পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া

আপনি কি আপনার পরিক্ষার ভালো রেজাল্ট করার জন্য আল্লাহর সাহায্য চান ? তাহলে এই পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল নিয়ে আর্টিকেলটি সম্পুর্ণ পড়ে নিন

আচ্ছালামু আলাইকুম প্রিয় অতিথি - নিওটেরিক আইটি থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া সম্পর্কিত তথ্যের জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া নিয়ে বিস্তারিত আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । এই আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

প্রিয় বন্ধুরা আপনারা যদি পরিক্ষায় ভালো করার জন্য আল্লাহর কাছে সাহায্য চান তাহলে চাইতে পারেন এমন কিছু দোয়া রয়েছে কিন্তু আপনি যদি একদম না পড়ে দোয়া দিয়ে পাশ করে ফেলতে চান তাহলে হবে না । আপনাকে চেষ্টা করতে হবে এবং আল্লাহর কাছে প্রার্থনা করতে হবে । তাই আপনাদের জন্য নিওঁটেরিক আইটির এই পর্বে হাজির হলাম আপনাদের জন্য পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল নিয়ে । 

পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল - পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া - porikkhay valo korar dua - NeotericIT.com


পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল ছাড়াও পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল,পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া,পরীক্ষায় ভালো ফলাফল করার আমল,পরীক্ষায় ভালো করার দোয়া,ভালো রেজাল্ট করার দোয়া,পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া,পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া,পরীক্ষায় ভালো করার আমল,ভালো রেজাল্ট করার উপায়,ভালো রিজাল্ট অর্জনের আমল,পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায়,পরীক্ষায় ভালো করার উপায়,পরীক্ষায় ভালাে রেজাল্ট করার উপায়,ভালো রিজাল্ট অর্জন করার তদবীর,পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া ও আমল ইত্যাদি দিয়ে হাজার হাজার শিক্ষার্থীরা গুগলে সার্চ করে থাকেন রেজাল্ট ভালো করার জন্য । এই পর্বে আপনাদের জন্য গোচানো একটা সুন্দর আর্টিকেল নিয়ে হাজির হয়েছি । আমরা পূর্বের একটা আর্টিকেলে পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছিলাম । 

পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল

পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল নিয়ে অনেকে নতুন নতুন কিছু খুজে বের করার জন্য গুগলে সন্ধ্যান করে থাকেন । প্রতিবারের মতো নিওটেরিক আইটির হাজি হলো আপনার অন্য সেই রকম একটা সুন্দর পোস্ট উপহার দেওয়ার জন্য । 

পরীক্ষার কঠিন মুহূর্ত ও পেরেশানি থেকে মুক্ত থাকতে আল্লাহর কাছে দুইটি আবেদন করা যেতে পারে। যে আমলে মানুষের পরীক্ষার পেরেশানি ও দুঃশ্চিন্তা থেকে মুক্ত থাকতে পারবে। তাহলো-

আল্লাহর ওপর ভরসা করা


পরীক্ষা ভালো হওয়ার জন্য আল্লাহর ওপর ভরসা করা। যথাযথ তাওয়াক্কুল বা ভরসা থাকলে আল্লাহ তাআলা পরীক্ষার পেরেশানি ও দুঃশ্চিন্তা থেকে মুক্তি দেবেন। পরীক্ষার্থী সুন্দরভাবে পরীক্ষা দিতে সামর্থ্য হবে। কারণ মহান আল্লাহ নিজেই বলেছেন-

وَ مَنۡ یَّتَوَکَّلۡ عَلَی اللّٰهِ فَهُوَ حَسۡبُهٗ ؕ اِنَّ اللّٰهَ بَالِغُ اَمۡرِهٖ

‘আর যে আল্লাহর ওপর তাওয়াক্কুল করে আল্লাহ তার জন্য যথেষ্ট। আল্লাহ তাঁর উদ্দেশ্য পূর্ণ করবেনই।’ (সুরা ত্বালাক : আয়াত ৩০)

 সুতরাং প্রত্যেক পরীক্ষার্থীর উচিত, সুন্দর ও উত্তম পরীক্ষার জন্য আল্লাহর উপর ভরসা করা। কোরআনের নির্দেশনার উপর আমল করা।

পরীক্ষা সহজে দোয়া


আল্লাহর কাছে হিসাব দেওয়ার মহাপরীক্ষা থেকে আশ্রয়ের জন্য নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে যে দোয়ায় সাহায্য প্রার্থনা করেছেন; প্রত্যেক পরীক্ষার্থী সে দোয়াটি পড়ে পরীক্ষার কঠিন মুহূর্ত ও দুঃশ্চিন্তা থেকে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা-

اللَّهُمَّ حَاسِبْنِي حِسَابًا يَسِيرًا

উচ্চারণ : ‘আল্লাহুম্মা হাসিবনি হিসাবাইঁ ইয়াসিরা।’

অর্থ : হে আল্লাহ! আপনি আমার হিসাব (পরীক্ষা) সহজ করে দেন।’

যদিও এটি দুনিয়ার পরীক্ষায় সহজে পার হওয়ার জন্য সরাসরি কোনো দোয়া নয়। তবে পরীক্ষা সহজের নিয়তে এ দোয়ার আমল করা যেতে পারে। যাতে আল্লাহ প্রত্যেক শিক্ষার্থীর পরীক্ষা সহজ করে দেন।

পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া

আপনি যদি পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া লিখে গুগলে সন্ধ্যান করে থাকেন তাহলে নিওটেরিক আইটির এই পর্ব আপনার জন্য । 

পরীক্ষায় ভালো ফলাফল এর জন্য  কঠোর পরিশ্রম : 

তাই পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের জন্য আল্লাহর ওপর পূর্ণ ভরসার পাশাপাশি অলসতা ত্যাগ করে নিজের সাধ্যানুযায়ী কঠোর পরিশ্রম করতে হবে। কারণ, আল্লাহ কোনো কোনো ক্ষেত্রে মানুষের পরিশ্রম ও চেষ্টার ওপর ভিত্তি করে তাকে সফলতা দান করেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর সবার জন্যই তাদের কর্ম অনুসারে মর্যাদা রয়েছে। আর আল্লাহ যেন তাদেরকে তাদের কর্মের পূর্ণ প্রতিফল দিতে পারেন। আর তাদের প্রতি কোনো জুলুম করা হবে না। ’ (সুরা আল-আহকাফ, আয়াত : ১৯)

পরীক্ষায় ভালো ফলাফল এর জন্য সালাতুল হাজত : 

পরীক্ষাকেন্দ্রে যাওয়ার আগে দুই রাকাত ‘সালাতুল হাজত’ পড়ে মহান আল্লাহর সাহায্য প্রার্থনা করে পরীক্ষার উদ্দেশ্যে বের হওয়া যেতে পারে। কারণ রাসুল (সা.) যখন কঠিন সমস্যার সম্মুখীন হতেন, তখন ‘সালাতুল হাজত’ বা প্রয়োজন পূরণের নামাজ পড়তেন। (আবু দাউদ, হাদিস : ১৩১৯)। এটি পড়ার জন্য নির্দিষ্ট কোনো সুরা পড়া জরুরি নয়। বরং সাধারণভাবে দুই রাকাত নফল নামাজ পড়ে নিজ প্রয়োজনগুলো মহান আল্লাহর কাছে পেশ করা ও তাঁর সাহায্য প্রার্থনা করা।  

পড়াশোনায় ভালো করার দোয়া

আপনি কি আপনার পড়াশোনায় ভালো করার দোয়া খুজতেছেন ? মনে রাখতে পারাকে স্মৃতিশক্তি বলে। স্মৃতিশক্তি প্রখর হলে মানুষ কত ধরনের সুবিধা ও কল্যাণ লাভ করে, এর কোনো শেষ নেই। আল্লাহ তাআলা মানুষকে স্মৃতিশক্তি বাড়াতে দোয়া, জিকির বেশ কিছু কাজের প্রতি উৎসাহ দিয়েছেন। পড়া শুরু করার আগে বিসমিল্লাহির রহমানির রহিম বলে পড়া শুরু করবেন । 

জ্ঞান বৃদ্ধির অনেক দোয়া ও আমল কোরআন-হাদিসে বর্ণিত হয়েছে। এসব আমল করলে ও দোয়া পড়লে— আল্লাহ তাআলা জ্ঞান বৃদ্ধি করে দেন। কল্যাণকর জ্ঞান ও ইলম দান করেন। তাই প্রত্যেক মুসলিমের উচিত বেশি বেশি করে এসব দোয়া পড়া ও আমল করা। এখানে একটি চমৎকার দোয়া উল্লেখ করা হলো; যেটি পড়লে আল্লাহ তাআলা স্মরণশক্তি বৃদ্ধি করে দেন।

পড়াশোনায় ভালো করার দোয়াটি হলো (আরবি) :


ﺳُﺒْﺤَﺎﻧَﻚَ ﻻَ ﻋِﻠْﻢَ ﻟَﻨَﺎ ﺇِﻻَّ ﻣَﺎ ﻋَﻠَّﻤْﺘَﻨَﺎ ﺇِﻧَّﻚَ ﺃَﻧﺖَ ﺍﻟْﻌَﻠِﻴﻢُ ﺍﻟْﺤَﻜِﻴﻢُ

বাংলা উচ্চারণ : সুবহানাকা লা ইলমা লানা ইল্লা মা আল্লামতানা, ইন্নাকা আনতাল আলিমুল হাকিম।

অর্থ : (হে আল্লাহ) আপনি পবিত্র! আমরা কোন কিছুই জানি না, তবে আপনি আমাদিগকে যা শিখিয়েছ (সেগুলো ব্যতীত) নিশ্চয় আপনিই প্রকৃত জ্ঞানসম্পন্ন, হেকমতওয়ালা। (২/৩২)




বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন ।

পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল | পরীক্ষায় ভালো ফলাফল করার দোয়া

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url
শীতের নতুন জ্যাকেট ডিজাইন দেখুন
-->