মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay

চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানার জন্য এই আর্টিকেল শেষ অব্দি মনোযোগ দিয়ে পড়ে আপনি আপনার কাঙ্কিত সঠিক সলুশনটা খুজে নিন ।

আচ্ছালামু আলাইকুম প্রিয় অতিথি - নিওটেরিক আইটি থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay সম্পর্কিত তথ্যের জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay নিয়ে বিস্তারিত আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । এই আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

 চোখের নিচের কালো দাগের সমস্যায় কম বেশি অনেকেই ভুগে থাকেন।সৌন্দর্যে ভাটা ফেলার জন্য চোখের নিচের কালো দাগই যথেষ্ট। অনেক কারণে আমাদের চোখের নিচে কালো দাগ পড়তে পারে।অনিয়ন্ত্রিত জীবন যাপন, অপর্যাপ্ত ঘুম, কম পানি পান করা আরো অনেক কারণে চোখের নিচে ডার্ক সার্কেল পড়তে পারে।চোখের নিচের কালো দাগ দূর করার কিছু উপায় রয়েছে যেগুলো ব্যবহার করে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আজকের পোস্টে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় বা কিভাবে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন তাই নিয়েই আলোচনা করা হবে নিওটেরিক আইটির এই পর্বে । 

ছেলে মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay - NeotericIT.com


চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানার জন্য হাজার হাজার ভুক্তভোগি মানুষ সন্ধ্যান করে থাকেন সুন্দর একটা সমাধানের আশায় । নিওটেরিক আইটির এই আর্টিকেল আশাকরি আপনার কাঙ্কিত সঠিক তথ্যা দিয়ে আপনাকে উপকৃত করবেন । শেষ অব্দি মনোযোগ দিয়ে পড়ে আপনি আপনার কাঙ্কিত সঠিক সলুশনটা খুজে নিন । 

চোখের নিচে কালো দাগ কেন হয়

চোখের নিচে কালো দাগ অনেক কারণে পড়তে পারে। অনেক ক্ষেত্রে রোগী নিজে বুঝতে পারেন না কি কারনে তাদের ডার্ক সার্কেল এর সমস্যাটির সৃষ্টি হয়েছে। তাই অবশ্যই চোখের নিচের কালো দাগ কি কারনে পড়ে থাকে সেই বিষয়ে জেনে নিতে হবে।

ক্লান্তির কারণে পড়তে পারেঃ দীর্ঘ সময় ধরে জেগে থাকা,অবসাদ, চরম ক্লান্তি ও অপরিমিত ঘুম ডার্ক সার্কেল তৈরি করে থাকে। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে আমাদের শরীর ক্লান্ত হয়ে যায় এবং ত্বক হয়ে যায় ফ্যাকাসে ও নিস্তেজ। তাছাড়া যদি ঘুমের অভাব থাকে তাহলে চোখের নিচে তরল সৃষ্টি হয় যা ফোলা ভাব তৈরি করে থাকে।

এলার্জির কারণে হতে পারেঃ চোখের সূক্ষ্মতা বা এলার্জির মত সমস্যার কারণে ডার্ক সার্কেল সৃষ্টি হতে পারে।অনেকের এলার্জির কারণে চোখের নিচের ফোলা ভাব সৃষ্টি হয়। তাই যদি এলার্জির সমস্যা থেকে থাকে তাহলে চোখের নিচে ডার্ক সার্কেল পড়তে পারে।


পানি শূন্যতার কারণে ডার্ক সার্কেল সৃষ্টি হতে পারেঃপর্যাপ্ত পরিমাণে পানি না পান করলে ডিহাইড্রেশন হয়ে যায়। যার কারণে আমাদের শরীর  সঠিক পরিমাণে জল পায় না।যার কারণে আমাদের ত্বকের উজ্জ্বলতা নষ্ট হতে পারে এবং চোখের নিচে কালো দাগ পড়তে পারে। 


সূর্যের রোধে অতিরিক্ত থাকার কারণেঃ যারা অতিরিক্ত সূর্যের রোদে কাজ করে থাকেন তাদের চোখের নিচে কালো দাগ দেখা যায়। কেননা সূর্যের অতিরিক্ত এক্সপোজারের ফলে শরীরে মেলানিনের উৎপাদন বেশি হয়ে থাকে। এর ফলে আমাদের চোখের চারপাশে পিগমেন্টেশন তৈরি হয়ে থাকে। অনেক ক্ষেত্রে ত্বকের পিগমেন্টেশনের অনিয়মের কারণেও চোখের নিচে কালো দাগ পড়তে পারে। 


চোখের নিচের কালো দাগ পড়ার আরো অনেক কারণ রয়েছে তবে অনেক ক্ষেত্রে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করে চোখের নিচের কালো দাগ দূর করা যায়। নিচে চোখের নিচের কালো দাগ দূর করার কয়েকটি প্রাকৃতিক উপায় দেওয়া হলো-

আরো পড়ুন ঃ মোটা হওয়ার ঔষধের নাম

চোখের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় 

চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল দূর করার জন্য ঘরোয়া উপায় গুলো বেশ কার্যকরী। ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে চোখের নিচের কালো দাগের সমস্যা থেকে অনেকাংশে মুক্তি পাওয়া যায়। ঘরোইয়া উপায় বলতে আপনার বাসার মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যেগুলো আপনার ঔষধ বিহীন সমস্যার সমাধান দিবে । যেমন চোখের নিছের কালো দাগ দূর করতে পারবেন - 

  • শসা দিয়ে
  • আলু দিয়ে
  • লেবুর রস দিয়ে
  • টমেটো দিয়ে
  • টুথপেস্ট দিয়ে
  • কফি দিয়ে
  • মধু দিয়ে

নিছে একে একে সব আলোচনা করে হয়েছে । 


শসা দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের ডার্ক সার্কেল দূর করতে শসা কার্যকারী ভূমিকা পালন করে থাকে।কেননা শসাতে রয়েছে ভিটামিন কে যা ডার্ক সার্কেল কমিয়ে ত্বক  টানটান রাখতে সাহায্য করে থাকে। প্রথমে একটি ঠান্ডা শশা নিয়ে গোল গোল করে কেটে ফেলতে হবে। তারপর চোখের নিচে কাটা শসার টুকরা ১০ মিনিট রেখে দিতে হবে এবং চোখ বন্ধ করে রাখতে হবে।তারপর পানি দিয়ে চোখ ধুয়ে ফেলতে হবে।সপ্তাহে দুই থেকে তিনবার উপাদানটি চোখে ব্যবহার করলে দেখবেন ধীরে ধীরে চোখের নিচে কালো দাগ দূর হয়ে যাচ্ছে। 

আরো পড়ুন ঃ তাড়াতাড়ি ডায়াবেটিস কমানোর উপায়

আলু দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

ডার্ক সার্কেল কমাতে আলু দারুন একটি উপাদান।কেননা আলুর ভিতরে রয়েছে ন্যাচারাল ব্লিস এজেন্ট। এটি চোখের কালো দাগ দূর করে ফোলা ভাব কমিয়ে থাকে ও ত্বকের ক্লান্তি ভাব দূর করে থাকে।প্রথমে একটি আলু ব্লেড করে নিয়ে তার রস বের করে নিতে হবে। তারপরে একটি পাত্রে করে আলুর রস কিছুক্ষণের জন্য ফ্রিজে  রেখে দিতে পারেন।আলুর রস ঠান্ডা হয়ে গেলে কটনের সাহায্যে চোখের নিচে কালো দাগের স্থানে ধীরে ধীরে লাগাতে পারেন। তারপরে ১০ থেকে ১৫ মিনিট এইভাবে রেখে দিন।সপ্তাহে দুই থেকে তিনবার এই ঘরোয়া উপায়টি ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ এক মাসের মধ্যে দূর হয়ে যাবে।


লেবুর রস দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় 

ডার্ক সার্কেল দূর করতে লেবুর রস ব্যবহার করা যেতে পারে। কেননা লেবু হচ্ছে ভিটামিন সি এর একটি উৎস। তাছাড়া লেবুতে রয়েছে আরো অনেক ধরনের উপাদান যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।প্রথমে একটি পাতি লেবু নিয়ে রস বের করে নিতে হবে।এবার কটন বলের সাহায্যে লেবুর রস নিয়ে চোখের নিচে আস্তে আস্তে লাগাতে হবে। এভাবে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে। সপ্তাহে দুইবার ব্যবহার করলেই নিজেরাই রেজাল্ট দেখতে পারবেন। কিছুদিনের মধ্যেই দেখবেন চোখের নিচের কালো দাগ দূর হয়ে গিয়েছে। 


টমেটো দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে দাগ দূর করার জন্য টমেটো খুবই কার্যকারী একটি ঘরোয়া উপাদান। টমেটোকে প্রাকৃতিক ব্লিচ বলা হয়ে থাকে।টমেটো রসের সাথে লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগাতে পারেন। তারপরে ১৫ থেকে ২০ মিনিট এইভাবে রেখে দিতে হবে এবং পরে ঠান্ডা পানি দিয়ে চোখ ভালোভাবে ধুয়ে নিতে হবে। সপ্তাহে দুইবার এই প্যাকটি ব্যবহার করলে খুবই অল্প সময়ের মধ্যে চোখের নিচের কালো দাগ নিমিষেই দূর হয়ে যাবে।


টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করা যায়। প্রথমে একটি পাত্রে খুবই অল্প পরিমাণ টুথপেস্ট নিবেন এবং এর সাথে দুই থেকে এক ফোঁটা পানি নিয়ে পেস্ট তৈরি করবেন।পেস্ট তৈরি করা হয়ে গেলে চোখের নিচে ধীরে ধীরে আঙ্গুল দিয়ে ম্যাসাজ করতে থাকবেন।এভাবে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে এবং পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। চোখের নিচে ডার্ক সার্কেল দূর করতে এই প্যাকটি দারুন কাজ করে থাকে। 

আরো পড়ুন ঃ হোমিওপ্যাথি চিকিৎসা পদ্ধতি

কফি দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়

কফি দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায় জেনে নিন নিওটেরিক আইটির এই পর্ব থেকে । ঘরোয়া উপয়ের মধ্যে কফি কম বেশি সবারই বাসায় থাকে , চাইলে খুব শজে কফি দিয়েও চোখের নিছের কালো দাগ দূর করা যায় । চোখের নিচের কালো দাগ ও ফোলাভাব দূর করতে কফি খুবই উপকারী। এক চা চামচ কফির সঙ্গে পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার চোখের চারপাশে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকাভাবে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ঘুমের আগে কফি ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ ও ফোলাভাব দুটোই দূর হবে।

মধু দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়

মধু অনেক উপকারি মানব দেহের জন্য । মধু অনেক রোগের ঔষধ ও বটে । মধু দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায় জেনে নিন। মধু দিয়ে ও খুব সহজে ডার্ক সার্কেল দূর করা যায়  ।  ১ টেবিল চামচ মধু নিয়ে দুই আঙ্গুলে লাগিয়ে চোখ ও তার আশেপাশের জায়গায় ভালো করে মাসাজ করুন । নিয়মিত মাসাজ করলে চোখের নিচে রোদে পোড়া কালোভাব দূর হয়ে যাবে


চোখের নিচের কালো দাগ দূর করার ঔষধ 

চোখের নিচে কালো দাগ দূর করার জন্য কোন ঔষধের প্রয়োজন হয় না। অনেক ক্ষেত্রে ঘরোয়া উপায় গুলি অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই চোখের নিচের কালো দাগ দূর করা যায়। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় রোগীর মানসিক চাপের কারণে অথবা অনিদ্রার কারণে ডার্ক সার্কেলের সৃষ্টি হয়েছে এবং সমস্যাটি কোনভাবেই প্রতিরোধ করা যাচ্ছে না তখন রোগী চাইলে ডাক্তারের শরণাপন্ন হতে পারেন।

আরো পড়ুন ঃ কিসমিস খাওয়ার নিয়ম ও উপকারিতা 

চোখের নিচের কালো দাগ দূর করার ক্রিম


চোখের নিচের কালো দাগ দূর করার জন্য অনেকেই ক্রিম এর সন্ধান করে থাকেন। তবে অনেক ক্ষেত্রে ঘরোয়া উপায় গুলো অবলম্বন করেই ডার্ক সার্কেল এর মত সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়া যায়। তবে চোখের নিচের কালো দাগ দ্রুত সময়ের মধ্যে দূর করার জন্য ভিটামিন ই ক্যাপসুল এর তেল ব্যবহার করতে পারেন। ভিটামিন ই ক্যাপসুল সরাসরি ফার্মেসি থেকে কিনে আনতে হবে। তারপরে একটি পাত্রে দুইটি ভিটামিন ই ক্যাপসুল নেবেন এবং এর থেকে তেল বের করে নিতে হবে।ডার্ক সার্কেলের স্থানে লাগাতে হবে এবং ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে ও ঠান্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার করে ব্যবহার করলে ডার্ক সার্কেল এর সমস্যা থেকে খুব দ্রুত সময়ের মধ্যে মুক্তি পেয়ে যাবেন। 

চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিমের নাম

রোজকার কাজের চাপ, ঠিকমত না ঘুমোনো, অতিরিক্ত টেনশন ইত্যাদি কারণে আমরা নিজেরাই চোখের নীচের এই কালো দাগকে আমাদের মুখে জায়গা করে দিই। কিন্তু এখন সময় একে নির্মূল করার! তাই ‘দাশবাসে’র ঘরোয়া টিপসগুলো মেনে চলার সাথে সাথে আরো ৫ টি ক্রিম আপনি ব্যবহার করতে পারেন, যা এই কালো দাগ দূর করার ক্ষেত্রে বেশ কার্যকর।

  1. VLCC আমন্ড ক্রিম (Vlcc Almond Under Eye Cream)
  2. অ্যারোমা ম্যাজিক আন্ডার আই জেল (Aroma Magic Under Eye Gel)
  3. বায়োব্লুম ন্যাচারাল আন্ডার আই জেল (Biobloom Natural Under Eye Gel)
  4. লোটাস হার্বাল রিজুভিনেটিং অ্যান্ড কারেক্টিং আই জেল (Lotus Herbals Nutraeye Rejuvenating & Correcting Eye Gel)
  5. হিমালয়া হারবাল আন্ডার আই ক্রিম (Himalaya Herbals Under Eye Cream)

আরো পড়ুন ঃ  পিরিয়ডের ব্যথা কমানোর উপায়

শেষ কথা,

চোখের নিচের কালো দাগ দূর করার উপায় বা কিভাবে ঘরোয়া পদ্ধতি অবলম্বন করেই ডার্ক সার্কেলের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে জেনে গিয়েছেন।তবে অবশ্যই যেসব কারণে চোখের নিচে কালো দাগ পড়তে পারে সেগুলো থেকে আগে সচেতন থাকতে হবে তারপর ঘরোয়া উপায় গুলি ব্যবহার করতে হবে। তাহলেই এই বিরক্তিকর ডার্ক সার্কেল এর মত সমস্যাগুলো থেকে দূরে থাকতে পারবেন। 


বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন ।

মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay, মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় - chokher niche kalo dur korar upay

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url
শীতের নতুন জ্যাকেট ডিজাইন দেখুন
-->