ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন কি - web design

আচ্ছালামু আলাইকুম প্রিয় ভিজিটর - নিওটেরিক আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম । আজকে আমি ওয়েব ডিজাইন কি? নিয়ে আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । ওয়েব ডিজাইন কি? সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - ওয়েব ডিজাইন কি? লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

ওয়েব ডিজাইন ইন্টারনেটে প্রদর্শিত ওয়েবসাইটগুলির ডিজাইনকে বোঝায়। এটি সাধারণত সফ্টওয়্যার বিকাশের পরিবর্তে ওয়েবসাইট বিকাশের ব্যবহারকারীর অভিজ্ঞতার দিকগুলিকে বোঝায়। ওয়েব ডিজাইন ডেস্কটপ ব্রাউজারগুলির জন্য ওয়েবসাইট ডিজাইন করার উপর দৃষ্টি নিবদ্ধ করা হত; যাইহোক, 2010-এর দশকের মাঝামাঝি থেকে, মোবাইল এবং ট্যাবলেট ব্রাউজারগুলির জন্য ডিজাইন ক্রমবর্ধমানভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

ওয়েব ডিজাইন কি - web design


একজন ওয়েব ডিজাইনার একটি ওয়েবসাইটের চেহারা, লেআউট এবং কিছু ক্ষেত্রে বিষয়বস্তুর উপর কাজ করে। চেহারা, উদাহরণস্বরূপ, ব্যবহৃত রং, ফন্ট এবং চিত্রের সাথে সম্পর্কিত। বিন্যাস নির্দেশ করে কিভাবে তথ্য গঠন এবং শ্রেণীবদ্ধ করা হয়। একটি ভাল ওয়েব ডিজাইন ব্যবহার করা সহজ, নান্দনিকভাবে আনন্দদায়ক এবং ওয়েবসাইটের ব্যবহারকারী গ্রুপ এবং ব্র্যান্ডের জন্য উপযুক্ত। অনেক ওয়েবপৃষ্ঠা সরলতার উপর ফোকাস করে ডিজাইন করা হয়েছে, যাতে ব্যবহারকারীদের বিভ্রান্ত বা বিভ্রান্ত করতে পারে এমন কোনও বহিরাগত তথ্য এবং কার্যকারিতা উপস্থিত না হয়। যেহেতু একজন ওয়েব ডিজাইনারের আউটপুটের কীস্টোন হল এমন একটি সাইট যা লক্ষ্য দর্শকদের আস্থা জয় করে এবং উৎসাহিত করে, তাই যতটা সম্ভব ব্যবহারকারীর হতাশার সম্ভাব্য পয়েন্টগুলি দূর করা একটি গুরুত্বপূর্ণ বিবেচনা।


ওয়েবসাইট ডিজাইন করার জন্য সবচেয়ে সাধারণ দুটি পদ্ধতি যা ডেস্কটপ এবং মোবাইল উভয় ক্ষেত্রেই ভাল কাজ করে তা হল প্রতিক্রিয়াশীল এবং অভিযোজিত ডিজাইন। প্রতিক্রিয়াশীল ডিজাইনে, কন্টেন্ট স্ক্রিনের আকারের উপর নির্ভর করে গতিশীলভাবে চলে যায়; অভিযোজিত ডিজাইনে, ওয়েবসাইটের বিষয়বস্তু লেআউট আকারে স্থির করা হয় যা সাধারণ পর্দার আকারের সাথে মেলে। ডিভাইসগুলির মধ্যে যতটা সম্ভব সামঞ্জস্যপূর্ণ একটি লেআউট সংরক্ষণ করা ব্যবহারকারীর বিশ্বাস এবং ব্যস্ততা বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেহেতু প্রতিক্রিয়াশীল নকশা এই বিষয়ে অসুবিধাগুলি উপস্থাপন করতে পারে, ডিজাইনারদের তাদের কাজ কীভাবে প্রদর্শিত হবে তার নিয়ন্ত্রণ ত্যাগ করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। যদি তারা বিষয়বস্তুর জন্যও দায়ী হয়, যদিও তাদের দক্ষতা বাড়াতে হবে, তারা সমাপ্ত পণ্যের সম্পূর্ণ নিয়ন্ত্রণের সুবিধা উপভোগ করবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । ওয়েব ডিজাইন কি? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । আরো পড়ুনঃ -

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url