বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম - Send money to Bangladesh - Neotericit.com

আচ্ছালামু আলাইকুম প্রিয় ভিজিটর - নিওটেরিক আইটির পক্ষ থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানার জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম নিয়ে আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । নিওটেরিক আইটির নতুন পোস্ট ইমেইলের মাধ্যমে পেতে আপনার ইমেইল দিয়ে সাবস্ক্রাইব করুন । আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

জন ব্যাক্তি বিভিন্ন সময় নানা কারণে বিদেশে অর্থাৎ নিজের দেশ থেকে অন্য দেশে গিয়ে থাকে।এ সকল ব্যাক্তির বিভিন্ন সময় নানা কারণে বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর প্রয়োজন হয়।...

বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম -  Send money to Bangladesh - Neotericit.com


একজন ব্যাক্তি বিদেশ যাওয়ার কয়েকটি উল্লেখযোগ্য কারণ হলোঃ

  • উচ্চ শিক্ষা গ্রহণ করার জন্য। 
  • ব্যবসায়ের বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করার জন্য। 
  • বিভিন্ন চাকরিতে যোগদান করার জন্য। 
  • উচ্চ চিকিৎসা গ্রহণ করার জন্য। 
  • এছাড়াও অনেক ব্যাক্তি তাদের জীবন মানের উন্নতি করার জন্য নিজের দেশ ত্যাগ করে বিদেশে গিয়ে স্থায়ী ভাবে বসবাস করা করে থাকে ইত্যাদি। 

তবে বিদেশে যে সকল ব্যাক্তিরা স্থায়ী ভাবে বসবাস করে। তাদের চেয়ে যারা বিদেশে ব্যবসায়িক ও চাকরির ক্ষেএে গিয়ে থাকেন।তারাই তাদের পারিবারিক আর্থিক চাহিদা মেটাতে বিদেশ থেকে টাকা পাঠানোর বেশি প্রয়োজন হয় এবং বিদেশ থেকে পাঠানো ওই টাকা দেশের রেমিট্যান্স হিসেবে গণ্য হয়। যা একটি দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখে। সেক্ষেএে বিদেশ থেকে টাকা পাঠানোর বিভিন্ন বৈধ ও অবৈধ নিয়ম রয়েছে। বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম 

বিদেশ থেকে টাকা পাঠানোর বৈধ নিয়ম গুলো হলোঃ

  • ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো।
  • ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবা (বিকাশ ও নগদ) ইত্যাদির মাধ্যমে টাকা পাঠানো।
  • বিভিন্ন মানি এক্সচেঞ্জ অফিসের মাধ্যমে টাকা পাঠানো ইত্যাদি। 
  • বিদেশ থেকে টাকা পাঠানোর অবৈধ নিয়ম হলোঃ
  • দালালের মাধ্যমে অর্থাৎ হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো।

তবে বিদেশে অবস্থানরত যে সকল ব্যাক্তির কাছে পাসপোর্ট ভিসা থাকে না তারাই মূলত বাধ্য হয়ে অবৈধ নিয়মে দালাল (হুন্ডির) মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠিয়ে থাকে।দালালের (হুন্ডির) মাধ্যমে টাকা আদান-প্রদান করা খুবই ভয়ঙ্কর কেননা এ মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠালে তা পেতে নানা সমস্যার সম্মুখীন হতে হয়।এমনও হতে পারে আপনি যার জন্য দালালের (হুন্ডির) মাধ্যমে টাকা পাঠাবেন। সে টাকা থাকে না দিয়ে দালাল নিজেই ভোগ করে পেলতে পরে।তাই আপনাদের সকলেরই উচিত বিদেশ থেকে টাকা পাঠানোর প্রয়োজন হলে অবশ্যই ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাবেন।তবে অতি প্রয়োজনে বিদেশ থেকে দালালের (হুন্ডির) মাধ্যমে  টাকা পাঠাতে হলে তখন অবশ্যই পরিচিত দালালের (হুন্ডির) মাধ্যমে টাকা পাঠানোই উওম।

দালাল (হুন্ডির)মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানোর সুবিধাঃ

দালাল (হুন্ডির) মাধ্যমে টাকা পাঠানোর প্রদান সুবিধা হল কম খরচে বিদেশ থেকে টাকা দেশে পাঠানো যায়।এছাড়াও যে সকল অঞ্চলে ব্যাংকিং সুবিধা তেমন নেই সে অঞ্চলে দালাল (হুন্ডির) মাধ্যমে পাঠানো সম্ভব। 

বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর নিয়মঃ

আপনি যদি বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে দেশে টাকা পাঠাতে চান তাহলে আপনি আপনার দেশের যে ব্যাংকে টাকা পাঠাবেন বিদেশে অবস্থানরত সেই ব্যাংকের যে কোনো মানি এক্সচেঞ্জ অফিসে চলে যাবেন।তারপর আপনার টাকা মানি এক্সচেঞ্জ অফিসে জমা দিবেন।তারপর তারা আপনাকে একটি কেওয়াইসি ফর্ম পূরণ করতে দিবে মূলত এই কেওয়াইসি ফর্ম এ আপনার পাসপোর্ট বা ভিসা পারমিট তথ্য এবং যে ব্যাংকে আপনি টাকা পাঠাবেন সে ব্যাংকে বিভিন্ন তথ্য যেমনঃব্যাংক নাম্বার,ব্যাংকের ব্রাঞ্চ নাম্বার,ব্যাংকের লোকেশন ইত্যাদি দিয়ে দিতে হবে এরপর ব্যাংক একটি গোপন পিন নাম্বার দিয়ে থাকে।এই পিন নাম্বারটি দেশে থাকা আপনার যে কোনো একজন ব্যাক্তি অর্থাৎ যার কাছে টাকা পাঠাবেন তার কাছে প্রদান করবেন।তখন এই ব্যাক্তি পিন নাম্বারটি দিয়ে ব্যাংক থেকে টাকা তুলে নিতে পারবে এভাবেই খুব সহজে অল্পসময়ে নিরাপদ ভাবে বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো যায়।

বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর সুবিধাঃ

বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর সবচেয়ে বড় সুবিধা হল টাকা নিরাপদে পাঠানো যায়।ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে আপনি যে ব্যাক্তির জন্য টাকা পাঠবেন সে ব্যাক্তি কোনো সমস্যা ছাড়াই টাকা তুলতে পারবে।এবং আপনি নিজেও কোনো সমস্যা ছাড়াই বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন।এছাড়াও ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর আরও একটি সুবিধা হল আপনি বিদেশ থেকে যে পরিমাণ টাকা পাঠাবেন তা সরকারি প্রণোদনা হিসেবে ২% থেকে ৩% পর্যন্ত বোনাস দিয়ে থাকে।সেই হিসাবে আপনি যদি বিদেশ থেকে ১লক্ষ টাকা পাঠান তাহলে আপনি ২% বোনাস হিসাবে আরও ২ হাজার টাকা বেশি পাবেন আর ৩% বোনাস হিসাবে ৩ হাজার টাকা বেশি পাবেন।এছাড়াও বিদেশ থেকে পাঠানো ওই টাকাকে রেমিট্যান্স বলে যা একটি দেশের অর্থনৈতিক উন্নতি সার্ধিত করে।ফলে দেশ উন্নত ও সমৃদ্ধ হয়। তাই আপনাদের সকলেরই উচিত বিদেশ থেকে টাকা পাঠালে অবশ্যই ব্যাংকের মাধ্যমে পাঠানো।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

আপনি বিদেশে যে দেশে অবস্থান করবেন। সে দেশে বিভিন্ন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান যাদের সাথে বিকাশ ও নগদের সম্পর্ক রয়েছে। এই প্রতিষ্ঠান গুলোর মাধ্যমে আপনি বিদেশ থেকে বিকাশ ও নগদের মাধ্যমে দেশে টাকা পাঠাতে পারবেন। চলুন দেখে আসি বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম । 

আপনি যদি বিকাশ ও নগদের মাধ্যমে বিদেশ থেকে দেশে টাকা পাঠাতে চান তাহলে নিচের নিয়ম গুলো অনুসরণ করুনঃ

  • প্রথমে আপনি বিদেশ থেকে যে দেশে টাকা পাঠাতে চান সে দেশের বিদেশে অবস্থানরত যে কোনো মানি এক্সচেঞ্জ এমটিও এজেন্ট এর কাছে যাবেন। তারপর আপনি তাদের কাছে বলবেন আপনি বিকাশের মাধ্যমে টাকা পাঠাতে চান কিংবা নগদের মাধ্যমে পাঠাতে চান।অর্থাৎ যেটার মাধ্যমে টাকা পাঠাতে চান সেটা তাদের বলবেন।
  • তারপর আপনি দেশের যে বিকাশ বা নগদ নাম্বারটিতে টাকা পাঠাতে চান সে নাম্বারটা তাদেরকে দিবেন।
  • তারপর আপনি যত টাকা পাঠাতে চান তা তাদের প্রদান করবেন।সেক্ষেত্রে আপনাকে বিকাশ হলে প্রতি হাজারে সেন্ড মানি চার্জ হিসাবে ২০ টাকা করে দিতে হবে আর নগদ হলে হাজার প্রতি সেন্ড মানি চার্জ হাজারে ৯.৯৯ টাকা দিতে হবে।
  • তখন তারা আপনাকে একটি গোপন পিন নাম্বার দিবে।এই পিন নাম্বারটি আপনি দেশে যার কাছে টাকা পাঠাবেন তাকে প্রদান করবেন।তারপর আপনি যে বিকাশ বা নগদ এজেন্ট নাম্বারে বিদেশ থেকে টাকা পাঠিয়েছেন তার কাছে থেকে পিন নাম্বার বলে দেশে থাকা ব্যাক্তি অর্থাৎ যার  জন্য বিদেশ থেকে টাকা পাঠিয়েছেন সে টাকা গুলো সহজেই তুলতে পারবে। 

ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবা(বিকাশ ও নগদ)এর মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানোর সুবিধাঃ

ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবা (বিকাশ ও নগদ)এর মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানোর সবচেয়ে বড় সুবিধা হল ব্যাংক থেকে কম ঝামেলায় ও কম খরচে বিদেশ থেকে টাকা পাঠানো যায়।এছাড়াও ব্যাংক থেকে ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবা (বিকাশ ও নগদ) এর মাধ্যমে বিদেশ থেকে অতি দ্রুত টাকা পাঠানো সম্ভব। 

মানি এক্সচেঞ্জ অফিসের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়মঃ

বিদেশে অবস্থানরত ব্যাক্তিরা খুব সহজেই মানি এক্সচেঞ্জ আফিসের মাধ্যমে বিদেশ থেকে টাকা দেশে পাঠাতে পারি।এ জন্য আপনাকে প্রথমে আপনি দেশের যে ব্যাংকে টাকা পাঠাতে চান বিদেশে সে ব্যাংকের মানি এক্সচেঞ্জ অফিসে যান। তারপর আপনি উপরে উল্লেখিত বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর নিয়মটি অনুসরণ করে সহজেই মানি এক্সচেঞ্জ অফিসের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন।

পরিশেষে বলতে চাচ্ছিঃ

এই ছিল বিদেশ থেকে টাকা পাঠানোর বিভিন্ন নিয়ম।উপরে উল্লেখিত নিয়ম গুলো অনুসরণ করে আপনি বিদেশ থেকে অতি সহজেই নিরাপদ ভাবে দেশে টাকা পাঠাতে পারবেন।এবং এ পোস্টটি আপনাদের ভালো লাগলে এবং কাজে আসলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। আর আপনার যদি কোথাও বুঝতে অসুবিধা হয় এবং কোনো কিছু সম্পর্কে জানতে চাইলে কমেন্ট করে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেওয়ার চেষ্টা করবো ★ধন্যবাদ★

বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । আরো পড়ুনঃ -

বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url
আজকের ফুটবল ম্যাচ লাইভ দেখুন
এইখানে