বর্তমান সময়ের সবচেয়ে পরিচিত ও কমন রোগ - most common diseases

রোগ ব্যাধির সংখ্যা দিন দিন বেড়েই করেছে।  মানুষ একটা না একটা রোগ থাকছেই এমন সব কমন রোগের ব্যাপারে কথা বলা হবে নিওটেরিক আইটির এই পর্বে । এই পর্বের মাধ্যমে আপনি রোগের লক্ষন গুলো জেনে রাখলে আপনি রোগ চিনহিত করতে পারবেন এবং সেই অনুযায়ী ব্যবস্থা নিতে পারবেন । 

বর্তমান সময়ের সবচেয়ে পরিচিত ও কমন রোগ - most common diseases - NeotericIT.com

বর্তমান সময়ের সবচেয়ে পরিচিত ও কমন রোগ - most common diseases - NeotericIT.com

কার্ডিওভাসকুলার ডিজিজ: 

কার্ডিওভাসকুলার ডিজিজ হল এমন একটি অবস্থার গ্রুপ যা হার্ট এবং রক্তনালীগুলিকে প্রভাবিত করে। কার্ডিওভাসকুলার রোগের সবচেয়ে সাধারণ প্রকারের মধ্যে রয়েছে হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং হাইপারটেনশন (উচ্চ রক্তচাপ)। এই অবস্থাগুলি রক্তনালীতে প্লেক তৈরির কারণে ঘটে, যা ব্লকেজের দিকে পরিচালিত করতে পারে এবং হৃদপিণ্ড এবং মস্তিষ্কে রক্ত ​​প্রবাহকে সীমাবদ্ধ করতে পারে। কার্ডিওভাসকুলার রোগের লক্ষণগুলির মধ্যে বুকে ব্যথা বা অস্বস্তি, শ্বাসকষ্ট, ক্লান্তি এবং হালকা মাথাব্যথা অন্তর্ভুক্ত থাকতে পারে।

ক্যান্সার: 

ক্যান্সার একটি রোগ যা শরীরে অস্বাভাবিক কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধি এবং বিস্তার দ্বারা চিহ্নিত করা হয়। ফুসফুসের ক্যান্সার, স্তন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার এবং কোলোরেক্টাল ক্যান্সার সহ বিভিন্ন ধরণের ক্যান্সার রয়েছে। ক্যান্সারের লক্ষণগুলি রোগের ধরন এবং পর্যায়ের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে তবে ক্লান্তি, ব্যথা, ত্বকের পরিবর্তন এবং অব্যক্ত ওজন হ্রাস অন্তর্ভুক্ত থাকতে পারে।


ডায়াবেটিস: 

ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী অবস্থা যেখানে শরীর সঠিকভাবে গ্লুকোজ (এক ধরনের চিনি) ব্যবহার এবং সংরক্ষণ করতে অক্ষম। দুটি প্রধান ধরনের ডায়াবেটিস রয়েছে: টাইপ 1 ডায়াবেটিস, যা একটি অটোইমিউন ডিসঅর্ডার এবং টাইপ 2 ডায়াবেটিস, যা জেনেটিক এবং জীবনধারার কারণগুলির সংমিশ্রণ দ্বারা সৃষ্ট। ডায়াবেটিসের লক্ষণগুলির মধ্যে তৃষ্ণা বৃদ্ধি, ঘন ঘন প্রস্রাব হওয়া, দৃষ্টি ঝাপসা হওয়া এবং ক্লান্তি অন্তর্ভুক্ত থাকতে পারে।


শ্বাসযন্ত্রের রোগ: 

শ্বাসযন্ত্রের রোগ, যেমন হাঁপানি এবং ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি), ফুসফুস এবং শ্বাসনালীকে প্রভাবিত করে। হাঁপানি হল শ্বাসনালীগুলির একটি দীর্ঘস্থায়ী প্রদাহজনিত ব্যাধি যা শ্বাসকষ্ট, শ্বাসকষ্ট এবং বুকে শক্ত হয়ে যেতে পারে। সিওপিডি একটি প্রগতিশীল ব্যাধি যা শ্বাস নিতে অসুবিধা করে এবং সাধারণত ধূমপানের কারণে হয়। শ্বাসযন্ত্রের রোগের লক্ষণগুলির মধ্যে কাশি, শ্বাসকষ্ট এবং শ্বাসকষ্ট অন্তর্ভুক্ত থাকতে পারে।


হজমজনিত রোগ: 

হজমজনিত রোগ, যেমন ইরিটেবল বাওয়েল সিনড্রোম (IBS) এবং প্রদাহজনক অন্ত্রের রোগ (IBD), গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টকে প্রভাবিত করে। আইবিএস একটি সাধারণ অবস্থা যা বৃহৎ অন্ত্রকে প্রভাবিত করে এবং পেটে ব্যথা, ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যের মতো উপসর্গ সৃষ্টি করতে পারে। IBD হল প্রদাহজনক অবস্থার একটি গ্রুপ যা পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে এবং একই রকম উপসর্গের পাশাপাশি ওজন হ্রাস, ক্লান্তি এবং জ্বর সৃষ্টি করতে পারে।

পাচক রোগ এবং উপসর্গের ধরন



পেশীর ব্যাধি:

 অস্টিওআর্থারাইটিস এবং রিউমাটয়েড আর্থ্রাইটিসের মতো পেশীর ব্যাধিগুলি হাড়, জয়েন্ট এবং পেশীকে প্রভাবিত করে। অস্টিওআর্থারাইটিস হল একটি অবক্ষয়জনিত অবস্থা যা জয়েন্টের কার্টিলেজকে ক্ষয়ে যায়, যার ফলে ব্যথা এবং শক্ত হয়ে যায়। রিউমাটয়েড আর্থ্রাইটিস হল একটি অটোইমিউন ডিসঅর্ডার যা জয়েন্টগুলোতে প্রদাহ সৃষ্টি করে, যার ফলে ব্যথা, দৃঢ়তা এবং গতির পরিসর কমে যায়।


স্নায়বিক ব্যাধি:

 স্নায়বিক ব্যাধি, যেমন আলঝাইমার রোগ এবং পারকিনসন রোগ, মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে। আল্জ্হেইমের রোগ একটি প্রগতিশীল ব্যাধি যা স্মৃতিশক্তি হ্রাস, বিভ্রান্তি এবং দৈনন্দিন কাজকর্মে অসুবিধা সৃষ্টি করে। পারকিনসন্স ডিজিজ একটি নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডার যা কাঁপুনি, দৃঢ়তা এবং চলাচলে অসুবিধা সৃষ্টি করে।


মানসিক স্বাস্থ্যের ব্যাধি: 

মানসিক স্বাস্থ্যের ব্যাধি, যেমন বিষণ্নতা এবং উদ্বেগ, একজন ব্যক্তির আবেগ এবং আচরণকে প্রভাবিত করে। বিষণ্ণতা একটি মানসিক ব্যাধি যা দুঃখ বা হতাশার অনুভূতি, মনোনিবেশ করতে অসুবিধা এবং ক্রিয়াকলাপে আগ্রহ হ্রাস দ্বারা চিহ্নিত করা হয়। উদ্বেগ হ'ল ভয়, স্নায়বিকতা বা উদ্বেগের অনুভূতি যা প্রায়শই দ্রুত হৃদস্পন্দন এবং ঘামের মতো শারীরিক লক্ষণগুলির সাথে থাকে।


সংক্রামক রোগ: 

সংক্রামক রোগ, যেমন ইনফ্লুয়েঞ্জা এবং COVID-19, ভাইরাস এবং ব্যাকটেরিয়ার মতো অণুজীব দ্বারা সৃষ্ট। ইনফ্লুয়েঞ্জা, সাধারণত ফ্লু নামে পরিচিত, শ্বাসযন্ত্রের একটি সংক্রমণ যা জ্বর, কাশি এবং শ্বাস নিতে অসুবিধা হতে পারে। COVID-19 হল SARS-Co দ্বারা সৃষ্ট একটি অত্যন্ত সংক্রামক শ্বাসযন্ত্রের অসুস্থতা

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url