পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain

পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain

পিরিয়ডের ব্যথা কমানোর উপায় খুব সুন্দর ভাবে সাজানো হয়েছে আজকের এই আর্টিকেল । এই আর্টিকেল আপনাকে পিরিয়ডের ব্যথা কমানোর উপায় নিয়ে সাহায্য করবে ।

আচ্ছালামু আলাইকুম প্রিয় ভিজিটর - নিওটেরিক আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম । আজকে আমি পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain নিয়ে আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

 পিরিয়ডের ব্যথা কমানোর উপায় নিয়ে আজকের আর্টিকেল । প্রত্যেক মেয়েদের জন্মগতভাবে প্রিরিয়ডের ব্যথা  হয় । কিন্তু সেই ব্যথা টা একটু কমাতে পারলে একটু শান্তি লাগে । আজকের সেই বিষয়টা নিয়ে কথা বলবো কিভাবে পিরিয়ডের ব্যথা কমানোর উপায় । 

পিরিয়ডের ব্যথা কমানোর উপায়  -  reduce period pain

পিরিয়ড শব্দ টা ইংরেজি শব্দ। পিরিয়ড শব্দটির বাংলা অথত হচ্ছে ঋতুশ্রাব।অনেকে পিরিয়ড কে মাসিক ও বলে। পিরিয়ড টা হচ্ছে আল্লাহর দেওয়া মেয়েদের জন্য এক অমূল্য উপহার। একটা মেয়ে কে মা হতে হলে অনেক গুলো ধাপ অতিক্রম করতে হয়। এই ধাপ গুলোর মধ্যে ১ম ধাপ হলো পিরিয়ড।পিরিয়ড না হলে কোনো মেয়ে মা হতে পারে না। আল্লাহ পবিত্র কুরআন শরীফ এ বলেছেন মা এর পায়ের নিচে সন্তান এর জাননাত।একটা মেয়ে মা হওয়ার ১ম ধাপ হলো পিরিয়ড। তাই পিরিয়ড কে আল্লাহর দেওয়া অমূল্য উপহার বলা হয়েছে। আজকে পিরিয়ডের ব্যথা কমানোর উপায় নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ । 

পিরিয়ডের ব্যথা কেন হয়

পিরিয়ড এর সময় মেয়েদের নানা রকম সমস্যা হয়। মেয়েদের প্রতি ১ মাস পর পর পিরিয়ড হয়।পিরিয়ড এর সময় মেয়েদের শরীর থেকে দূষিত রক্ত বেরিয়ে যায়।আর এই দূষিত রক্ত গুলো বেরিয়ে যাওয়ার সময় মেয়েদের পেটে ভীষণ বেথা করে। এই বেথার কারনে মেয়েরা কাজে ঠিক মতো মন দিতে পারে না। ছাএীরা পিরিয়ড এর সময় মনোযোগ দিয়ে পড়ালেখা করতে পারে না।পিরিয়ড এর সময় মেয়েদের নানা রকম সমস্যা হয়। 

পিরিয়ডের ব্যথা কমানোর উপায়

 পিরিয়ড এর সময় মেয়েদের পেটে ভীষণ বেথা করে।এই সময় পেটে গরম পানির ছ্যাক লাগালে কিছু টা বেথা কমে।যাদের ভীষণ বেথা করে তারা ডাক্তার এর পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়া উচিত।  পিরিয়ড এর সময় কেউ কাপড় ব্যবহার করে আবার কেউ পেট ব্যবহার করে। পিরিয়ড এর সময় যারা কাপড় ব্যবহার করে তাদের মধ্যে এমন অনেক দেখা যায় যে কাপড় গুলো রোদে না শুকিয়ে ছায়া যুক্ত স্থানে শুকোতে দেয়।তখন কাপড় গুলো তে জীবাণু আক্রমণ করে বসে।এবং এই কাপড় পূণরায় ব্যবহার করে। এই কাপড় পূণরায় ব্যবহার করার ফলে মেয়েদের জরায়ু তে ক্যানসার হয়।জরায়ু তে ক্যানসার হলে মেয়েরা মা হতে পারবে না কখনো। তাই যারা পিরিয়ড এর সময় যারা কাপড় ব্যবহার করে তারা কাপড় গুলো গরম পানি এবং সাবান বা জীবাণু পরিষ্কারক দিয়ে কাপড় গুলো ভালো করে পরিষ্কার করে কড়া রোদে শুকাতে দিবেন।কাপড় গুলো কড়া রোদে শুকালে জীবাণু আক্রমণ করতে পারে না।এই কাপড় ব্যবহার করলে মেয়েদের জরায়ু তে ওআর ক্যানসার হবে না এবং মেয়েরা মা হতে পারবে। 


পিরিয়ড যেহেতু মেয়েদের জন্য আল্লাহর দেওয়া অমূল্য উপহার তাই বলা যায় যে পিরিয়ড এর সময় মেয়েদের সাবধানে কাজ করা উচিত। এই সময় মেয়েদের শরীর থেকে ভীষণ রক্ত যাওয়ার কারনে মেয়েরা অনেক দূবল হয়ে পড়ে।তাই এই সময় মেয়েদের শাকসবজি ফলমূল বেশি করে খাওয়া উচিত। ভারি কাজ করা থেকে বীরত থাকা উচিত।এই সময় যেহেতু ভীষণ বেথা করে সেহেতু ডাক্তার এর পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়া উচিত। গরম পানির ছ্যাক দিলে ও বেথা কমে। পিরিয়ড সময় যারা কাপড় ব্যবহার করে তাদের উচিত পরিষ্কার কাপড় ব্যবহার করা।পিরিয়ড এর সময় মেয়েদের সাবধানে চলাফেরা করা উচিত।

পিরিয়ডের ব্যথা কমানোর উপায় ঔষধ

পিরিয়ডের ব্যথা কমানোর উপায় ঔষধ আছে কি ? যে যে খাবার আপনার ব্যাথা অনেকটা কম করবে আদা বেশ উপকারী পিরিয়ডের ব্যথা রোধের জন্য। আদা চা পান করলে এই সময় বেশ ভালো উপকার পাওয়া যায়। এছাড়া কয়েক টুকরো আদা গরম জলে সেদ্ধ করে মধু-চিনি সহযোগে দিনে তিন-চারবার পান করতে পারেন। পিরিয়ডের ব্যথা কমানোর জন্য পেঁপে খাওয়া বেশ কার্যকর। পিরিয়ডের সময় নিয়মিত কাঁচা পেঁপে খেতে পারেন। কাঁচা পেঁপে পিরিয়ডের ব্যথা কমিয়ে দেয়।

পিরিয়ডের ব্যথা কমানোর ঔষধ

পিরিয়ডের ব্যথা কমানোর ঔষধ কি ? যখন আপনার ব্যথা অসহ্য হয়, আপনি নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটোরি ড্রাগগুলো নিতে পারেন যা প্রেসক্রিপশন ছাড়া (ওটিসি) পাওয়া যায় যেমন ডাইক্লোফেন্যাক, আইবিউপ্রোফেন, অ্যাসিটামিনোফেন, ইত্যাদি। এই ঔষধগুলি শরীরে প্রোস্টাগ্ল্যান্ডিনগুলির মাত্রা কমানোয় সাহায্য করে এবং সেজন্য মাসিকের ব্যথা উপশম করে।    

যদিও এই ঔষধগুলির জন্য কোনও প্রেসক্রিপশনের প্রয়োজন হয়না, যদি আপনার পাকস্থলীর ক্ষত, কিডনির অসুখ, লিভারের অসুখ, হার্টের অসুখ, অ্যাজমা, ইত্যাদি থাকে আপনার এইসমস্ত ঔষধ নেওয়া উচিত নয়। এরকম অবস্থায়, আপনার মাসিকের ব্যথা উপশম করার জন্য একটা বিকল্প ঔষধের ব্যাপারে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করার জন্য আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি।

পিরিয়ডের ব্যথা কমানোর দোয়া

পিরিয়ডের ব্যথা কমানোর দোয়া জেনে রাখুন ঃ সবকিছু ঠিকঠাক, কিন্তু হুট করে চিনচিন পেট ব্যথা শুরু হলো। কী করবেন বুঝছেন না। প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা নেওয়ার আগে ব্যথা একটু কমানো দরকার। তাই পেট ব্যাথা কমানোর দোয়া জানা থাকলে সহজ। কারো অসুস্থতাবোধ হলে কিংবা রোগ দেখা দিলে ইসলাম চিকিৎসা নিতে উৎসাহ দিয়েছে। পাশাপাশ বিভিন্ন দোয়া ও আমলও বাতলে দিয়েছে। রাসুল (সা.) থেকে প্রচুর দোয়া-আমল হাদিসে বর্ণিত হয়েছে।উসমান ইবনে আবুল আস আস-সাকাফি (রা.)-এর ব্যাপারে বর্ণিত রয়েছে, তিনি একবার রাসুল (সা.)-এর কাছে পেটের ব্যথার কথা জানান। তিনি বলেন, ব্যথা আমাকে অস্থির করে তুলেছে। তখন রাসুল (সা.) বলেন, ‘তুমি তোমার ব্যথার স্থানে ডান হাত রেখে তিনবার বিসমিল্লাহ বোলো। এরপর সাতবার বোলো-

أعوذُ باللهِ و قُدرتِه من شرِّ ما أَجِدُ و أُحاذِرُ

উচ্চারণ : ‘আউজু বি-ইজ্জাতিল্লাহি ওয়া কুদরাতিহি মিন শাররি মা আজিদু ওয়া উহাজিরু।’

অর্থ : আল্লাহর মর্যাদা ও তার কুদরতের উসিলায় আমি যা অনুভব এবং ভোগ করছি, তা থেকে মুক্তি চাচ্ছি।

পিরিয়ডের ব্যথা কমানোর ব্যায়াম

পিরিয়ডের ব্যথা কমানোর ব্যায়াম আছে কিছু যা আপনাকে ব্যথা কিছুটা কমাতে সাহায্য করব , তাহলে চলুন দেখে আসি সেই পিরিয়ডের ব্যথা কমানোর ব্যায়াম । 

* গবেষণা বলছে, ফ্রি হ্যান্ড এক্সারসাইজ, অ্যারোবিক ব্যায়াম, স্ট্রেচিং, খেলাধুলায় ডিসমেনোরিয়ার উপসর্গ কমে।

* মেঝেতে সোজা হয়ে দাঁড়িয়ে কোমর থেকে শরীরের ওপরের অংশ এমনভাবে ভাঁজ করুন, যাতে হাতসহ শরীরের ওপরের অংশ মেঝের সমান্তরালে থাকে। হাঁটু যাতে ভাঁজ না হয়। এ অবস্থায় পাঁচ সেকেন্ড থাকুন।

* পায়ের আঙুলের ওপর ভর করে সোজা হয়ে দাঁড়ান। এবার হাত দুটো সামনে টান টান করে প্রসারিত করুন। এ অবস্থায় পাঁচ সেকেন্ড থাকুন।

* হাফ স্কোয়াটিং পজিশনে বসে হাত দুটো সামনে টান টান করে প্রসারিত করুন। এ অবস্থায় পাঁচ সেকেন্ড থাকুন।

* মেঝেতে দুই পা ফাঁক করে দাঁড়ান। এবার ডান হাত দিয়ে বাঁ পায়ের গোড়ালি ধরার চেষ্টা করুন। এই সময় বাঁ হাত উঁচু করে বাঁ দিকে তাকানোর চেষ্টা করুন। এ অবস্থায় পাঁচ সেকেন্ড থাকুন। একইভাবে অপর হাত দিয়েও ব্যায়াম করুন।



আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । আরো পড়ুনঃ -

পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain, পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain, পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain, পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain, পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain, পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain, পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain, পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain, পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain, পিরিয়ডের ব্যথা কমানোর উপায় - reduce period pain
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url