কার্ডিওভাসকুলার রোগের ধরন এবং লক্ষণ - Types and symptoms of cardiovascular disease

কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) একটি বিস্তৃত শব্দ যা হৃৎপিণ্ড এবং রক্তনালীগুলিকে প্রভাবিত করে এমন বিভিন্ন অবস্থাকে অন্তর্ভুক্ত করে। CVD-এর কিছু সাধারণ প্রকারের মধ্যে রয়েছে করোনারি আর্টারি ডিজিজ, হার্ট ফেইলিউর, হাইপারটেনশন (উচ্চ রক্তচাপ) এবং স্ট্রোক।

কার্ডিওভাসকুলার রোগের ধরন এবং লক্ষণ - Types and symptoms of cardiovascular disease - NeotericIT.com


করোনারি আর্টারি ডিজিজ (CAD) হল এমন একটি অবস্থা যেখানে হৃৎপিণ্ডে রক্ত সরবরাহকারী রক্তনালীগুলি সংকীর্ণ বা অবরুদ্ধ হয়ে যায়। এটি বুকে ব্যথা বা অস্বস্তি সৃষ্টি করতে পারে, যা এনজাইনা নামেও পরিচিত, সেইসাথে শ্বাসকষ্ট, ক্লান্তি এবং বুকে চাপ বা চাপের অনুভূতি হতে পারে। যদি একটি রক্ত ​​জমাট বাঁধে এবং একটি সংকীর্ণ ধমনীকে সম্পূর্ণরূপে ব্লক করে তবে হার্ট অ্যাটাক হতে পারে। হার্ট অ্যাটাকের লক্ষণগুলির মধ্যে রয়েছে বুকে ব্যথা বা অস্বস্তি, শরীরের উপরের অংশে ব্যথা, শ্বাসকষ্ট এবং ঠান্ডা ঘাম।


হার্ট ফেইলিউর, যা কনজেস্টিভ হার্ট ফেইলিওর নামেও পরিচিত, তখন ঘটে যখন হার্ট শরীরের প্রয়োজন মেটাতে পর্যাপ্ত রক্ত পাম্প করতে পারে না। এটি CAD এবং উচ্চ রক্তচাপ সহ বিভিন্ন অবস্থার কারণে হতে পারে। হার্ট ফেইলিউরের লক্ষণগুলির মধ্যে রয়েছে শ্বাসকষ্ট, ক্লান্তি এবং পা ও গোড়ালি ফুলে যাওয়া।


উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপ হয় যখন ধমনীর দেয়ালের বিরুদ্ধে রক্তের বল খুব বেশি হয়। এটি রক্তনালীগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং কিডনি রোগের ঝুঁকি বাড়ায়। উচ্চ রক্তচাপের লক্ষণগুলি উপস্থিত নাও থাকতে পারে, তবে যখন সেগুলি হয়, তখন তাদের মধ্যে মাথাব্যথা, দৃষ্টি ঝাপসা হওয়া এবং কানে বাজতে পারে।


একটি স্ট্রোক ঘটে যখন মস্তিষ্কে রক্ত ​​সরবরাহ বন্ধ হয়ে যায়, ফলে মস্তিষ্কের ক্ষতি হয়। এটি রক্তের জমাট বাঁধার কারণে হতে পারে একটি ধমনী (ইসকেমিক স্ট্রোক) বা মস্তিষ্কের রক্তনালী ফেটে যাওয়া (হেমোরেজিক স্ট্রোক)। স্ট্রোকের লক্ষণগুলির মধ্যে হঠাৎ দুর্বলতা বা মুখ, বাহু বা পায়ের অসাড়তা, কথা বলতে বা বুঝতে অসুবিধা হওয়া এবং এক বা উভয় চোখে দৃষ্টিশক্তি হ্রাস অন্তর্ভুক্ত থাকতে পারে।


অন্যান্য কম সাধারণ কিন্তু এখনও গুরুত্বপূর্ণ কার্ডিওভাসকুলার রোগের মধ্যে রয়েছে রিউম্যাটিক হার্ট ডিজিজ, অ্যাওরটিক অ্যানিউরিজম এবং পেরিফেরাল আর্টারি ডিজিজ।


রিউম্যাটিক হার্ট ডিজিজ, চিকিত্সা না করা স্ট্রেপ থ্রোট দ্বারা সৃষ্ট, হৃৎপিণ্ডের ভালভের ক্ষতির দিকে পরিচালিত করে এবং হৃদযন্ত্রের বক্রতা, ক্লান্তি এবং শ্বাসকষ্টের কারণ হতে পারে।


অ্যাওরটিক অ্যানিউরিজম, মহাধমনীর দেওয়ালে ফুসকুড়ি বা বেলুনিং, বুকে বা পিঠে ব্যথা হতে পারে এবং কিছু ক্ষেত্রে ফেটে যেতে পারে।


পেরিফেরাল আর্টারি ডিজিজ, পায়ে একটি সরু বা অবরুদ্ধ ধমনী, হাঁটার সময় বা সিঁড়ি বেয়ে ওঠার সময় পায়ের পেশীতে ক্র্যাম্পিং, ব্যথা এবং দুর্বলতা এবং কিছু ক্ষেত্রে, অ-নিরাময় ক্ষত বা আলসার হতে পারে।


এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে CVD-এ আক্রান্ত অনেক লোকেরই কোনো উপসর্গ নেই বা শুধুমাত্র হালকা উপসর্গ নেই, এই কারণেই একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে নিয়মিত চেক-আপ করা এবং উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং ধূমপানের মতো ঝুঁকির কারণগুলি পরিচালনা করা গুরুত্বপূর্ণ। . আপনার যদি উপরে বর্ণিত উপসর্গগুলির মধ্যে কোনটি থাকে বা সিভিডির জন্য আপনার ঝুঁকি সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলা গুরুত্বপূর্ণ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url