কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

কমবেশি আমাদের সবার মনেই একটা প্রশ্ন থাকে যে, কিভাবে wifi পাসওয়ার্ড বের করবো? তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড বের করা যায়

আচ্ছালামু আলাইকুম প্রিয় অতিথি - নিওটেরিক আইটি থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কিত তথ্যের জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । এই আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

কমবেশি আমাদের সবার মনেই একটা প্রশ্ন থাকে যে, কিভাবে wifi পাসওয়ার্ড বের করবো? আসলেই কি ওয়াইফাই হ্যাক করা যায়? অথবা WiFi পাসওয়ার্ড কিভাবে জানা যায়? 

কিভাবে wifi password জানা যায় - ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম - NeotericIT.com


প্রথমেই বলে রাখি WiFi হ্যাক করা একেবারেই অসম্ভব যদি না একেবারে নরমাল পাসওয়ার্ড না দেয় যেমন: 12345678 বা abcdefgh। তবে আপনার ফোনে বা আপনার পাশের কারো ফোনে যদি ওয়াইফাইটা কানেক্ট থাকে তবে আপনি কিছু টেকনিক ব্যাবহারের মাধ্যমে ওয়াইফাই এর পাসওয়ার্ড খুব সহজে বের করে নিতে পারবেন।

তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড বের করা যায়

কিভাবে WiFi password জানা যায়:

আমরা প্রায়ই কয়েকজন মিলে করে ওয়াইফাই কানেকশন নিয়ে থাকি। যে একটু এইসব নিয়ে বেশি বুঝে সেই মুলত অন্যদের কানেক্ট করে দেয় এবং পাসওয়ার্ড পাল্টায়। সবাইকে হয়তো পাসওয়ার্ড জানানো হয় না, শুধু অন্যদের মোবাইলে বা পিসিতে কানেক্ট করে দেওয়া হয়।অথবা এমনও হতে পারে যে আপনি পাসওয়ার্ড জানতেন কিন্তু এখন ভুলে গেছেন। এখন FORGET মারার পর বা আপনার অন্য ডিভাইসে কানেক্ট করতে হলে পুনরায় পাসওয়ার্ড নেওয়ার জন্য কাউকে বলাটা হয়তো আপনার জন্য সহজ নয়।

এমন অবস্থায় আপনার এক ডিভাইসে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নিলেই সমস্যা মিটে যায়।অর্থাৎ, অন্যের wifi password দেখতে নয়, শুধুমাত্র নিজের প্রয়োজনে আপনার এক্সেস থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড জানার জন্যই এই নিয়মগুলো ব্যবহার করবেন(চিন্তা নাই পড়তে থাকুন আপনার যা দরকার তাও পাবেন)। চলুন কিভাবে wifi password জানা যায় তা দেখে নেওয়া যাক।


ল্যাপটপ বা পিসিতে কিভাবে wifi password জানা যায়?

চলুন জেনে নেই কম্পিউটার বা ল্যাপটপে কিভাবে জানবেন কানেক্ট থাকা wifi password টি।  সব থেকে সহজ উপায় হল কম্পিউটারের সেভ করে রাখা wifi এর password টি জানা। আপনি এ পদ্ধতিটি যদি না জেনে থাকেন তবে এখনই জেনে নিন এবং ব্যবহার করে দেখুন।

  1. প্রথমেই Window Search এ Control Panel লিখে সার্চ করুন
  2. তারপর সেখানে থাকা Network & Internet অপশন এ ক্লিক করুন
  3. এবার Network Sharing Center এ ক্লিক করুন
  4. এখানে আপনার ওয়াইফাই এর নামের ডান পাশে থাকা নীল রঙের Wi-Fi লেখায় ক্লিক করুন
  5. এবার Wireless Properties সিলেক্ট করুন
  6. এবার Security ট্যাব এর ভেতরে Show Characters এ ঠিক চিহ্ন দিলেই আপনি পাসওয়ার্ড দেখতে পাবেন।

আপনার সুবিধার্থে নিচে ছবির সাহায্যে দেখানো হলো

কিভাবে wifi password জানা যায় বা WiFi Password বের করার নিয়ম


মোবাইলে WiFi Password দেখার নিয়ম: 

আপনি চাইলে মোবাইলে QR code এর মাধ্যমে আপনার wifi এর password টি জানতে পারেন। QR code এর দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম :

  1. মোবাইলের সেটিংসে Wifi অপশনটিতে গিয়ে যে wifi এর সাথে কানেক্ট আছেন সেটি কিছু সময় ট্যাপ করে ধরে থাকুন।
  2. ট্যাপ করে ধরে রাখার একটু পর অথবা View QR Code এ ক্লিক করলে আপনি সেখানে একটি QR code দেখতে পারবেন। কোডটির একটি স্ক্রিনশট নিন।
  3. এবার স্ক্রিনশটটি থেকে শুধু QR code টি ক্রপ করে নিন।
  4. এবার zxing.org এই ওয়েবসাইটে যান। 
  5. সেখানে একটি বক্সে upload a file অপশন দেখতে পাবেন। এবার choose file এ ক্লিক করে আপনার সেভ করা QR code টি  সিলেক্ট করুন।
  6. বক্সের ডান পাশের submit বাটনে ক্লিক করলে একটি পেজ আসবে সেখানে নিচের দিকে আপনি আপনার wifi password টি জানতে পারবেন।

এছাড়া আপনি সরাসরি কানেক্টেড থাকা ফোন থেকে QR Code স্ক্যান করে আপনার ফোনে ওয়াইফাই কানেক্ট করে নিতে পারবেন। এক্ষেত্রে স্ক্যান করার সময় স্ক্রীনে ********** এর জায়গায় ক্লিক করলেও পাসওয়ার্ড দেখতে পারবেন।


কানেক্টেড থাকা ফোনে বা পিসি থেকে পাসওয়ার্ড জানার উপায় তো জেনে গেলেন, এবার কিছু কমন প্রশ্নের উত্তর জেনে নেয়া যাক সাথে কিছু টিপস অ্যান্ড ট্রিক্স যেগুলো জানা জরুরী

রাউটার এ লগইন করে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম:

আপনার ফোনে যদি QR Code সিস্টেম না থাকে তাহলে আপনি এই পদ্ধতি ব্যবহার করে পাসওয়ার্ড দেখতে পারেন।প্রথমে মোবাইলের Wifi অপশনে যান তারপর আপনি যে wifi নেটওয়ার্কের সাথে কানেক্টেড আছেন সেটি  সিলেক্ট  করুন বা নেটওয়ার্কটির পাশে থাকা (>) চিহ্নটি ক্লিক করুন।

এরপরের অপশনটি আপনাদের মোবাইল অনুযায়ী দুইভাবে থাকতে পারে।

প্রথমত:

ক্লিক করার পরে আপনি সেখানে modify network এ ক্লিক করে show advanced নামক অপশনে গেলে DHCP নামক একটি অপশন পাবেন। অপশনটিতে ক্লিক করে তাকে static করে দিন।

দ্বিতীয়ত:

  1. ক্লিক করার পরে আপনি IP settings নামক অপশন পাবেন তারপর সেখানে DHCP কে পরিবর্তন করে Static সিলেক্ট করে দিন
  2. Static সিলেক্ট করার পর নিচে কিছু অপশন চলে আসবে এবার  router ip বা gateway নামক অপশন এ যে address টি দেয়া থাকবে তা হচ্ছে আপনার router এ লগইন এর address। যেমন:(192.168.0.1 বা 192.168.1.1 বা 192.168.2.1  বা 10.0.0.1) address টি কপি করে যেকোনো ব্রাউজারে পেস্ট করলেই রাউটারের লগইন এর পেইজটি শো করবে।
  3. লগইন পেজটি ওপেন হলে সেখানে username এর জায়গায় লিখুন admin  ও password এর জায়গায় লিখুন admin তারপর Login এ ক্লিক করুন। 
  4. লগইন হয়ে গেলে বামদিকে Wireless অপশনটি খুঁজে বের করতে হবে তারপর wireless security তে ক্লিক করুন। 
  5. এখানে wireless password নামের বক্সে আপনার খুঁজতে থাকা password টি পেয়ে যাবেন।

(মনে রাখবেন username ও password দুটোতেই admin লিখতে হবে। লগইন না হলে বুঝতে হবে আপনি যে wifi এর রাউটারের সাথে কানেক্ট হতে চাচ্ছেন তার username ও password চেঞ্জ করে ফেলা হয়েছে। আপনি লগইন করতে না পারলে password টি দেখতে পারবেন না)

এই টেকনিক টাকেই আমরা ওয়াইফাই হ্যাকিং বলে থাকি। আদতে এটা হ্যাকিং নয়। আগেই বলেছি ওয়াইফাই হ্যাকিং সম্ভব নয়। 


রুট করা মোবাইলে সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম :

প্রথমে বলে রাখি মোবাইল রুট করলে যেমন সুবিধা তেমনি অসুবিধাও আছে। সুবিধাগুলোর মধ্যে কয়েকটি হলো আপনি আপনার মোবাইলের সর্বোচ্চ শক্তি ব্যবহার করতে পারবেন যেমন সিপিউ, র‍্যাম, পাওয়ার সিস্টেম এর পুর্ণ ব্যবহার করতে পারবেন। আর অসুবিধাগুলো হলো আপনার মোবাইলের অফিসিয়াল গ্যারান্টি বা ওয়ারেন্টি থাকবে না, আপনার মোবাইলে রাখা ব্যাক্তিগত তথ্য হ্যাক হতে পারে। তাই রুট করার আগে বুঝেশুনে করবেন। এমনিতেও এই পদ্ধতিতে WiFi Hack করার চেষ্টা একেবারেই উচিত নয় আর এইটা হ্যাকিং এর কাতারেই পড়ে না।

আপনার মোবাইলটি রুট করা না থাকলে রুট করে নিতে হবে। এজন্য আপনি King Root নামক অ্যাপটি ডাউনলোড করতে পারেন। অ্যাপটি ইনস্টলের পরে ওপেন করলে one click root নামক একটি অপশনে ক্লিক করলেই আপনার মোবাইলটি রুট হয়ে যাবে।

রুট করা হয়ে গেলে আপনার মোবাইলের প্লে স্টোর থেকে file explorer root browser নামক অ্যাপটি ইনস্টল করুন। তারপর নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. অ্যাপটি ওপেন করে বাম দিকে উপরে তিনটি ডট এ ক্লিক করে root dictionary ওপেন করুন।
  2. Root dictionary ওপেন হলে নিচের দিকে data নামক ফোল্ডারটিতে ক্লিক করুন। 
  3. misc নামক একটি অপশন পাবেন সেটা ওপেন করুন।
  4. কিছু ফাইল দেখতে পাবেন তার মাঝে wifi লেখা ফাইলটি ওপেন করুন। 
  5. wifi ফাইলটির নিচের দিকে wpa_supplicant.conf নামক ফাইল দেখতে পাবেন। ফাইলটি ওপেন করলে নিচের দিকে wifi এর username ও password খুঁজে পাবেন।

তো এই ছিলো কিভাবে wifi password জানা যায় বা WiFi Password বের করার নিয়ম নিয়ে আমাদের বিস্তারিত আলোচনা। আপনার এই সম্পর্কিত যেকোনো প্রশ্ন নির্দ্বিধায় করে ফেলুন কমেন্ট বক্সে।

বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন ।

কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম, কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম, কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম, কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম, কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম, কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম, কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম, কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম, কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম, কিভাবে wifi password জানা যায় | ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url
শীতের নতুন জ্যাকেট ডিজাইন দেখুন
-->