ওয়েব ডেভেলপমেন্ট কি?

ওয়েব ডেভেলপমেন্ট কি?

ওয়েব ডেভেলপমেন্ট কি? - কিভাবে বিস্তারিত জানতে ভিসিট করুন ।

আচ্ছালামু আলাইকুম প্রিয় ভিজিটর - নিওটেরিক আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম । আজকে আমি ওয়েব ডেভেলপমেন্ট কি? নিয়ে আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । ওয়েব ডেভেলপমেন্ট কি? সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - ওয়েব ডেভেলপমেন্ট কি? লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

 ওয়েব ডেভেলপমেন্ট, যা ওয়েবসাইট ডেভেলপমেন্ট নামেও পরিচিত, একটি ব্রাউজারে অনলাইনে চলা ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি, নির্মাণ এবং রক্ষণাবেক্ষণের সাথে সম্পর্কিত কাজগুলিকে বোঝায়। এটি অবশ্য ওয়েব ডিজাইন, ওয়েব প্রোগ্রামিং এবং ডাটাবেস ম্যানেজমেন্টও অন্তর্ভুক্ত করতে পারে।

ওয়েব ডেভেলপমেন্ট কি - Web Development


ওয়েব ডেভেলপমেন্ট অ্যাপের বৈশিষ্ট্য এবং কার্যকারিতা (ওয়েব ডিজাইন) ডিজাইন করার কাজের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। বিকাশ শব্দটি সাধারণত এই জিনিসগুলির প্রকৃত নির্মাণের জন্য সংরক্ষিত হয় (অর্থাৎ সাইটগুলির প্রোগ্রামিং)।


ওয়েব ডেভেলপমেন্টের সাথে জড়িত মৌলিক টুল হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যাকে বলা হয় এইচটিএমএল (হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ), সিএসএস (ক্যাসকেডিং স্টাইল শীট) এবং জাভাস্ক্রিপ্ট। যাইহোক, সাইটগুলিকে "পরিচালনা" বা সহজতর করার জন্য ব্যবহৃত অন্যান্য প্রোগ্রামের একটি সংখ্যা আছে যা অন্যথায় কোড লিখে "শুরু থেকে" করতে হবে। ওয়ার্ডপ্রেস, জুমলা!, ড্রুপাল, TYPO3 এবং অ্যাডোব এক্সপেরিয়েন্স ম্যানেজার সহ বেশ কয়েকটি বিষয়বস্তু ব্যবস্থাপনা সিস্টেম (CMS) এই বিভাগে পড়ে।


ওয়েব ডেভেলপমেন্ট আসলে কি?

ওয়েব ডেভেলপমেন্ট ওয়েবসাইট এবং অ্যাপগুলির বৈশিষ্ট্য এবং কার্যকারিতা ডিজাইন করার কাজের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত (প্রায়ই এটিকে "ওয়েব ডিজাইন" বলা হয়), তবে "ওয়েব ডেভেলপমেন্ট" শব্দটি সাধারণত ওয়েবসাইট এবং অ্যাপের প্রকৃত নির্মাণ এবং প্রোগ্রামিংয়ের জন্য সংরক্ষিত থাকে।


আপনি বছরের পর বছর ব্যবহার করেছেন এমন সমস্ত ওয়েব পৃষ্ঠাগুলির কথা চিন্তা করুন - ওয়েব বিকাশকারীরা সেই সাইটগুলি তৈরি করেছে, নিশ্চিত করে যে তারা সঠিকভাবে কাজ করেছে এবং এমনভাবে পারফর্ম করেছে যা একটি দুর্দান্ত ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য অনুমতি দেয়৷ ওয়েব ডেভেলপাররা বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোডের লাইন লিখে এটি করে, যা তারা যে কাজগুলি সম্পাদন করছে এবং তারা যে প্ল্যাটফর্মে কাজ করছে তার উপর নির্ভর করে।

ওয়েব ডেভেলপমেন্ট বনাম ওয়েব ডিজাইন

যদিও ওভারল্যাপ আছে, ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইনের মধ্যে মূল পার্থক্যও রয়েছে। আসুন একটি ঘনিষ্ঠভাবে তাকান:


ওয়েব ডিজাইনার:

সমস্ত ভিজ্যুয়াল, রঙ, টাইপোগ্রাফি এবং ব্যবহারযোগ্যতা উপাদান সহ ব্যবহারকারী একটি ওয়েবসাইট বা সফ্টওয়্যার পণ্যে যা দেখেন তা তৈরি করুন

ডিজাইন তৈরি করতে ক্লায়েন্টের সাথে সরাসরি কাজ করুন বা ক্লায়েন্ট দৃষ্টি বিকাশের জন্য একটি দলের অংশ হিসাবে কাজ করুন

একটি প্রোগ্রামিং ভাষা বা কিছু কোডিং দক্ষতা বা এইচটিএমএল, সিএসএস, পিএইচপি এবং জাভাস্ক্রিপ্টের মতো বহুল ব্যবহৃত ভাষাগুলির সাথে অন্তত কিছু স্তরের পরিচিতির প্রয়োজন হতে পারে

ডিজাইন আইডিয়া পরীক্ষা করার জন্য ওয়্যারফ্রেম এবং প্রোটোটাইপ তৈরি করুন, ডিজাইন লোগো, ব্র্যান্ডিং, কোম্পানির স্টাইল গাইডগুলিতে ইনপুট অফার করুন

ওয়েব ডেভেলপার:

কোডটি লিখুন যা একটি ওয়েবসাইট ফাংশন করে, সেগুলি সামনের প্রান্তে বা পিছনের প্রান্তে কাজ করে (সার্ভার-সাইড)

একটি ক্লায়েন্ট দ্বারা চাহিদা বা একটি ডিজাইন টিম দ্বারা তৈরি ডিজাইন তৈরি বা বাস্তবায়ন করুন

এইচটিএমএল (হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ), সিএসএস, পিএইচপি, এবং জাভাস্ক্রিপ্ট সহ বিভিন্ন প্রোগ্রামিং ভাষার বিশেষজ্ঞ-স্তরের জ্ঞান প্রয়োজন তবে অন্যান্য ভাষায় (রুবি, সি/সি++, পাইথন), ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরিও প্রসারিত।

কদাচিৎ মকআপ তৈরি করুন, টাইপোগ্রাফি নির্বাচন করুন বা রঙ প্যালেট বাছাই করুন

সবচেয়ে সাধারণ প্রোগ্রামিং ভাষা কি কি?

ওয়েব ডেভেলপমেন্টের সাথে জড়িত সবচেয়ে সাধারণ প্রোগ্রামিং ভাষা হল:

  1. এইচটিএমএল (হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ)
  2. CSS (ক্যাসকেডিং স্টাইল শীট)
  3. জাভাস্ক্রিপ্ট

ওয়েব ডেভেলপমেন্টের প্রকারভেদ

ওয়েব ডেভেলপমেন্টের তিনটি প্রধান প্রকার রয়েছে: ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট, ব্যাক-এন্ড ডেভেলপমেন্ট এবং ফুল-স্ট্যাক ডেভেলপমেন্ট।


ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট কি?

ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্টের সাথে ওয়েব ডেভেলপমেন্টের "ক্লায়েন্ট-মুখী" দিক জড়িত। অর্থাৎ সাধারণত বলা যায়, ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট সাইট, অ্যাপ বা ডিজিটাল পণ্যের অংশকে বোঝায় যা ব্যবহারকারীরা দেখবে এবং ইন্টারঅ্যাক্ট করবে। একজন ফ্রন্ট-এন্ড ডেভেলপার, তাই, একটি ডিজিটাল পণ্য যেভাবে দেখায় এবং "অনুভূতি" এর জন্য দায়ী, যে কারণে তাদের প্রায়শই ওয়েব ডিজাইনার হিসাবেও উল্লেখ করা হয়।


ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপাররা ওয়েবসাইট ডিজাইন এবং ভিজ্যুয়াল আইডিয়াকে কোডে অনুবাদ করার উপর ফোকাস করে। একজন ফ্রন্ট-এন্ড সফ্টওয়্যার ডেভেলপার ওয়েব ডেভেলপমেন্ট টিমে অন্যদের দ্বারা তৈরি ডিজাইন আইডিয়া নেয় এবং সেগুলিকে বাস্তবে রূপ দেয়, ডিজাইন এবং প্রযুক্তির মধ্যে সেতু হিসেবে কাজ করে।


ফ্রন্ট-এন্ড ডেভেলপারদের সাধারণত এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট সহ রিঅ্যাক্ট, বুটস্ট্র্যাপ, ব্যাকবোন, অ্যাঙ্গুলারজেএস এবং এমবারজেএস-এর মতো ফ্রেমওয়ার্ক সহ প্রোগ্রামিং ভাষাগুলির একটি দৃঢ় বোঝার অধিকারী হতে হবে। ফ্রন্ট-এন্ড ডেভেলপারের দায়িত্বগুলির মধ্যে রয়েছে প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট তৈরি করা (যেটি যে কোনও ডিভাইসে দেখতে এবং ভালভাবে কাজ করে), ওয়েবসাইট টেস্টিং পরিচালনা করা এবং ওয়েব ডেভেলপমেন্ট প্রক্রিয়ার সাথে সনাক্ত করা যে কোনও বাগ সংশোধন করা এবং সাইটের কাঠামো SEO সেরা অনুশীলনগুলি অনুসরণ করে তা নিশ্চিত করা।

ব্যাক-এন্ড ডেভেলপমেন্ট কি?

যদি ফ্রন্ট-এন্ড ডেভেলপাররা একটি ডিজিটাল পণ্য দেখতে কেমন তার জন্য দায়ী হয়, ব্যাক-এন্ড ডেভেলপাররা এটি কীভাবে কাজ করে তার উপর দৃষ্টি নিবদ্ধ করে। একটি ব্যাক-এন্ড ডেভেলপার একটি ওয়েবসাইটকে রক্ষণাবেক্ষণ করার আগে তার মৌলিক কাঠামো তৈরি করে এবং নিশ্চিত করে যে এটি ডাটাবেস ইন্টারঅ্যাকশন, ব্যবহারকারীর প্রমাণীকরণ, সার্ভার, নেটওয়ার্ক এবং হোস্টিং কনফিগারেশন এবং ব্যবসায়িক যুক্তি সহ এটি যেভাবে করা উচিত তা সম্পাদন করে। পর্দার আড়ালে কাজ করা - বা সার্ভার-সাইড - ব্যাক এন্ড ডেভেলপাররা এমন সিস্টেম এবং কাঠামোর সাথে উদ্বিগ্ন যা কম্পিউটার অ্যাপ্লিকেশনগুলিকে ইচ্ছামতো কাজ করার অনুমতি দেয়।


ব্যাক-এন্ড ডেভেলপারদের প্রাথমিক দায়িত্ব হল এর প্রতিক্রিয়াশীলতা এবং গতি সহ সাইটের কার্যকারিতা নিশ্চিত করা। এটি করার জন্য, ব্যাক-এন্ড ডেভেলপারদের জানতে হবে কিভাবে আধুনিক ফ্রেমওয়ার্কের সাথে সার্ভার তৈরি করতে হয় (কাস্টম API বিকাশ করার সময় এবং স্ট্যাটিক ওয়েবসাইট এবং ফাইলগুলি পরিবেশন করার সময়), এবং কীভাবে একটি ওয়েব সার্ভারে ডেটাবেস এবং ডেটা পরিচালনা করতে হয়।


সাধারণত, ব্যাক-এন্ড ডেভেলপাররা পিএইচপি, রুবি এবং পাইথন সহ সার্ভার-সাইড প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে, সেইসাথে মাইএসকিউএল, ওরাকল এবং গিট সহ টুলস ব্যবহার করে।

একটি ফুল-স্ট্যাক ডেভেলপমেন্ট  কি?

একজন ফুল-স্ট্যাক ডেভেলপার হল সামনের এবং পিছনের উভয় বিকাশের সাথে পরিচিত। ফুল স্ট্যাক ডেভেলপাররা সাধারণত বিভিন্ন ধরণের প্রোগ্রামিং ভাষা বোঝেন এবং তাদের বহুমুখীতার কারণে, বিশেষ করে এমন ডেভেলপারদের তুলনায় তাদের প্রকল্পগুলিতে নেতৃত্বের ভূমিকা বেশি দেওয়া যেতে পারে। তারা জেনারেলিস্ট, উভয় টুপি পরতে পারদর্শী এবং উন্নয়নের প্রতিটি স্তরের সাথে পরিচিত। স্পষ্টতই, নিয়োগকর্তারা ফুল-স্ট্যাক ডেভেলপারদের নিয়োগ করতে চান - প্রকৃতপক্ষে একটি সমীক্ষা অনুসারে, তারা প্রযুক্তিতে চতুর্থ-সবচেয়ে বেশি চাহিদার কাজ।


শিরোনামটি বিতর্কিত হলে, এটি অবস্থানের সাধারণ প্রকৃতির মধ্যে রয়েছে। ডেভেলপাররা যারা ফ্রন্ট-এন্ড বা ব্যাক-এন্ডে পারদর্শী তারা প্রায়ই এই ধারণায় ঝাঁপিয়ে পড়ে যে কেউ উভয় ক্ষেত্রেই সমানভাবে পারদর্শী হতে পারে - "জ্যাক-অফ-অল-ট্রেডস, মাস্টার অফ নন" অভিব্যক্তিটি মনে আসে।


ফ্রন্ট-এন্ড ডেভেলপার অ্যান্ডি শোরা লিখেছেন, "যখন আমি সেই ম্যাজিক শব্দগুচ্ছ ('ফুল-স্ট্যাক') শুনি তখন আমার প্রতিরক্ষামূলক প্রবণতাগুলি সাধারণত উচ্চ সতর্কতার মধ্যে থাকে। “স্ট্যাকগুলি আগে যা ছিল তার থেকে অনেক বড়, এবং ওয়েব ডেভেলপমেন্টের প্রতিটি স্তরে একজন পরিশ্রুত দক্ষতা অর্জন করেছে দাবি করতে সক্ষম হওয়া অবশ্যই একটি ছোট দাবি নয়। এর মানে কি আপনার দক্ষতার বিস্তৃত পরিসর আছে বা আপনি সবকিছুতেই বিশেষজ্ঞ?”


যদিও সেই উপলব্ধি বজায় থাকে, এখনও ক্রমবর্ধমান সংখ্যক প্রযুক্তি পেশাদার রয়েছে যারা নিজেদেরকে ফুল-স্ট্যাক ডেভেলপার বলে মনে করে। ডেভেলপারদের সাম্প্রতিক স্ট্যাক ওভারফ্লো সমীক্ষা অনুসারে, 48.2 শতাংশ নিজেদেরকে ফুল-স্ট্যাক ডেভেলপার বলে মনে করে।


যা অস্পষ্ট তা হল ডেভেলপারদের কাছে এখন বৃহত্তর দক্ষতার অধিকারী হওয়ার প্রত্যাশিত, অথবা ডেভেলপাররা ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড উভয়ের ফাংশন বোঝার জন্য নিজেদের উপর নিচ্ছে কিনা। যেভাবেই হোক, উচ্চাকাঙ্ক্ষী ডেভেলপারদের জন্য উভয় ক্ষেত্রেই ভিত্তি থাকা ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।


"বেশিরভাগ লোকের জন্য যারা ওয়েবের উন্নতিতে প্রত্যাশী, আপনাকে প্রথমে ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড অগ্রগতি উভয় ক্ষেত্রেই একটি প্রতিষ্ঠানের কাজকে কেন্দ্রীভূত করা উচিত," সুপারিশ করেছেন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার এবং টেক লেখক মুহাম্মদ আনসার। "সেই মুহুর্তে, আপনি পরে খ্যাতির দাবির দিকে ভাসতে পারেন।"


এবং ডেভেলপারদের চাহিদা 2026 সাল নাগাদ 15 শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে (24,400টি নতুন চাকরির জন্য), মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরি বৃদ্ধির গড় হারের চেয়ে অনেক দ্রুত, ওয়েব ডেভেলপমেন্টের সমস্ত স্তর সম্পর্কে আরও জানার জন্য এর চেয়ে ভাল সময় আর হতে পারে না। .

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । ওয়েব ডেভেলপমেন্ট কি? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । আরো পড়ুনঃ -

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url