ইংরেজি শেখার সহজ উপায় | ইংরেজি শেখার কৌশল জেনে নিন - english sikar upay

ইংরেজি শেখার সহজ উপায় ঃ ইংরেজি একটা মজার ভাষা হবে যদি আপনার এই ভাষার প্রতি আগ্রহ থাকে। ইংরেজি বিশ্বের দ্বিতীয় মাতৃভাষা হিসেবে ব্যবহৃত হচ্ছে। প্রতিটা দেশের মানুষের জন্য ইংরেজি শেখা আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। ইংরেজিকে আন্তর্জাতিক ভাষা বলা হয়ে থাকে এর বহুল ব্যবহারের কারণে।

ইংরেজি শেখার সহজ উপায় - ইংরেজি শেখার কৌশল জেনে নিন - english sikar upay - NeotericIT.com


ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি শেখার উপায় নিয়ে লেখা আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত করলে আপনি আরো জানতে পারবেন-

  1. ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট
  2. ইংরেজি শেখার সহজ উপায়
  3. ইংরেজি শেখার উপায়
  4. ইংরেজি শেখার সহজ কৌশল
  5. ইংরেজি শেখার কৌশল
  6. ইংরেজি শেখার সেরা উপায়
  7. কিভাবে ইংরেজি শিখবো
  8. কিভাবে ইংরেজিতে দক্ষ হওয়া যায়
  9. ইংরেজি শেখার টেকনিক
  10. ইংরেজি শেখার গোপন টেকনিক
  11. ইংরেজি শেখার গোপন কৌশল


আজকের এই লেখায় আলোচনা করব ইংরেজি শেখার সহজ কিছু উপায় বা কৌশল সম্পর্কে। কিভাবে সহজে ইংরেজি শিখতে পারব সে সম্পর্কে আজকের এই পুরো আর্টিকেল।

ইংরেজি শেখার সহজ সেরা ১২টি উপায় 

প্রিয় বন্ধুরা চলুন জেনে নি ইংরেজি শেখার সহজ সেরা ১২টি উপায়  । এই পর্বে আপনারা ইংরেজি ভাষা শিখার সহজ উপায় গুলো জানতে পারবেন। 


১. আপনি হাতের কাছে যা পাবেন তাই পড়বেন

আপনি ইংরেজিতে সাহিত্য, সংবাদপত্র, সামাজিক যোগাযোগ সাইটের নিউজ ফিড ও ইমেইল সবকিছু পড়ুন। কোন কিছু পড়তে গেলে সেখানে নতুন শব্দ থাকবে এবং এবং কিছু পুরাতন শব্দ থাকবে যা আপনি অতীতে শিখেছেন। 


ইংরেজি শেখার সহজ কৌশল হলো ইংরেজি আর্টিকেল পড়া। এটা আপনার ইংরেজি শিখতে সাহায্য করবে। বেশি বেশি পড়ার মাধ্যমে জানতে পারবেন অতীতে পড়া শব্দগুলো কোথায় কিভাবে ব্যবহার হচ্ছে। 


২. নতুন ভোকাবুলারি নোট করুন


ইংরেজি নতুন ভোকাবুলারি নোট করা ইংরেজি শেখার একটি প্রাচীন কৌশল। আপনি যখন কোন আর্টিকেল পড়বেন সেখানে পুরাতন শব্দের পাশাপাশি কিছু গুরুত্বপূর্ণ নতুন শব্দের খোঁজ পাবেন। তখন আপনাকে নতুন শব্দগুলো অর্থসহ ভালোভাবে নোট করে রাখতে হবে এবং এর ব্যবহার ভালো করে জানতে হবে। উক্ত শব্দের আদ্যোপান্ত জেনে নিতে হবে।


৩. মানুষের সাথে বাস্তবে কথা বলুন


ভাষা আসলে ব্যবহার করা হয় যোগাযোগ করার জন্য। আপনি যদি এটি শিখতে চান তবে মানুষের সাথে যোগাযোগ না করেন তাহলে কেমন হয় বলুন তো। মানুষের সাথে ইংরেজিতে কথা বলুন এবং মানুষ কি বলছে সেগুলো শুনুন বুঝতে না পারলেও শুনুন। 

আপনি চাইলে অনলাইনে ইংরেজি কোর্স করতে পারেন অথবা কোন জায়গায় ইংরেজিতে ক্লাস করতে পারেন যাদের প্রধান ভাষা হল ইংরেজি। ইংরেজি শেখার সহজ উপায় হলো এটি। ইংলিশ শেখার সহজ কৌশল যদি আপনি অবলম্বন করেন তাহলে দ্রুত ইংরেজি শিখতে পারবেন।



৪. বিভিন্ন ইংরেজি ইউটিউব চ্যানেল ও পোডক্যাস্ট সাবস্ক্রাইব করা

আপনি ইউটিউবে বিভিন্ন চ্যানেল পাবেন যেগুলো রান্না, ব্লগিং ও রাজনীতি নিয়ে ভালো ইংরেজি ভিডিও তৈরি করে থাকে। এই ইউটিউব চ্যানেলের ভিডিওগুলো আপনি ইংলিশ শেখার উদ্দেশ্যে নিয়মিত দেখতে পারেন এবং খেয়াল করবেন কিভাবে ইংরেজি শব্দগুলো উচ্চারণ করা হয়। ইংরেজি শেখার অন্যতম একটা উপায় হবে এটি।



৫. ইংরেজি বন্ধু বানানো

আপনার দেশের ভাষা যদি ইংরেজি না হয় তবে আপনি চাইলে বন্ধু বানাতে পারেন যারা ইংরেজি দেশে থাকে যাদের ভাষা ইংরেজি। ফেসবুক থেকে আপনি এমন দেশের বন্ধু খুজে নিতে পারবেন খুব সহজে যাদের ভাষা ইংরেজি। 

আপনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যুক্তরাষ্ট্র ও কানাডার বন্ধু খুব সহজে বানিয়ে তাদের সাথে ভিডিও কলে কিংবা অডিও কলে কথা বলার মাধ্যমে ইংরেজি শেখার প্র্যাকটিস করতে পারবেন। এরকম অনেক অ্যাপ পাওয়া যায় যেখানে আপনি ইংরেজি কথা বলার প্র্যাকটিস করতে পারবেন।



৬. পার্টনার বানানো

আপনার মত যারা ইংরেজি শিখতে চাই অথবা ইংরেজি শিখতে আগ্রহী তাদের আপনি বন্ধু বানাতে পারেন। আপনি কোন একটা ইংরেজি ক্লাবে ভর্তি হয়ে সেখান থেকে কাউকে খুঁজে নিতে পারেন। 

আপনারা নিজেরাই একে অপরকে উৎসাহিত করতে পারেন এবং নিজেদের সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করতে পারবেন। এভাবে নিয়মিত পার্টনারের সাথে ইংরেজি চর্চা করতে হবে। ইংলিশ শেখার কৌশল এটি যা খুব কার্যকর।


৭. ইংরেজি গ্রামার শেখা 

ইংরেজি শেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশল হলো ইংরেজি গ্রামার শেখা। ইংরেজি বলা ও লেখার জন্য ইংরেজি গ্রামারের গুরুত্ব অপরিসীম। আপনি যদি বেসিক গ্রামার সম্পর্কে ধারণা না রাখেন তবে খুব বেশি ভালো ইংরেজি বলতে পারবেন না এবং সে সঙ্গে ইংরেজি লেখার দক্ষতা আপনার জন্মাবে না। 

ইংরেজিতে ভালোভাবে কথা বলতে ও লিখতে চাইলে আপনাকে অবশ্যই ইংরেজি গুরুত্বপূর্ণ কিছু গ্রামার টপিক শিখতে হবে এবং সেই সঙ্গে প্র্যাকটিস করার মাধ্যমে রপ্ত করতে হবে। 

ইংরেজি ভাষা শেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্রামার টপিক হলো Tense জানা। আপনি এটি ধরতে পারলে খুব সহজেই ইংরেজিতে কথা বলতে ও লিখতে পারবেন। এরপর আপনাকে ইংরেজি Parts of Speech সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখতে হবে।


৮. ট্রান্সলেটর ব্যবহার করে ইংরেজি শেখা

আপনি গুগলে সার্চ করলে অনেক ট্রান্সলেটর ওয়েবসাইট কিংবা সফটওয়্যার পাবেন যেগুলো ইউজ করে আপনি খুব সহজে ইংরেজি শিখতে পারেন। তথ্যপ্রযুক্তির এই যুগে ইংরেজি শেখার একটি সহজ উপায় হলো এটি। 

আপনি দৈনন্দিন জীবনে যেসব কথাবার্তা বলে থাকেন অথবা আপনার পরিবারের সদস্যরা যেসব কথাবার্তা বলে থাকে সেগুলো আপনি ট্রান্সলেটর ব্যবহার করে খুব সহজে শিখতে পারবেন। এছাড়া আপনি যখন কোন একটা ইংরেজি বলতে গিয়ে আটকে যাবেন তখন আপনি এ ধরনের ট্রান্সলেটর ব্যবহার করে খুব সহজে তা শিখে নিতে পারবেন। 

এক কথায় বলতে গেলে ইংরেজি শেখার সবচেয়ে শ্রেষ্ঠ কৌশল হলো এটি। এটি ব্যবহার করে যে কেউ ইংরেজি শিখতে পারবে।



৯. অনুশীলন, অনুশীলন, অনুশীলন করুন

অনুশীলন বা চর্চা হলো কোন একটা জিনিস শেখার মূল মন্ত্র। তাই ইংরেজি শিখতে হলেও আপনাকে নিয়মিত অনুশীলন করতে হবে। আপনি নিত্য নতুন যে ইংরেজি নতুন শব্দগুলো শিখবেন সেগুলো বারবার ইংরেজি বলার মাধ্যমে চর্চা করতে হবে। 

এছাড়া ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে চাইলে আপনাকে নিয়মিত কথা বলার প্র্যাকটিস করতে হবে। আপনি যেসব ইংরেজি গ্রামার শিখবেন সেগুলো কথা বলার মাধ্যমে প্র্যাকটিস করতে হবে। ইংরেজি লিখতে পারদর্শী হতে চাইলে আপনাকে অবশ্যই নিয়মিত লেখার প্র্যাকটিস করতে হবে। 

কমপক্ষে কোন একটা টপিকের উপর প্রতিদিন ৫০০ শব্দ লিখতে হবে। এভাবে অনুশীলন চালিয়ে যেতে পারলে খুব সহজে ইংরেজি শিখতে পারবেন। এগুলো হলো ইংরেজি শেখার সহজ কৌশল। এর চেয়ে ইংরেজি শেখার সহজ উপায় আর খুঁজে পাবেন না।



১০. ইংরেজি সিনেমা দেখা সাবটাইটেলসহ

ইংরেজি শেখার অন্যতম সেরা কৌশল হতে পারে এটি আপনার জন্য। যারা মুভি দেখতে পছন্দ করেন তারা চাইলে ইংরেজি সাবটাইটেল রয়েছে এমন মুভিগুলো ডাউনলোড করে দেখতে পারেন এবং সাথে ইংরেজিও শিখতে পারবেন। ইংরেজি সিনেমা দেখে ইংরেজি শেখা আপনার জন্য খুব সহজ হবে। 



১১. নিয়মিত ইংরেজি শুনুন

ইংরেজি শেখার সহজ কৌশল হলো এটি। আপনি ইংরেজি শেখার জন্য শুধু ইংরেজিতে কথা বললেই হবে না আপনাকে ইংরেজিতে শুনতে হবে। একজন ইংরেজি ভালো বক্তা হওয়ার পূর্বে একজন ইংরেজি ভালো শ্রোতা হতে হবে। 

আপনি ইংরেজি গান কিংবা যে কোন ভিডিও দেখে ইংরেজি শোনার দক্ষতা তৈরি করতে পারেন।

আপনি যখন ইংরেজিতে কথা বলতে যাবেন তখন শুধু আপনি বলবেন না তখন আপনাকে অপরপক্ষের কথা শুনতে হবে এবং সে কি বলছে সেটা আপনাকে বুঝতে হবে। 

আর এই বোঝার দক্ষতা আপনি খুব সহজে অর্জন করতে পারবেন কোন কিছু ইংরেজিতে ভালোভাবে শোনার দক্ষতা অর্জন করার মাধ্যমে।


১২. ভুল হলে ভয় না পাওয়া


প্রথমে ইংরেজি শিখতে গেলে আপনার অনেক ভুল হবে এবং লোকজন আপনাকে নিয়ে হাসাহাসি করতে পারে। তাই আপনাকে এসব বিষয়ে কান দেওয়া যাবে না। কে কে আপনাকে নিয়ে বলছে সে বিষয়ে মনোযোগ না দিয়ে ইংরেজি শেখার দিকে মনোযোগ দিতে হবে।


ইংলিশ শেখার প্রথম অবস্থায় যতই আপনার ভুল হোক না কেন আপনাকে এই চর্চা নিয়মিত চালিয়ে যেতে হবে। আপনাকে ইংরেজি বলার ভয় প্রথমে কাটাতে হবে। নিয়মিত ইংরেজি শিখবেন এবং সেগুলো চর্চা করবেন তারপরেও ভুল হলে সেগুলো সংশোধন করে নিয়ে পুনরায় আবার ইংরেজি শেখা ও কথা বলা চালিয়ে যাবেন।


উপসংহার

ইংরেজি শেখার সহজ উপায় নিয়ে লেখা আজকেরে আর্টিকেল আপনার আশা করি ভালো লেগেছে। এই আর্টিকেল আজকে আলোচনা করা হয়েছে ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে। আপনি যদি উপরুক্ত কৌশল গুলো অনুসরণ করতে পারেন তাহলে খুব সহজে ইংরেজি শিখতে পারবেন। ইংরেজি শেখার উপায় নিয়ে লেখা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে আপনি অনেক বেশি উপকৃত হবেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url