ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch

ভাতের মাড়ের উপকারিতা,ভাতের মাড়ের উপকারিতা,ভাতের মাড়,ভাতের মাড়ের উপকারিতা কি,ভাতের মারের সাস্থ্য উপকারিতা,ভাতের মাড়ের স্বাস্থ্য উপকারিতা,ভাতের মাড়ের

আচ্ছালামু আলাইকুম প্রিয় ভিজিটর - নিওটেরিক আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch সম্পর্কে জানার জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch নিয়ে আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । নিওটেরিক আইটির নতুন পোস্ট ইমেইলের মাধ্যমে পেতে আপনার ইমেইল দিয়ে সাবস্ক্রাইব করুন । আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

ভাতের মাড়ের উপকারিতা

ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch

ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch

ভাতের মাড়ের উপকারিতা 

🔹🔹বেশিরভাগ নারীরা ভাত রান্না করে মাড় ফেলে দেন।জেনে রাখা ভালো-- ভাত রান্নার পরে যে পানিটুকু আমরা ফেলে দেই তা খুবই পুষ্টিকর। তাই এই মাড় ফেলে দেয়া উচিৎ নয়।  

🔹🔹কিন্তু ভাতের মাড়ের পুষ্টি গুণের অজ্ঞাতার কারণে ভাতের মাড় ফেলে দেন আপনি। ভাতের মাড় কখনোই ফেলবেন না।আপনি জানেন কি শুধু ভাতের মাড়ে স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি সৌন্দর্য চর্চায়ও বেশ উপকারি। 

🔹🔹কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে

কমবেশি সবাই কোষ্ঠকাঠিন্যর সমস্যায় ভোগেন।আপনি জানেন কি ভাতের মাড়ে আছে প্রচুর ফাইবার। এছাড়াও স্টার্চ পাকস্থলীর উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে উদ্দীপিত করে পেটের বর্জ্য নিষ্কাশনকে সহজতর করে।

🔹🔹শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ

ভাতের মাড় শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে। গ্রীষ্মের তাপদাহ প্রতিরোধ করার জন্য ভাতের মাড় পান করলে বেশ উপকার পাওয়া যায়। 

🔹🔹এনার্জি বৃদ্ধি 

ভাতের মাড় এনার্জি লেভেল বাড়ায়। এতে প্রচুর কার্বোহাইড্রেট আছে যা শক্তির চমৎকার উৎস। আমাদের শরীর কার্বোহাইড্রেট ভেঙে এনার্জি উৎপন্ন করতে পারে। সকালে এক গ্লাস ভাতের মাড় খেলে আপনি এনার্জি কমের কারণে দুর্বলতা বা মাথা ঘুরানো ভাব অনুভব করবেন না। ঠিক যেমন আমাদের দেশের কৃষক সারাদিন হার ভাঙ্গা পরিশ্রম করেও ক্লান্ত হন না কারণ তাঁরা সকালে ভাতের মার খেয়ে থাকেন।

🔹🔹ভাইরাস ইনফেকশন

জ্বরে শরীরের পানির ঘাটতি পূরণে এবং বমি বন্ধ করতে ভাতের মাড় কার্যকরী ভূমিকা রাখে। পুষ্টির ঘাটতি পূরণে এবং নিরাময় প্রক্রিয়াকে ত্বরান্বিত করে ভাতের মাড়।

🔹🔹ডায়রিয়া

ডায়রিয়া হলে শরীর থেকে প্রচুর পরিমানে পানি বের হয়ে যায়। ডায়রিয়ায় পানিশূন্যতা পূরণ করে ভাতের মাড়।এছাড়া এক্সিমা ভালো করে, ক্যান্সার প্রতিরোধ করে, আলঝেইমার্স প্রতিরোধ করে। 

🔹🔹সূর্যের অতিবেগুনী রশ্মি

ভাতের মাড়ে ‘অরিজানল’ থাকে যা সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ভাতের মাড় পান করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। 

🔹🔹আমরা মাড় নিয়ে না ভাবলেও বিশ্বের বিভিন্ন দেশ নানা গবেষণা চালিয়ে যাচ্ছে। চীনা বিজ্ঞানী মি. লিন ফেলে দেয়া ভাতের মাড় নিয়ে গবেষণা করে দেখেছেন, ভাতের মাড়ে ক্যালসিয়াম, লৌহ, জিংক, ম্যাঙ্গানিজ, কপার, মেলেনিয়াম-এ ছয়টি উপাদান রয়েছে।

🔹🔹তিনি বিশ্লেষণ করে দেখেছেন মাড়ের মধ্যে লৌহ ১০ গুণ, ক্যালসিয়াম ৪ গুণ, ম্যাঙ্গানিজ ১২ গুণ, কপার ৬ গুণ ও মেলেনিয়াম ২ গুণ রয়েছে। এছাড়াও আছে টোকোট্রাইনোল ও অন্যান্য প্রাকৃতিক উপাদান। মাড়ের সাথে পুষ্টির অপচয় : আমাদের দেশে প্রচলিত নিয়মে মাড় নিংড়িয়ে ফেলে দেয়ার কারণে পুষ্টির মারাত্মক অপচয় ।

🔹🔹আমরা যদি জানতাম কী পরিমাণ পুষ্টি মাড়ের সাথে চলে যায় তাহলে হয়তো কখনো এ অপচয় করতাম না।

🔹🔹আসুন দেখে নেই মাড় নিংড়ানোর দরুণ কী পরিমাণ পুষ্টিহানি হয়ে থাকে : পুষ্টি উপাদান এবং মাড় নিংড়ানোজনিত পুষ্টিহানি (শতকরা) ক্যালরি ১৫%, আমিষ ১৫%, শর্করা ১০%, লৌহ ৫০%, ফসফরাস ৫০%, আয়োডিন ৪০%, রিবোফ্লোভিন ২৫%, নায়াসিন ২৩% এবং ক্যালসিয়াম ৫০%।

লেখাঃডা.রহিমা খাতুন


tags: ভাতের মাড়ের উপকারিতা,ভাতের মাড়ের উপকারিতা,ভাতের মাড়,ভাতের মাড়ের উপকারিতা কি,ভাতের মারের সাস্থ্য উপকারিতা,ভাতের মাড়ের স্বাস্থ্য উপকারিতা,ভাতের মাড়ের গুনাগুন,ভাতের মাড়ের পুষ্টিগুণ,ভাতের মাড় উপকারিতা,ভাতের মাড় খাওয়ার উপকারিতা,ভাতের মাড়ের উপকারিতা ও অপকারিতা,ভাতের ফ্যানের উপকারিতা,ভাতের মাড় দিয়ে রূপচর্চা,ভাতের মারের উপকারিতা কি,ভাতের মাড়ের চুলের উপকারিতা,ভাতের মাড়ের মুখের উপকারিতা,ভাতের মাড়ের উপকারীতা,ভাতের মাড়ের ব্যবহার,ভাতের মাড়ের ফেসপ্যাক



সাম্প্রতিক পোস্ট সমূহ

বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । আরো পড়ুনঃ -

ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch, ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch, ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch, ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch, ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch, ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch, ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch, ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch, ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch, ভাতের মাড়ের উপকারিতা - Benefits of rice starch
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url
আজকের ফুটবল ম্যাচ লাইভ দেখুন
এইখানে