ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

আপনি এখন থেকে খুব সহজেই ঘরে বসে হাতে থাকা মোবাইল দিয়েই ট্রেনের টিকিট বুকিং করতে পারেন। তো চলুন জেনে নেয়া যাক অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আচ্ছালামু আলাইকুম প্রিয় অতিথি - নিওটেরিক আইটি থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ সম্পর্কিত তথ্যের জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । এই আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

বর্তমানে কাউন্টারে গিয়ে ট্রেনের টিকিট কাটা খুবই দুঃসাধ্য ব্যাপার। এছাড়া আপনি যদি বাংলাদেশ রেলওয়ের নিয়মিত গ্রাহক বা যাত্রী হয়ে থাকেন তবে বারবার কাউন্টারে যাওয়া বিরক্তিকর এবং সময়সাপেক্ষ ব্যাপার। আর কাউন্টারে গিয়েও ট্রেনের টিকিট পাওয়া অত্যন্ত দুঃসাধ্য। অনেক লম্বা লাইনে দাড়িয়েও শেষ পর্যন্ত আপনি হয়তো টিকিটের নাগাল পাবেন না। আপনি হয়তো ইতোমধ্যে জানেন যে অনলাইনে টিকিট কাটা যায় খুব সহজেই ঘরে বসে।

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে - মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ -  Bangladesh Railway ticket - NeotericIT.com


রেলওয়েকে বলা হয় অন্য পরিবহনের চেয়ে সবচেয়ে নিরাপদ ও সাশ্রয়ী পরিবহন। তাই দূরপাল্লার বা যে কোনো ভ্রমণে সবাই ট্রেন ব্যবহারেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। তবে বর্তমানে ট্রেনের টিকিট পাওয়া অতটা সহজ না। লম্বা লাইনে সারাদিন দাঁড়িয়েও আপনি অনেক সময় ট্রেনের টিকিট পাবেন কিনা সন্দেহ। এর উপর ঈদ ও বিভিন্ন সরকারি ছুটির সময়গুলোতে তো কোনো কথাই নেই। তবে আপনি এখন থেকে খুব সহজেই ঘরে বসে হাতে থাকা মোবাইল দিয়েই ট্রেনের টিকিট বুকিং করতে পারেন। তো চলুন জেনে নেয়া যাক অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম বা মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম


ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে:

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে একটা অ্যাকাউন্ট খুলতে হবে রেলওয়ের ওয়েবসাইটে। সেজন্য যেকোনো ব্রাউজার থেকে https://eticket.railway.gov.bd/ এ চলে যেতে হবে। আপনি চাইলে লিংকটাতে ক্লিক করেই চলে যেতে পারেন তার আগে পুরো পোস্টটা শেষ করুন। লিংকে যাওয়ার পর এইরকম একটা পেজ আসবে

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে - মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ -  Bangladesh Railway ticket - NeotericIT.com


এখানে প্রথমেই উপরে ডানদিকে দেখুন ‘Register’ লেখা। আপনি ‘Register’ এ ক্লিক করুন।

এবার আপনার সামনে এই পেজটি আসবে:

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে - মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ -  Bangladesh Railway ticket - NeotericIT.com


এবার এখানে নিম্নোক্ত ধাপগুলো পূরণ করুন:

  1. প্রথমে নিজের পুরো নাম লিখুন
  2. আপনার ই-মেইল লিখুন
  3. আপনার মোবাইল নম্বর লিখুন
  4. একটি পাসওয়ার্ড দিন
  5. Identification Type এ জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সিলেক্ট করে তার নম্বরটা লিখুন
  6. আপনার পোস্ট কোড লিখুন 
  7. আপনার ঠিকানা লিখুন
  8. নির্ভুলভাবে সবগুলো ঘর পূরণ করে  ‘Sign Up’ বাটনে ক্লিক করুন।

এবার কিছুক্ষণের মধ্যে আপনার মোবাইল নাম্বারে OTP  কোড আসবে, কোনো কারণে মোবাইল নাম্বারে কোড না আসলে আপনার ই-মেইল চেক করুন কোডটি পেয়ে যাবেন। তারপর ৬ সংখ্যার OTP কোড নাম্বারটি এবার নির্দিষ্ট স্থানে লিখে ‘Continue’তে ক্লিক করুন। ব্যাস আপনার রেজিস্ট্রেশন শেষ। এবার অটোমেটিক লগইন হয়ে যাবে। পরবর্তী সময়ে টিকিট কাটার জন্য পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে।

আবার HOME পেজ এ ফিরে যান

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে - মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ -  Bangladesh Railway ticket - NeotericIT.com


এবার এখানে ‘From’ এর ঘরে আপনি কোন স্থান থেকে ট্রেনে উঠবেন তা লিখুন ও ‘To’ এর জায়গায় আপনার গন্তব্যের স্টেশনের নাম লিখুন। এবার ‘Date of Journey’ তে ক্লিক করে আপনি কোন তারিখে ভ্রমণ করতে চান তা সিলেক্ট করুন। এরপর ‘Choose a Class’ এ ক্লিক করে আপনি কেবিন নিবেন নাকি চেয়ার কোচ নিতে চান তা সিলেক্ট করুন।


আরো পড়ুন ঃ পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩


সেখানে আপনি ৮টি অপশন দেখতে পাবেন। আপনার পছন্দমতো ক্লাস সিলেক্ট করুন। এরপর ‘Find Ticket’ এ ক্লিক করুন। এরপর আপনার গন্তব্যের যতগুলো ট্রেন চলে সেগুলোর নাম আসবে। সেখানে পছন্দমতো ট্রেনে ‘view seat’ এবং টিকেট মূল্য দেখতে পাবেন। একই সঙ্গে ট্রেনের সময়সূচী জানতে পারবেন।

‘view seat’ এ ক্লিক করার পর আপনাকে সিটম্যাপ দেখানো হবে সাথে সাথে কোন কোন সিটগুলো খালি আছে তা দেখতে পারবেন। এবার এখান থেকে আপনার পছন্দ অনুযায়ী সিটটি মার্ক করুন। একবারে আপনি সর্বোচ্চ ৪টি সিটের টিকিট কিনতে পারবেন। এবার সিটগুলো কনফার্ম হয়ে ‘Continue Purchase’ এ ক্লিক করুন।

ট্রেনে সিট খালি না থাকলে ‘Continue Purchase’ বাটন কাজ হবে না। আর যদি সিট এভেইলএ্যাবল থাকে তাহলে ‘Continue Purchase’ করা মাত্রই টিকিট কিনতে পারবেন ডেবিট, ক্রেডিট কার্ড, বিকাশ ও নগদ যেকোনো মাধ্যমে আপনি টিকিটের মুল্য পরিশোধ করতে পারবেন।

পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন হলে আপনার ই-মেইলে ই-টিকিট অর্থ্যাৎ টিকিটের পিডিএফ পাঠিয়ে দেয়া হবে। আপনার প্রোফাইলের ‘Purchase History’ থেকেও টিকিট ডাউনলোড করতে পারবেন।

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে - মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ -  Bangladesh Railway ticket - NeotericIT.com


এরপর ই-মেইলে পাঠানো টিকিট প্রিন্ট করে নিতে পারবেন অথবা ভ্রমণের সময় TT কে আপনার ফোনে থাকা পিডিএফ বা ঈ-টিকেট দেখালেউই হবে।

যদি টিকিট সংক্রান্ত কোনো সমস্যা হয় কিংবা টাকা কেটে নিলেও যদি ই-টিকিট ইস্যু না হয়, তাহলে বিকাশের ক্ষেত্রে ১৬২৪৭ নাম্বারে কল করে আপনার সমস্যার কথা জানান। এছাড়া ই-মেইল করুন ‘[email protected]d’ এ।


অনলাইনে টিকিট কাটার নিয়ম তো জেনে গেলেন এবার চলুন আমাদের অতিপরিচিত কিছু প্রশ্নের উত্তর যেগুলো জানা অত্যাবশ্যক:


কিভাবে ট্রেনের কেবিন বুক করবো?

ট্রেনের কেবিনগুলোকে মূলত ‘AC_B’ দ্বারা চিহ্নিত করা হয়। ‘AC_B’ এর অর্থ ‘AC Beirth’. প্রতিটি কেবিনে ৬জন যাত্রী ভ্রমণ করতে পারেন। কেবিনগুলো পরিষ্কার পরিচ্ছন্ন এবং শীতাতপ নিয়ন্ত্রিত হয়। ট্রেনে কেবিনে সিট বুক করার জন্য সাধারণ টিকেটের মতোই https://eticket.railway.gov.bd/en এই ওয়েবসাইট এ যেতে হবে শুধু ‘Class’ জায়গায় ‘AC_B’ সিলেক্ট করুন বাকি কাজগুলো সাধারণ টিকেট কাটার মতোই সম্পন্ন করুন।


ট্রেনের টিকিট ফেরত দেয়ার নিয়ম:

ট্রেনে যাত্রা করার পূর্বে আমরা প্রায় ট্রেনের অগ্রিম টিকিট কাটি। কিন্তু অনেক সময় অনাকাঙ্খিত কারণে আমাদের ভ্রমণ বাতিল করতে হয়। সেক্ষেত্রে আমরা চাইলে আমাদের বুক করা ট্রেনের টিকিট ফেরত দিয়ে দিতে পারি কিন্তু এক্ষেত্রে আমাদের কিছু চার্জ দিতে হবে। ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ সম্পর্কে অল্পবিস্তর আলোচনা করা যাক।

বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিট ফেরত দেয়ার জন্য অবশ্যই আপনার স্টেশনের কাউন্টারে যেতে হবে। টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে নিম্মোক্ত চার্জ ধার্য করা হবে:

  • যাত্রা শুরুর 48 ঘন্টা আগে টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে: এসি ক্লাসের জন্য 40 টাকা, প্রথম শ্রেণীর জন্য 30 টাকা এবং অন্য শ্রেণীর জন্য 25 টাকা পরিষেবা চার্জ সহ কাটা হবে।
  • 48 ঘন্টার কম এবং 24 ঘন্টার বেশি হলে, ভাড়ার 25% কাটা হবে।
  • 24 ঘন্টার কম এবং 12 ঘন্টার বেশি হলে, ভাড়ার 50% কাটা হবে।
  • 12 ঘন্টার কম এবং 06 ঘন্টার বেশি ভাড়ার 75% কাটা হবে।
  • 06 ঘন্টার কম সময়ের জন্য কোন ফেরত নেই।

টিকিট অনলাইনে ক্রয় করা হয়ে থাকলে সার্ভিস চার্জ অ-ফেরতযোগ্য বলে বিবেচিত হবে।


আরো পড়ুন ঃ ভোটার আইডি কার্ড চেক ২০২৩


অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়:

অনলাইনে ট্রেনের টিকিট কাটার কোনো নির্দিষ্ট সময় নেই। রাত দিন ২৪ঘন্টা যেকোনো সময় আপনি টিকেট করতে পারেন। তবে মাঝে মধ্যে তাদের সার্ভার আপডেট এবং মেইন্টেনেন্সের কারণে ওয়েবসাইট ডাউন থাকতে পারে সাময়িকভাবে। তাদের কার্যক্রম শেষ হলে আপনি আবার স্বাভাবিকভাবে টিকেট কাটতে পারবেন।

ট্রেনের টিকিট কতদিন আগে কাটা যায়?

অনলাইনে আপনি ৪ দিন আগে থেকে ট্রেনের টিকেট কাটতে পারবেন। অর্থাৎ ট্রেনের অগ্রিম টিকিট ৪ দিন আগে পাওয়া যায়। অনলাইনে আজ এবং আগামী ৪ দিন সহ মোট ৫ দিনের টিকিট কাটা যাবে।

ট্রেনের টিকিট কাউন্টার থেকে কেনা টিকেট কিভাবে অনলাইনে Verify করতে হয়?

কাউন্টার থেকে কেনা অফলাইন টিকেট ভেরিফাই করার জন্য, প্রথমে https://eticket.railway.gov.bd ওয়েবসাইটে রেজিস্ট্রেশন ও মোবাইল ভেরিফিকেশন করতে হবে। তারপর Verify Ticket অপশনে গিয়ে মোবাইল নাম্বর ও টিকেট নাম্বর দিয়ে সহজেই Verification করতে পারবেন।

টাকা কেটে নিয়েছে কিন্তু টিকিট পাইনি, কিভাবে টাকা ফেরত পাব?

টিকিট ইস্যু না হলে মোবাইল ব্যাংকিং বা ব্যাংক একাউন্ট থেকে কেটে নেওয়া টাকা পরবর্তী ৮ কর্মদিবসের মধ্যে আপনার একাউন্টে ফেরত দেয়া হবে।

অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন ছাড়া সরাসরি কি টিকিট কাটতে পারবো?

অ্যাকাউন্ট ছাড়া আপনি অনলাইনে টিকেট কিনতে পারবেন না। অনলাইনে ট্রেনের টিকিট কেনার জন্য আপনার মোবাইল, ইমেইল ও NID নম্বর দিয়ে ই টিকিট সিস্টেমে একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে এবং মোবাইল নম্বর ভেরিফিকেশন করতে হবে।


আরো পড়ুন ঃ কম্পিউটার ভাইরাস থেকে মুক্তির উপায়


তো এই ছিলো অনলাইনে ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে যাবতীয় সমস্যার সমাধান নিয়ে আমাদের আজকের এই পোস্ট। আপনাদের অন্য যেকোনো প্রশ্ন নির্দ্বিধায় করে ফেলুন আমাদের কমেন্টে।

বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন ।

ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট কাটার নিয়ম অনলাইনে । মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url
শীতের নতুন জ্যাকেট ডিজাইন দেখুন
-->