একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা | প্রাপ্ত বয়স্কদের দৈনিক খাদ্য তালিকা - food list for adult

একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা জানা আপনার জন্য অনেক জরুরী যদি আপনি একজন সচেতন ব্যাক্তি হয়ে থাকেন , এবং নিজের শরীরের যত্ন নিতে চান

একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা | প্রাপ্ত বয়স্কদের দৈনিক খাদ্য তালিকা - food list for adult.

আচ্ছালামু আলাইকুম প্রিয় অতিথি - নিওটেরিক আইটি থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা | প্রাপ্ত বয়স্কদের দৈনিক খাদ্য তালিকা - food list for adult সম্পর্কিত তথ্যের জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা | প্রাপ্ত বয়স্কদের দৈনিক খাদ্য তালিকা - food list for adult নিয়ে বিস্তারিত আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা | প্রাপ্ত বয়স্কদের দৈনিক খাদ্য তালিকা - food list for adult সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা | প্রাপ্ত বয়স্কদের দৈনিক খাদ্য তালিকা - food list for adult লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । মোবাইল ভার্সনে আমাদের আর্টিকেল পড়ুন । এই আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন। ওয়েব স্টোরি দেখুন

একজন প্রাপ্তবয়স্কদের জন্য একটি সুষম খাদ্যে ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি সহ সমস্ত খাদ্য গোষ্ঠীর বিভিন্ন ধরনের পুষ্টি-ঘন খাবার অন্তর্ভুক্ত করা উচিত।

একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা - food list for adult - NeotericIT.com


একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা  নিয়ে নিওটেরিক আইটির এই পর্বে সুন্দর বিস্তারিত আলোচনা করা হয়েছে । শেষ অব্দি অবস্যয় পড়বেন । একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা - food list for adult - NeotericIT.com


ফল 

ফল ভিটামিন, খনিজ এবং ফাইবারের একটি বড় উৎস। পুষ্টিকর-ঘন ফলের কিছু উদাহরণের মধ্যে রয়েছে বেরি, সাইট্রাস ফল এবং তরমুজ। ব্লুবেরি, রাস্পবেরি এবং স্ট্রবেরির মতো বেরিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি বেশি থাকে। সাইট্রাস ফল যেমন কমলা, লেবু এবং জাম্বুরা, ভিটামিন সি এবং ফোলেটের ভালো উৎস। তরমুজ, যেমন ক্যান্টালুপ এবং হানিডিউ, হাইড্রেশন এবং পটাসিয়ামের একটি ভাল উৎস।


শাকসবজি: 

শাকসবজি স্বাস্থ্যকর খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ, কারণ এতে ক্যালোরি কম এবং প্রয়োজনীয় পুষ্টিগুণ বেশি। পুষ্টিকর-ঘন সবজির কিছু উদাহরণের মধ্যে রয়েছে শাক-সবজি, ক্রুসিফেরাস শাকসবজি এবং মূল শাকসবজি। পালং শাক এবং কলির মতো শাক-সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং কে রয়েছে। ক্রুসিফেরাস শাকসবজি, যেমন ব্রোকলি এবং ফুলকপি, ভিটামিন সি এবং কে-তে প্রচুর পরিমাণে রয়েছে এবং এমন যৌগ রয়েছে যা নির্দিষ্ট ধরণের ক্যান্সার থেকে রক্ষা করতে পারে। মূল শাকসবজি, যেমন গাজর, মিষ্টি আলু এবং বিট, ভিটামিন এ এবং সি এবং পটাসিয়ামের একটি ভাল উৎস।


পুরো শস্য:

 গোটা শস্য একটি স্বাস্থ্যকর খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ, কারণ এগুলি ফাইবার, ভিটামিন এবং খনিজগুলির একটি ভাল উত্স। পুরো শস্যের উদাহরণগুলির মধ্যে রয়েছে কুইনো, বাদামী চাল, ওটস এবং পুরো গমের রুটি। গোটা শস্য অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোকেমিক্যালের একটি ভাল উৎস যা হৃদরোগ এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।


প্রোটিন: 

প্রোটিন একটি অপরিহার্য পুষ্টি যা শরীরের টিস্যু তৈরি এবং মেরামত করতে সাহায্য করে। চর্বিহীন প্রোটিনের কিছু উদাহরণের মধ্যে রয়েছে মাছ, মুরগি, টার্কি, চর্বিহীন গরুর মাংস এবং উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন উত্স যেমন মটরশুটি, মসুর ডাল এবং তোফু। স্যামন, টুনা এবং হ্যালিবুটের মতো মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে এবং ভিটামিন ডি-এর ভালো উৎস। মুরগি এবং টার্কির মতো মুরগি প্রোটিনের একটি চর্বিহীন উৎস এবং এটি ভিটামিনের একটি ভালো উৎস। B12. চর্বিহীন গরুর মাংস আয়রন ও জিঙ্কের ভালো উৎস। উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন উত্স, যেমন মটরশুটি এবং মসুর, ফাইবার বেশি এবং আয়রন, জিঙ্ক এবং বি ভিটামিনের একটি ভাল উত্স।


স্বাস্থ্যকর চর্বি: 

স্বাস্থ্যকর চর্বি একটি স্বাস্থ্যকর খাদ্যের একটি অপরিহার্য অংশ, কারণ এগুলি আপনার হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করে এবং আপনাকে পূর্ণ বোধ করতেও সাহায্য করে। স্বাস্থ্যকর চর্বিগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে অ্যাভোকাডো, বাদাম, বীজ এবং জলপাই তেল। অ্যাভোকাডো মনোস্যাচুরেটেড ফ্যাটের একটি ভাল উত্স, যা আপনার হৃদয়ের জন্য ভাল। বাদাম এবং বীজ, যেমন বাদাম, আখরোট এবং ফ্ল্যাক্সসিডগুলিতে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড বেশি থাকে, যা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। অলিভ অয়েল মনোস্যাচুরেটেড ফ্যাটের একটি ভাল উৎস এবং এটি মাখন এবং অন্যান্য স্যাচুরেটেড ফ্যাটের একটি স্বাস্থ্যকর বিকল্প।


প্রক্রিয়াজাত খাবার এবং যুক্ত শর্করা, সেইসাথে অ্যালকোহল, সোডিয়াম এবং স্যাচুরেটেড ফ্যাট সীমিত করাও গুরুত্বপূর্ণ। একটি সুষম খাদ্য খাওয়া যাতে সমস্ত খাদ্য গোষ্ঠীর বিভিন্ন ধরণের পুষ্টি-ঘন খাবার অন্তর্ভুক্ত থাকে তা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।


সংক্ষেপে, একজন প্রাপ্তবয়স্কদের জন্য একটি সুষম খাদ্যের মধ্যে বিভিন্ন ধরনের পুষ্টি-ঘন খাবার যেমন ফল, শাকসবজি, আস্ত শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি থাকা উচিত, প্রক্রিয়াজাত খাবার, যোগ করা শর্করা এবং অস্বাস্থ্যকর চর্বি সীমিত করার সময়। বিভিন্ন রঙিন ফল ও শাকসবজি, চর্বিহীন প্রোটিন, গোটা শস্য এবং স্বাস্থ্যকর চর্বি আপনার মধ্যে অন্তর্ভুক্ত করা

বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । একজন প্রাপ্ত বয়স্ক মানুষের খাদ্য তালিকা | প্রাপ্ত বয়স্কদের দৈনিক খাদ্য তালিকা - food list for adult এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । মানুষ হিসেবে না বুঝে কিছু ভুল করতেই পারি , তাই ভুল ত্রুটি ক্ষমা করবেন এবং কমেন্ট করে জানাবেন ।

Next post Previous post
এইখানে কোন মন্তব্য নেই
এই আর্টিকেল সম্পর্কে মন্তব্য করুন

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url