পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers

পিটুনিয়া ফুলের চাষ,পিটুনিয়া ফুল চাষ পদ্ধতি,পিটুনিয়া ফুলের বীজ,পিটুনিয়া,পিটুনিয়া ফুলের চারা তৈরি,পিটুনিয়া ফুল চাষ,পিটুনিয়া ফুলের ছবি,পিটুনিয়া

আচ্ছালামু আলাইকুম প্রিয় ভিজিটর - নিওটেরিক আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers সম্পর্কে জানার জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers নিয়ে আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । নিওটেরিক আইটির নতুন পোস্ট ইমেইলের মাধ্যমে পেতে আপনার ইমেইল দিয়ে সাবস্ক্রাইব করুন । আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

পিটুনিয়া ফুলের  ছবি নিয়ে আমরা গত একটা আর্টিকেলে কথা বলেছিলাম । আপনি চাইলে এই আর্টিকেল্টি পরে আসতে পারেন শীতের ফুলের ছবি ডাউনলোড  । এছাড়াও আপনারা পিটুনিয়া ফুলের চাষ,পিটুনিয়া ফুল চাষ পদ্ধতি,পিটুনিয়া ফুলের বীজ,পিটুনিয়া,পিটুনিয়া ফুলের চারা তৈরি,পিটুনিয়া ফুল চাষ,পিটুনিয়া ফুলের ছবি,পিটুনিয়া ফুল,শীতের ফুল পিটুনিয়া,টবে পিটুনিয়া,টবে পিটুনিয়া ফুলের চাষ,পিটুনিয়া গাছের পরিচর্যা,পিটুনিয়া গাছের যত্ন,পিটুনিয়া গাছের পরিচর্যা,পিটুনিয়া ফুলের টপ,পিটুনিয়া ফুলের চারা তৈরি,পিটুনিয়া ফুল গাছের মাটি প্রস্তুতি,পিটুনিয়া ফুলের পরিচর্যা,বীজ থেকে পিটুনিয়া ফুলের চারা তৈরি,পিটুনিয়া,পিটুনিয়া ফুলের দাম ইত্যাদি লিখে সন্ধান করেন । ইনশাল্লাহ আজকের আর্টিকেলে সবকিছু আলোচনা করার চেষ্টা করব । ।

পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers - NeotericIT.com



পেটুনিয়া হল দক্ষিণ আমেরিকান বংশোদ্ভূত 20 প্রজাতির ফুলের উদ্ভিদের প্রজাতি। একই নামের জনপ্রিয় ফুলটি ফরাসি থেকে এর উপাখ্যানটি এসেছে, যা পেতুন শব্দটি নিয়েছে, যার অর্থ "তামাক", একটি টুপি-গুয়ারানি ভাষা থেকে। একটি কোমল বহুবর্ষজীবী, বাগানে দেখা বেশিরভাগ জাত হাইব্রিড। 
সোর্সঃ  উইকিপিডিয়া

আসুন জেনে নেই বাড়ির চিলেকোঠা বা ছাদে অথবা ঘরের বারান্দায় অথবা বাড়ির আঙ্গিনায় বা উঠোনে কিভাবে পিটুনিয়া  চাষ করতে হবে?

পিটুনিয়া ফুলের চাষ
  1. কিভাবে পিটুনিয়া ফুলে চাষে  টব/মাটি তৈরি করবেন 
  2. পিটুনিয়া ফুলে চাষে  কি ধরণের টব/পাত্রের আকৃতি বাছাই করবেন 
  3. পিটুনিয়া জাত বাছাই করা   
  4. পিটুনিয়া চাষ/রোপনের সঠিক সময় 
  5. কিভাবে পিটুনিয়া ফুলের বীজ বপন ও সঠিক নিয়মে পানি সেচ দিবেন
  6. সঠিক নিয়মে পিটুনিয়া  চাষাবাদ পদ্ধতি/কৌশল
  7. পিটুনিয়া গাছে সারের পরিমাণ ও সার প্রয়োগ 
  8. কিভাবে পিটুনিয়া বাগানের যত্ন ও পরিচর্যা করবেন 
  9. পিটুনিয়ার অন্যান্য ব্যবহার 
✔আসুন জেনে নেই বাড়ির চিলেকোঠা বা ছাদে অথবা ঘরের বারান্দায় অথবা বাড়ির আঙ্গিনায় বা উঠোনে কিভাবে পিটুনিয়া  চাষ করতে হবে
👉পিটুনিয়া ফুল দেখতে অনেক সুন্দর। এটা আমাদের দেশের ফুল নয়। তবে বর্তমানে এটা আমাদের দেশে নিয়মিত চাষ করা হচ্ছে। এই ফুলের নজরকাড়া রঙ এবং সৌন্দর্য পাগল করে সবাইকে। পিটুনিয়া ফুল নানান রঙের আছে। যেমন সাদা, গোলাপি, লাল, হলদে, বেগুনি ইত্যাদি। আপনি ইচ্ছা করলে আপনার বাড়ির চিলেকোঠা বা ছাদে অথবা ঘরের বারান্দায় অথবা বাড়ির আঙ্গিনায় বা উঠোনে এই ফুলের চাষ করতে পারেন। আসুন জেনে নেই কিভাবে এই ফুলের চাষ করতে হবে। 

কিভাবে পিটুনিয়া ফুলে চাষে  টব/মাটি তৈরি করবেন 

আমাদের দেশে প্রায় সবধরনের মাটিতে পিটুনিয়া ফুলের চাষ করা যায়। তবে দোআঁশ অথবা বেলে দোআঁশ মাটিতে পিটুনিয়া ফুলের চাষ সবচাইতে ভাল হয়। এই মাটিতে পিটুনিয়া ফুলের চাষ করলে ভাল ফলন পাওয়া যায়।  

পিটুনিয়া ফুলে চাষে  কি ধরণের টব/পাত্রের আকৃতি বাছাই করবেন 

বাড়িতে পিটুনিয়া ফুল চাষ করার ক্ষেত্রে আপনি ছোট অথবা মাঝারি সাইজের মাটির টব ব্যবহার করতে পারেন। এছাড়াও যেকোন ধরণের ছোট পাত্র আপনি ব্যবহার করতে পারেন। 

পিটুনিয়া জাত বাছাই করা   

পিটুনিয়া ফুল দেখতে বেশ আকর্ষণীয়। আমাদের দেশে মূলত গ্রান্ডিফ্লোরা, মাল্টিফ্লোরা এই দুটি জাতের ফুল গ্রীস্মকালে ও বর্ষা কালে ফোটে। এবং  চেরি ফ্রস্ট ও আলট্রা ব্লু স্টার এইদুটি জাত শীতকালে ফোটে। এছাড়াও আরও আছে বেভো ও ফ্ল্যাশ গাইব্রিড। 

পিটুনিয়া চাষ/রোপনের সঠিক সময় 

পিটুনিয়া ফুল গাছ বছরের যেকোন সময়েই লাগাতে পারেন। তবে গ্রীস্মের আগে লাগানো ভাল। এই সময়ে গাছ লাগালে অনেক ভাল ফলন পাওয়া যায়। 

কিভাবে পিটুনিয়া ফুলের বীজ বপন ও সঠিক নিয়মে পানি সেচ দিবেন

পিটুনিয়া ফুলের চাষ সাধারণত বীজ থেকে চারা সংগ্রহ করা হয়। বীজ লাগালে কিছু দিন পর চারা বের হয়। এছাড়াও কাটিং বা দাবা কলম, শাখা কলমের মাধ্যেমেও এই গাছের চাষ করা হয়। তবে নিজের তৈরি বীজে ভাল ফুল পাওয়া যায়। তাই চারা নিজে লাগানোই উত্তম। খেয়াল রাখবেন পিটুনিয়া ফুল গাছের পাতা ও ডালপালা বেশ নরম ও রসালো। পাতা অনেকটা মখমলের মতো। নরম প্রকৃতির এসব পাতা ভিজিয়ে জল ঢাললেই সর্বনাশ। পাতা ও গাছ পচে মরে যাবে। এ জন্য জল দেওয়ার সময় ডালপাতা খানিকটা উঁচু করে ধরতে হবে, গোড়ার মাটিতে শুধু জল দিতে হবে অল্প করে।

সঠিক নিয়মে পিটুনিয়া  চাষাবাদ পদ্ধতি/কৌশল

বীজ থেকে চারা উৎপাদনের পর উক্ত চারা টবে স্থানান্তর করতে হবে। খেয়াল রাখবেন প্রতিটি টবে যেন একটির বেশি গাছ লাগানো না হয়। অনেক সময় দেখা যায় নার্সারী থেকে আনা গাছে ভাল ফলন হয় না। তাই নিজেই বীজ থেকে চারা উৎপাদন করা সবচেয়ে ভাল।

পিটুনিয়া গাছে সারের পরিমাণ ও সার প্রয়োগ 

পিটুনিয়া  ফুল চাষের জন্য আপনি আপনার বাড়িতে তৈরি জৈব সার দিতে পারেন। যেমন কাঠ কয়লা, ভুসি, তরকারীর খোসা, ময়লা আবর্জনা, মাছ মাংস ধোয়া পানি ইত্যাদি দিতে পারেন। এছাড়াও কিছু পরিমাণে অজৈব সার দিতে পারেন। তবে বেশি জৈব সারে ও ভেজা মাটিতেও গাছে পচন ধরে।

কিভাবে পিটুনিয়া বাগানের যত্ন ও পরিচর্যা করবেন 

পিটুনিয়া ফুল গাছের বেশ ভাল ভাবে যত্ন নিতে হবে। গাছ একটু বড় হলে গাছের আগা কেটে দিতে হবে। তাহলে গাছে অনেক শাখা প্রশাখা বের হয়। গাছ একটু বড় হলে গাছকে একটি খুটির সঙ্গে বেধে দিতে হবে। গাছের গোড়ায় যেন আগাছা না জন্মে সেদিকে খেয়াল রাখতে হবে। এবং নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। এবং গাছকে যে জায়গায় বেশী রোদ পড়ে তেমন জায়গায় রাখতে হবে।

পিটুনিয়ার অন্যান্য ব্যবহার 

পিটুনিয়া ফুল দিয়ে বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করা যায়। এই ফুল বাড়ির চার পাশে লাগালে অনেক সুন্দর দেখা যায়।

পিটুনিয়া ফুল কখন ফোটে

পিটুনিয়া ফুল দেখতে বেশ আকর্ষণীয়। আমাদের দেশে মূলত গ্রান্ডিফ্লোরা, মাল্টিফ্লোরা এই দুটি জাতের ফুল গ্রীস্মকালে ও বর্ষা কালে ফোটে। এবং চেরি ফ্রস্ট ও আলট্রা ব্লু স্টার এইদুটি জাত শীতকালে ফোটে।

বাড়ির টবে পিটুনিয়া চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়িতে টবে খুব সহজেই চাষ করুন পিটুনিয়া। যাদের ছাদ বাগানের শখ কিংবা যারা ফুল দিয়ে বাড়ির সামনের আঙিনা সাজাতে চান তাদের জন্য ভীষণ উপযুক্ত একটি ফুল হলো পিটুনিয়া। আমাদের দেশের ফুল নয় কিন্তু এখানেও খুব সহজে পিটুনিয়ার চারা কিংবা পিটুনিয়ার বীজ পাওয়া যায়।

কাছেপিঠে কোন নার্সারি থেকে পিটুনিয়ার বীজ কিংবা পিটুনিয়ার চারা কিনে আনতে পারেন। তার আগে এর জন্য মাটি তৈরি করতে হবে। মাটি তৈরি করার জন্য বাগানের মাটির সঙ্গে জৈব সার এবং কিছুটা বালি মেশাবেন। এর সঙ্গে যোগ করতে পারেন নিম খোল এবং হাড়ের গুঁড়ো। পাঁচ ছয় দিন মাটি এমন ভাবেই প্রস্তুত করে চারা লাগিয়ে দিতে হবে।

বড় আকারের টব বাছতে হবে। একটি টবে দুটি চারা লাগাতে পারেন। খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন কোনভাবেই না জল জমে থাকে। প্রতিদিন জল দেওয়ার দরকার নেই একদিন অন্তর একদিন জল দেবেন।

উপযুক্ত সূর্যালোক প্রয়োজন। ৫-৬ দিন অন্তর অন্তর সরিষার খোল পচা জল দিতে হবে। তবে যদি একেবারে অর্গানিক পদ্ধতিতে পিটুনিয়া ফুল ফোটাতে চান তাহলে রান্নাঘর থেকে বেরোনো সবজির খোসা একটি পাত্রের মধ্যে রেখে তার বেশ খানিকটা জল দিয়ে ভরিয়ে সেটিকে পচিয়ে সেই জল ব্যবহার করতে পারেন। গাছে পোকামাকড়ের উপদ্রব যেন না হয় সেদিকে খেয়াল রাখবেন। এমনটা হলে কীটনাশক স্প্রে করবেন।
সোর্স ঃ hoophaap.com






সাম্প্রতিক পোস্ট সমূহ

বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । আরো পড়ুনঃ -

পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers, পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers, পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers, পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers, পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers, পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers, পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers, পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers, পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers, পিটুনিয়া ফুলের চাষ - Cultivation of petunia flowers
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url
আজকের ফুটবল ম্যাচ লাইভ দেখুন
এইখানে