঠানমালা সরাসরি সম্প্রচার করে।

সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে।

সারাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিনে বাংলাদেশের জনগণ বঙ্গবন্ধুর প্রতি তাদের গভীর শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করে। এই দিনটিতে আমরা বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে লালন করি এবং একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনের অঙ্গীকার করি।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url