বাংলাদেশের আয়তন কত ২০২৩ | সর্বশেষ আপডেট - Bangladesh

বাংলাদেশের আয়তন কত ? ২০২২ সালে কত ছিল এবং ২০২৩ সালে এখন বর্তমানে বাংলাদেশের আয়তন কত ? ১৯৭১ সালের বাংলাদেশের আয়তন কত ছিল ? এই সমস্ত তথ্য নিয়ে পরিপূর্ন বিস্তারিত আলোচনা করা হবে নিওটেরিক আইটির আজকের এই পর্বে । 

বাংলাদেশের আয়তন কত ২০২৩ - সর্বশেষ আপডেট - Bangladesh - NeotericIT.com


বাংলাদেশের আয়তন কত ২০২৩ - সর্বশেষ আপডেট - Bangladesh - NeotericIT.com

বাংলাদেশের আয়তন কত ২০২৩ ? 

বাংলাদেশের আয়তন হল  ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার । বর্তমানে বাংলাদেশের আয়তন এইটাই  । এর ভূখণ্ড ১ লক্ষ ৪৮ হাজার ৪৬০ বর্গ কিলোমিটার (সিআইএ ওয়ার্ল্ড ফ্যাক্টবুক ২০২১ অনুসারে) অথবা ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গকিলোমিটার (বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০২০ অনুসারে) বাংলাদেশের ভূখণ্ডগত সমুদ্রসীমা ১২ নটিক্যাল মাইল (২২.২২ কিমি) এবং অর্থনৈতিক সমুদ্রসীমা উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল (৩৭০.৪০ কিমি) পর্যন্ত বিস্তৃত। ২০২৩ সালে বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার হবে।


বাংলাদেশের পূর্ণাঙ্গ পরিসংখ্যান অনুযায়ী, এর আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। বাংলাদেশের পৃথিবীর সাথে অংশগ্রহণকৃত একটি স্থানটির ক্ষেত্রফল ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার।


বাংলাদেশের আয়তন কত বর্গমাইল

বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার । এটি কনভার্ট করতে চাইলে, ১ বর্গ কিলোমিটার = ০.৩৮৬ বর্গ মাইল।  যা বর্গমাইলে কনভার্ট করলে হয় ৫৬৯৭৭ বর্গমাইল । 

আয়তন : ১৪৭,৫৭০ বর্গকিমি (ভূমি : ১৩৩,৯১০ বর্গকিমি, জলজ : ১০,০৯০ বর্গকিমি)

সাংবিধানিক নাম: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ

সাপ্তাহিক ছুটি: শুক্রবার ও শনিবার। কিছু কিছু অফিস শনিবার খোলা থাকে।

আন্তর্জাতিক ডায়ালিং কোড : +৮৮০

আন্তর্জাতিক সময় অঞ্চল: বিএসটি (জিএমটি +৬ ঘণ্টা)

১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল

১৯৭১ সালে বাংলাদেশ পাকিস্তান থেকে বিজয়ী হয় । তখন থেকেই ছিল বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার । 


বাংলাদেশের আয়তন বৃদ্ধি

দিন দিন বাংলাদেশের আয়তন বৃদ্ধি পাচ্ছে ।  আজ থেকে ১০ হাজার বছর আগে বাংলাদেশ নামের এই ভূখণ্ডের আয়তন ছিল বড়জোর ৫০ হাজার বর্গকিলোমিটার। হাজার বছর ধরে পলি পড়ে বাকি প্রায় ১ লাখ বর্গকিলোমিটার ভূমি সমুদ্র ও নদী থেকে জেগে উঠেছে। নতুন ভূখণ্ড জেগে ওঠার প্রক্রিয়া এখনো চলছে। গবেষণা বলছে, বছরে এখন গড়ে প্রায় ১৬ বর্গকিলোমিটার নতুন ভূমি যুক্ত হচ্ছে মূল ভূখণ্ডের সঙ্গে। 

বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন কত

বাংলাদেশের সাথে সংযুক্ত হয়ে আছে বঙ্গোপসাগর । বঙ্গোপসাগরের আয়তন কত অনেকেই জানতে চান ।  বঙ্গোপসাগরের মোট আয়তন ২১,৭২,০০০ বর্গকিলোমিটার। আর বর্তমানে বাংলাদেশের মোট সমুদ্রসীমা । এক লাখ ২১ হাজার ১১০ বর্গকিলোমিটার। বিশ্বের বৃহত্তম সমুদ্র সৈকত কক্সবাজার বঙ্গোপসাগরের তীরে অবস্থিত। বঙ্গোপসাগরের আয়তন 21,72,000 বর্গ কিলোমিটার, গড় গভীরতা প্রায় 2,600 মিটার এবং সর্বোচ্চ 5,258 মিটার গভীরতা। এই সাগরে বাংলাদেশ ও ভারতের অনেক নদী প্রবাহিত হয়। নদীগুলির মধ্যে রয়েছে গঙ্গা, মেঘনা, ব্রহ্মপুত্র, গোদাবরী, মহানন্দা, কৃষ্ণা, কাবেরী ইত্যাদি।

বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার ২০২০

২০২০ সালে বাংলাদেশের আয়তন কত ছিল ? বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার ২০২০ । বাংলাদেশের মোট আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিমি ছিল। ছিটমহল বিনিময়ের ফলে বাংলাদেশের আয়তন হয় ১,৪৭,৬১০ বর্গকিমি। তবে সরকারি হিসেবে এখনও ১,৪৭,৫৭০ বর্গ কিমিই গণনা করা হচ্ছে । এছাড়া প্রতিবছরে নিত্য নতুন ভূখণ্ড বা দ্বীপ বা চর বাংলাদেশের মূল ভূখণ্ডের সাথে যোগ হচ্ছে ফলে প্রতিনিয়ত বাংলাদেশের আয়তন বৃদ্ধি পাচ্ছে।খুব শীঘ্রই বাংলাদেশ সরকার এদেশের নতুন মানচিত্র প্রকাশ করতে যাচ্ছে, তখন আশাকরি বাংলাদেশের প্রকৃত আয়তন জানা যাবে। বাংলাদেশ সম্পর্কে আরো জানুন 

বাংলাদেশের মানচিত্রের আয়তন কত

আপনি কি জানেন বাংলাদেশের মানচিত্রের আয়তন কত ?  বাংলাদেশের মানচিত্রের আয়তন - ১,৪৭,৫৭০ বর্গ কি.মি. বা ৫৬, ৯৭৭ বর্গ মাইল। বাংলাদেশের আয়তন এক লক্ষ সাতচল্লিশ হাজার পাঁচশত সত্তর বর্গ কিঃ মিঃ বলতে পারি । 

বাংলাদেশের আয়তন ও জনসংখ্যা কত

জনসংখ্যায় বিশ্বে অষ্টম বৃহত্তম দেশ বাংলাদেশ, যদিও আয়তনে বিশ্বে ৯৪ তম। ৬টি ক্ষুদ্র দ্বীপ ও নগররাষ্ট্রের পরেই বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশ। মাত্র ৫৬ হাজার বর্গমাইলেরও কম এই ক্ষুদ্রায়তনের দেশটির প্রাক্কলিত (২০১৮) জনসংখ্যা ১৮ কোটির বেশি অর্থাৎ প্রতি বর্গমাইলে জনবসতি ২৮৮৯ জন (প্রতি বর্গ কিলোমিটারে ১১৪০ জন)।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url