কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ?

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ক্রিড়া প্রতিযোগীতা ফিফা বিশ্বকাপ ফুটবল। ৩২ টি দেশের অংশগ্রহনে, মাস ব্যপী ৬৪ টি টান টান উত্তেজনাপূর্ণ ম্যাচের মাধ্যমে এই খেলা

আচ্ছালামু আলাইকুম প্রিয় ভিজিটর - নিওটেরিক আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? সম্পর্কে জানার জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? নিয়ে আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । নিওটেরিক আইটির নতুন পোস্ট ইমেইলের মাধ্যমে পেতে আপনার ইমেইল দিয়ে সাবস্ক্রাইব করুন । আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ?  এই কাতার বিশ্বকাপ ২০২২ নিয়ে আমাদের নিওটেরিক আইটি ওয়েবসাইটে বিস্তারিত আলোচনা করা হবে । আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা কাতার বিশ্বকাপ কেন এইবার ফিফার ইতিহারে রেকর্ড করবে তা জেনে নিতে পারবেন ।  পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ক্রিড়া প্রতিযোগীতা ফিফা বিশ্বকাপ ফুটবল। ৩২ টি দেশের অংশগ্রহনে, মাস ব্যপী ৬৪ টি টান টান উত্তেজনাপূর্ণ ম্যাচের মাধ্যমে এই প্রতিযোগীতার বিজয়ী নির্ধারণ করা হয়। ২০২২ সালের এই আসর, ফিফার ইতিহাসের ২২ তম বিশ্বকাপ। ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ আয়োজক দেশ কাতার। কাতারের ৫টি শহরের ৮টি মাঠে এই আসরের খেলা গুলো অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের ইতিহাসে নানা কারণে এই আসটি হতে যাচ্ছে খানিকটা ভিন্ন। 

কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা  Qatar World Cup is different - NeotericIT.com

কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা  Qatar World Cup is different - NeotericIT.com , কাতার বিশ্বকাপ 2022 ছাড়াও fifa world cup 2022,কাতার বিশ্বকাপ,কাতার বিশ্বকাপ 2022,কাতার বিশ্বকাপ 2022 গান,কাতার বিশ্বকাপ 2022 সময়সূচি,কাতার বিশ্বকাপ ২০২২,world cup 2022,২০২২ কাতার বিশ্বকাপের সময়সূচি,কাতার বিশ্বকাপের খবর,বিশ্বকাপ গান কাতার,qatar world cup 2022,দিহানের কাতার বিশ্বকাপ,কাতার বিশ্বকাপ স্টেডিয়াম,fifa world cup qatar 2022,কাতার বিশ্বকাপের গান,কাতার,বাংলাদেশ সময় অনুযায়ী ২০২২ কাতার বিশ্বকাপের সময়সূচি,কাতার বিশ্বকাপ ফুটবল দেখুন মোবাইল দিয়ে 2022,qatar 2022 ইত্যাদি কিওয়ার্ড দিয়ে প্রতি মাসে হাজার হাজার মানূষ গুগল ও বিভিন্ন সার্চ ইঞ্জিনে সার্চ করে যাচ্ছে । তাই আপনাদের জন্য বিস্তারিত আলোচনা করার চেষ্টা করছি এই পোস্টে । কাতার বিশ্বকাপ ফুটবল সময়সূচী ২০২২ নিয়ে পুর্বের আর্টিকেলটা চাইলে দেখে আসতে পারেন । 

কাতার বিশ্বকাপের খরচ কত

কাতার বিশ্বকাপের খরচ কত আপনি জেনে অবাক হয়ে যাবেন -  পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া প্রতিযোগিতা ফিফা ফুটবল বিশ্বকাপ  । 32 টি দেশের অংশগ্রহণে মাসব্যাপী 64টি টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচের মাধ্যমে এই প্রতিযোগিতার বিষয় নির্ধারণ করা হয় । 2022 সালের আসর ফিফার ইতিহাসে 22 তম বিশ্বকাপ । 2022 সালের ফুটবল বিশ্বকাপ আয়োজক দেশ কাতার । কাতারের পাঁচটি শহরের আটটি মাঠে এই আসরের খেলাগুলো অনুষ্ঠিত হবে ।  বিশ্বকাপের ইতিহাসের নানা কারণে এই আসরটি হতে যাচ্ছে খানিকটা ভিন্ন ।  কি কি কারণে কাতার বিশ্বকাপ আলাদা সে সম্পর্কে আলোচনা করা হবে ।  কাতার বিশ্বকাপে এখনো পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ । এই আসর আয়োজন করার জন্য কাতার প্রায় 220 বিলিয়ন ডলার খরচ করেছে । যা বাংলাদেশের সাড়ে তিন বছরের জাতীয় বাজেটের সমান । দ্বিতীয় সর্বোচ্চ ব্যয়বহুল বিশ্বকাপের চেয়ে কাতার বিশ্বকাপের 10 গুণেরও বেশি অর্থ খরচ করা হয়েছে ।  অতীতে সর্বোচ্চ খরচ করার রাশিয়া বিশ্বকাপের চেয়ে 11 গুণ,  ব্রাজিল বিশ্বকাপে যে 15 গুণ এবং দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ এর চেয়ে প্রায় 50 গুন বেশি অর্থ খরচ করা হয়েছে কাতারে । এত টাকা খরচ হবার কারণ হলো কাতার বিশ্বকাপে ব্যবহৃত আটটি স্টেডিয়াম এর মধ্যে সাতটি স্টেডিয়ামে শূন্য থেকে গড়ে তোলা হয়েছে । বাকি একটি স্টেডিয়ামও এমনভাবে সংস্কার করা হয়েছে যা নতুন করে নির্মাণ এর চেয়ে কোন অংশে কম খরচ হয়নি ।  তাছাড়া বিশ্বকাপ উপলক্ষে বহু হোটেল নতুন নতুন সড়ক পরিবহন ব্যবস্থা এবং প্রয়োজনীয় অনেক ধরনের অবকাঠামো শূন্য থেকে তৈরি করা হয়েছে।  কাতার বিশ্বকাপ আরেকটি কারণে বিশেষ ,  আর তা হলো এটি হতে যাচ্ছে 32 টি দলের অংশগ্রহণে আয়োজিত সর্বশেষ বিশ্বকাপ । 

2026 সালে কাতার বিশ্বকাপ

2026 সালে কাতার বিশ্বকাপ নিয়ে জানুন ঃ  - 2026 সালে এর পরবর্তী বিশ্বকাপে 48 টি দল অংশগ্রহণ করবে । সেই আসল সম্মিলিতভাবে আয়োজন করবে মার্কিন যুক্তরাষ্ট্র , মেক্সিকো এবং কানাডা ।  কাতার বিশ্বকাপ সর্বপ্রথম শীতকালীন বিশ্বকাপ আসর । 

কেন শীতকালে কাতার বিশ্বকাপ ২০২২ 

সাধারণত বিশ্বকাপ আয়োজন করা হয় জুন-জুলাই মাসে । কিন্তু গ্রীষ্মকালে মধ্যপ্রাচ্যের তাপমাত্রা থাকে প্রায় 50 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি । এই প্রচন্ড গরম আবহাওয়া ফুটবলের মত পরিশ্রমসাধ্য খেলা আয়োজন করার জন্য মোটেও উপযোগী নয় । তাই কাতারের জলবায়ু বিবেচনায় এ বাড়ি প্রথম শীতকালের ফিফা বিশ্বকাপের আয়োজন করা হয়েছে । কাতার বিশ্বকাপে সর্বপ্রথম সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়ামে খেলা আয়োজন করা হবে।  কাতারের সবগুলো স্টেডিয়ামে সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত । শীতকালে এই আসরের আয়োজন করা হলেও এই মৌসুমে ও কাতারের তাপমাত্রা 20 থেকে 30 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে । তাই দর্শক শাড়ির জন্য সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা এবং মাঠে খেলোয়াড়দের জন্য আরামদায়ক তাপমাত্রা বজায় রাখা হবে । কাতারের একেকটি স্টেডিয়ামকে air-conditioned করতে এত পরিমাণে এসির দরকার হবে যা দিয়ে প্রায় 50,000 বাসাবাড়ি তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যাবে । শত শত বিলিয়ন ডলার খরচ করে স্টেডিয়াম নির্মাণ করা হলেও একবিংশ শতাব্দীতে কাতার বিশ্বকাপে সবচেয়ে কম ভেনুতে খেলা আয়োজন করা হচ্ছে ।  কাতার বিশ্বকাপ উপলক্ষে বাড়াটি স্টেডিয়াম প্রস্তুত করার কথা থাকলেও অত্যধিক খরচের কথা বিবেচনা করে আটটি স্টেডিয়াম সাজানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয় । তবে হাজার ১৯৭৮ সালে আর্জেন্টিনা বিশ্বকাপ মাত্র 6 টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল । 

কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত বাংলাদেশ

বাংলাদেশের টাকা অনুযায়ী কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত জানেন ? এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন কাতার বিশ্বকাপ ২০২২ সালে একজন বাংলা দেশি খেলা দেখতে চাইলে তাকে কত টাকা খরচ করতে হবে ।  আয়োজকদের দিক থেকে এটি যেমন সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ দর্শকদের দিক থেকেও কাতার বিশ্বকাপ হতে যাচ্ছে অনেক বেশি সাপেক্ষ । কারণ কাতারের ব্র্যান্ড নিউ স্টেডিয়ামগুলোতে খেলা উপভোগ করতে চাইলে অনেক বেশি দাম দিয়ে টিকেট কিনতে হবে । অতীতে কোন বিশ্বকাপে এত বেশি দামের টিকিট বিক্রি করা হয়নি ।  কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের টিকেটের মূল্য প্রায় 40,000 টাকা । গ্রুপ পর্বের ম্যাচগুলোতে বিদেশীদের জন্য সবচেয়ে সস্তা টিকেটের দাম প্রায় 10 হাজার টাকার মতো । তবে কাতারের নাগরিকরা মাত্র 1000 টাকার টিকেট দিয়াই এই সব খেলা দেখতে পারবে । ফাইনাল ম্যাচ স্টেডিয়ামে বসে উপভোগ করতে চাইলে আপনাকে কমপক্ষে 65 হাজার টাকার টিকিট কাটতে হবে । তবে ফাইনাল ম্যাচের জন্য সর্বোচ্চ দেড় লক্ষ টাকা দামের ও টিকেট আছে । সব মিলিয়ে অতীতের যেকোন বিশ্বকাপের তুলনায় কাতার বিশ্বকাপের টিকিটের মূল্য প্রায় 50 শতাংশ বেশি । 

কাতার বিশ্বকাপে দর্শকের সুবিধা

ধারণা করা হচ্ছে কাতার বিশ্বকাপে সবচেয়ে বেশি দর্শক সমাগম ঘটবে । কাতার আরব উপদ্বীপের ভৌগোলিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থিত । তাই বিগত কয়েক দশকে দেশটি বিমান পরিবহন এর দিক থেকে সারা বিশ্বের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবস্থানে পৌঁছেছে । বিশ্বকাপ ফুটবল চলাকালীন সময়ে প্রতিদিন প্রায় 1300 ডি ফ্লাইট কাতারের বিমান বন্দরে অবতরণ করবে ।  যাতায়াতের সহজ সুযোগ এর কারণে বিশ্বের প্রতিটি প্রান্ত থেকে প্রায় 10 লক্ষ ফুটবলপ্রেমী কাতার বিশ্বকাপের আসরে হাজির হবার সম্ভাবনা রয়েছে । শুধু দেশের বাইরে থেকে উন্নত যোগাযোগই নাই কাতার অত্যন্ত ছোটদেশ হবার কারণে দেশের মধ্যে যোগাযোগের অসাধারণ ব্যবস্থা রয়েছে । অতীতের রাশিয়া বা ব্রাজিলের মতো বড়-বড় দেশে বিশ্বকাপ আসরের সময় দর্শকরা একাধিক স্টেডিয়ামে খেলা দেখতে পারত না । কারণ সে সব দেশের একেকটি স্টেডিয়াম ছিল দূরবর্তী আলাদা আলাদা রাজ্যের । এক স্টেডিয়াম থেকে আরেক স্টেডিয়ামে বাস-ট্রেন এমনকি বিমানে যেতে অনেক সময় লাগতো কিন্তু কাতার সমগ্র দেশটি নিউইয়র্ক শহরের চেয়ে ছোট । কাতারের সবচেয়ে দূরবর্তী দুটি স্টেডিয়াম এর মধ্যকার দূরত্ব মাত্র 90 কিলোমিটার । তাই মেট্রোরেল এর মাধ্যমে স্টেডিয়াম থেকে আরেক স্টেডিয়ামে যাওয়া যাবে । দোহা মেট্রো লাইন নামের এই রেল নেটওয়ার্ক প্রতিটি স্টেডিয়ামকে সরাসরি সংযুক্ত করেছে । 

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে

আপনি কি জানেন এই প্রথম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে । 

কাতারি প্রথম কোন মুসলিম সংখ্যাগরিষ্ঠ এবং আরব দেশ যারা ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে । সমগ্র এশিয়া মহাদেশের মধ্যে এটি দ্বিতীয় বিশ্বকাপ আয়োজন ।  এর আগে 2002 সালে জাপান এবং দক্ষিণ কোরিয়া এশিয়া মহাদেশের প্রথম ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছিল ।  বিশ্বকাপ আয়োজন করা দেশগুলোর মধ্যে কাতারের সবচেয়ে ছোট দেশ । এর আগে সবচেয়ে ছোট দেশ হিসেবে বিশ্বকাপ আয়োজন করেছিল সুইজারল্যান্ড । 

কাতার বিশ্বকাপে  যা করা যাবে না 

কাতার একটি রক্ষনশীল মুসলিমদের সবার কারণে বিশ্বকাপ চলাকালীন সময়ে দর্শকরা অবাধে অ্যালকোহল পান করতে পারবে কিনা তা নিয়ে অনেকের মনেই সংশয়  ছিল । কাতার বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে কোন স্টেডিয়াম এর মধ্যে মদ বিয়ার পান করা যাবে না । তবে সমগ্র দেশ জুড়ে কর্তৃপক্ষ অ্যালকোহল ফ্রেন্ডলি ফ্যানজোন তৈরি করেছে । এসব এলাকার মধ্যে তুলনামূলক সস্তা দামে অ্যালকোহল জাতীয় পানীয় বিক্রি করা হবে । কাতারে সমকামিতা নিষিদ্ধ এবং সমকামিতার শাস্তি মৃত্যুদন্ড । তাই প্রথমদিকে কাতার বিশ্বকাপের সমকামীদের প্রবেশ নিষিদ্ধ হওয়ার বিষয়ে তুমুল আলোচনা-সমালোচনা শোনা যাচ্ছিল । তবে পরবর্তীতে বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে সমকামীরা কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে । তবে তারা মাঠে সমকামিতার প্রতীক বা তাদের রংধনু পতাকা ওরাতে পারবে না । এই ইস্যুকে কেন্দ্র করে জার্মানি ফ্রান্স সহ ইউরোপের দেশগুলো কাতারের সমকামী আইন বাতিল করার জোর দাবি জানাচ্ছে ।  সেই সাথে সমকামী ফুটবলাররাও কাতার বিশ্বকাপ বয়কট করার দাবি জানিয়েছে । এরকম বিভিন্ন কারণে কাতার বিশ্বকাপ অতীতের সকল আসর থেকে ভিন্ন হলেও এই বিশ্বকাপের সেরা আকর্ষণ হলো অসাধারণ সব স্টেডিয়াম । কাতার বিশ্বকাপের চোখ ধাঁধানো আটটি স্টেডিয়াম সম্পর্কে জানতে চাইলে নিওটেরিক আইটির সাথে থাকুন । 


সাম্প্রতিক পোস্ট সমূহ

কাতার বিশ্বকাপ ২০২২ কোন কোন দল খেলবে | কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম | কাতার বিশ্বকাপ খরচ ২০২৩ সালে দুর্ভিক্ষ হবে কেন ? | সারা বিশ্ব খাদ্য সংকটে - Why will there be a famine in 2023? কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? বাংলাদেশের রিজার্ভ কমলো কেন ও তার কারণ | বাংলাদেশের রিজার্ভ বাড়াতে করণীয় বাংলাদেশের ডলার সংকট | বাংলাদেশ অর্থনীতিতে ডলার সংকটের প্রভাব কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২ সময়সূচি । কাতার বিশ্বকাপ কবে, কোথায়, কার সাথে খেলা হবে ? কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ পিকচার | কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ pdf কাতার বিশ্বকাপ ফুটবল সময়সূচী ২০২২ | ফুটবল বিশ্বকাপ ২০২২ তালিকা কাতার বিশ্বকাপ ২০২২ - Qatar World Cup 2022 মসজিদের মেহরাবের ডিজাইন | মসজিদের মিম্বরের ডিজাইন | মসজিদের মিনারের ছবি

বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

অন্য ডিভাইসে এই আর্টিকেল পড়তে স্ক্যান করুন

কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ?  QR Code

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । আরো পড়ুনঃ -

কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? , কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? , কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? , কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? , কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? , কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? , কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? , কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? , কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ? , কাতার বিশ্বকাপ কেন ফিফার ইতিহাসে সব থেকে আলাদা ? | কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত ?
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url
আজকের ফুটবল ম্যাচ লাইভ দেখুন
এইখানে