যাকাতের নিসাব কত টাকা ২০২৩ | টাকা ও স্বর্ণের যাকাত দেওয়ার নিয়ম ২০২৩ - Jakat hisab bangla

যাকাতের নিসাব কত টাকা ২০২৩ নিয়ে নিওটেরিক আইটির আজকের এই পর্ব সাজিয়েছি । আজকের এই পর্বে আপনারা জানতে পারবেন আপনাদের সম্পদের উপর হিসাব করে কিভাবে যাকাত দিতে হয় । মূলত আপনার ব্যক্তিগত স্বর্ণ সাড়ে ৭ তোলা বা ৮৭.৪৫ গ্রাম এর বেশি থাকে। এবং পাশাপাশি রৌপ্যে যাকাত ফরজ হবে। যদি আপনার ব্যক্তিগত ৫২ তোলা বা ৬১২.৩৫ গ্রাম এর চেয়ে বেশি থাকে। 

যাকাতের নিসাব কত টাকা ২০২৩ - টাকা ও স্বর্ণের যাকাত দেওয়ার নিয়ম ২০২৩ - Jakat hisab bangla - NeotericIT.com


আজকের এই পর্বে আমরা স্বর্ণের যাকাত দেওয়ার নিয়ম ২০২৩ নিয়েও আলোচনা করবো । অনেকে জানতে জান কত টাকা থাকলে জাকাত দিতে হবে ? কিংবা কত টাকার সম্পদ থাকলে যাকাত ফরজ হবে । কি কি শর্তের উপর যাকাত ফরজ হবে না নিয়ে বিস্তারিত আলোচনা করে হবে এই আর্টিকেলে । 

যাকাত কীঃ

যাকাত ইসলামের অন্যতম মৌলিক এসতমভ।আল্লাহ তায়ালা পবিত্র কুরআন শরীফ এ ইরশাদ করেন যারা বিশ্বাস করেছে সৎ কাজ করেছে নামাজ পতিষঠিত করেছে এবং যাকাত পদান করেছে তাদের জন্য পুরষ্কার তাদের পালনকর্তার কাছে রয়েছে। তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিত হবে না।পবিত্র কুরআনে আল্লাহ যেমন নামাজ পতিষঠার নির্দেশ দিয়েছেন ঠিক তেমনি যাকাত আদায়ের ও নির্দেশ দিয়েছেন। যাকাত এর গুরুত্ব কেবল ধর্মীয় গোষ্ঠীর ভিতরে সীমাবদ্ধ নয়।আরথ সামাজিক খেততেরেইও যাকাত এর অত্যনত গুরুত্ব রয়েছে। 

এই আর্টিকেলে আমরা জানবো ঃ 

  1. স্বর্ণের যাকাত দেওয়ার নিয়ম ২০২৩
  2. বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়
  3. কোন কোন সম্পদের উপর যাকাত ফরজ
  4. স্বর্ণের যাকাত দেওয়ার নিয়ম  ২০২৩
  5. যাকাত কাদের দেয়া যাবে
  6. যাকাত দেওয়ার নিয়ম  ২০২৩
  7. জমির উপর যাকাত
  8. ফসলের যাকাত দেওয়ার নিয়ম

যাকাত সম্পর্কে নিচে দেওয়া হলোঃ

১। যাকাত সম্পদকে পবিত্র করে। মাল সম্পদ উপার্জন কালে মানুষ হিসেবে কিছু না কিছু ভুল করে ফেলে। আর উপার্জিত মাল থেকে যাকাত আদায়ের মাধ্যমে আল্লাহর বিধান মানা সহ ভুল গুলো মাফ হয়ে যায়।এভাবে যাকাত সম্পদ কে পবিত্র করে। 

২। যাকাত বিত্তবানদের পবিত্র করে।অর্থের মোহে পড়ে মানুষের মাঝে সারথপরতা লোভ লালসা বিদদেশ ইত্যাদির সৃষ্টি হয়।যাকাত মানুষ কে এ সমস্ত পাপ থেকে মুক্তি দিয়ে সকল শেণির মানুষের মাঝে একতা ও সহনশীলতা সৃষ্টি করে। আল্লাহ তায়ালা বলেন হে নবী আপনি তাদের ধন সম্পদ থেকে সাদাকা গহণ করূন এবং এর দারা আপনি তাদেরকে পবিত্র ও পরিচ্ছন্ন করবেন। 

৩। যাকাত দারিদ্র মোচন করে।দারিদ্র বিমোচনে যাকাতের অবদান অসীম।যে আট পকার ব্যকতির উপর যাকাত জায়েজ তারা পকৃত পক্ষে হতদরিদ্র ও মিসকিন। দাতাগণ যদি পরিকল্পিত ও সঠিক ভাবে তাদের মাঝে যাকাত বণ্টন করে দেয় তাহলে সকলেই একদিন দারিদ্র মুক্ত হবে।এবং সামনে থেকে নিজেই যাকাত দেওয়ার উপযুক্ত হবে।

৪। যাকাত উৎপাদন খনতা বৃদ্ধি করে। সমাজে গরীব অসহায় লোকদের কয় সামর্থ নাই বললেই চলে। যদি যাকাতদাতারা সমাজের এই সমস্ত অসহায় লোকদের যাকাতের অংশ দেয় তাহলে এর দারা তাদের ক্রয় খমতা বৃদ্ধি পাবে।পূর্বের চেয়ে বেশি পন্য সামগ্রি ক্রয় করবে।ফলে সমাজে পণ্য সামগ্রির চাহিদা ও বাড়বে। বর্ধিত চাহিদা পূরণের জন্য বিনিয়োগ বাড়াতে হবে।ফলে উৎপাদন ও বৃদ্ধি পাবে। এবং উৎপাদন কারীদের লাভ বাড়বে। এভাবে সমাজে উৎপাদন খমতা বৃদ্ধি পায়।আল্লাহ তায়ালা বলেন আল্লাহর সন্তুষ্টির জন্য তোমরা যে যাকাত দাও প্রকৃতপকখে এর দারা যাকাতদানকারী তার সম্পদ বর্ধিত করে।

৫। যাকাত অর্থনৈতিক বৈষম্য দূর করে।ইসলামের অন্যতম মূল লক্ষ্য হলো সম্পদ যেন কোনো খেততেরেই একত্রীভুত ও শক্তিভুত না হয়ে যায়। সমাজে এমন লোক আছে যারা উপার্জন দারা নিজেদের ভরণপোষণের দায়িত্ব মেটাতে পারে না তাই ইসলামে যাকাত দেওয়া ফরজ করে দেওয়া হয়েছে। যাকাত কে পরত্যেক মুসলমানদের জন্য ফরজ করে দেওয়া হয়েছে। এছাড়া কোনো মুসলমান যদি কারো দাসত্বে না থাকে অর্থাৎ সে ব্যকতি যদি সাধীন হয় কারো দাস না হন তবে তার উপর যাকাত ফরজ করা হয়েছে। নির্দিষ্ট পরিমাণে যার কাছে সম্পদ আছে তার উপর যাকাত ফরজ করা হয়েছে। ঝণ মুক্ত ব্যকতির উপর যাকাত ফরজ করা হয়েছে। 

যাকাতের নিসাব কত টাকা ২০২৩ - টাকা ও স্বর্ণের যাকাত দেওয়ার নিয়ম ২০২৩ - Jakat hisab bangla - NeotericIT.com

যাকাতের নিসাবঃ 

ক. সোনা ৭.৫ তোলা ৯৫.৭৪৮ গ্রাম প্রায় 

খ. রূপা ৫২.৫ তোলা৬৭০.২৪ গ্রাম প্রায় 

( আহসানুল ফাতাওয়া ঃ ৪/৩৯৪ আল ফিকহুলঃ২/৬৬৯)

দেশি বিদেশি মুদ্রা ও ব্যবসায়িক পণ্যের নিসাব নির্ধারণে সোনা রূপা হলো পরিমাপক।এ খেততেরেই ফকির মিসকিনদের জন্য যেটি বেশি লাভজনক হবে সেটিকে পরিমাপক হিসেবে গ্রহণ করাই শরিয়তের নির্দেশ।সুতরাং আমাদের মুসলমানদের মধ্যে যাদের  উপর যাকাত ফরজ করা হয়েছে তারা সকলেই যাকাত প্রদান করো।

শতকরা কত টাকা যাকাত দিতে হয়

এইবার আসি ১০০ টাকায় কত টাকা যাকাত দিতে হয় মানে শতকরা কত যাকাত দিতে হয় । মূলত যাকাত শতকরা ২.৫৳। সেই হিসেবে ১ লক্ষ বা এক লাখ টাকার যাকাত হলো ২৫০০ টাকা। অর্থাৎ ১ লক্ষ টাকায় ২,৫০০ টাকা যাকাত আদায় করতে হবে। অতএব, মোট নিসাব পরিমাণ সম্পত্তির ৪০ ভাগের ১ ভাগ যাকাত দিতে হয়। মোট সম্পত্তির চল্লিশ ভাগের এক ভাগ যাকাত হিসেবে দিতে হবে। তাহলে আপনি আপনার সম্পত্তির টোটাল এমাউন্টকে ৪০ দিয়ে ভাগ দিলে যা আসে তা আপনাকে যাকাত দিতে হবে । তা দেওয়া আপনার জন্য ফরজ । 

স্বর্ণের যাকাত দেওয়ার নিয়ম ২০২৩

৭.৫ ভরি স্বর্ণ থাকলে আপনাকে যাকাত দিতে হবে অথবা ৫২.৫ ভরি রুপা এক বছর ধরে থাকলে তাহলে আপনার উপর যাকাত ফরজ । আপনার যদি এই মূল্যের অর্থ থাকা তাহলেও আপনাকে যাকাত দিতে হবে । সেক্ষেত্রে আপনাকে বর্তমান স্বর্ণের মুল্য দিয়ে আপনার টাকার অংকে রুপান্তর করে তা ৪০ দিয়ে ভাগ করে যা আসবে তা আপনাকে যাকাত দিতে হবে । আন্তর্জাতিক পর্যায়ে ১ ভরি = ১১.৬৬ গ্রাম (প্রায়)। তাহলে ৭.৫ ভরিতে হয় ৮৭.৪৫ গ্রাম । বর্তমানে বাংলাদেশের প্রতি গ্রাম স্বর্নের মূল্য প্রায় ৮০০০ হাজার টাকা । তাহলে বর্তমানে টাকার অংকে তা রুপান্তর করলে হয় প্রায় ৭ লক্ষ টাকা । তাহলে আপনাকে তার ৪০ ভাগের এক ভাগ যাকাত দিতে হবে । 

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

ইসলামিক হিসাবে ৭.৫ ভরি স্বর্ণ এক বছর থাকলে যাকাত দিতে হয় । তাহলে তা যদি বর্তমানে টাকার অংকে রুপান্তর করতে যায় তাহলে আসে প্রায় ৭ লক্ষ টাকা । তাহলে যদি আপনার ৭ লক্ষ টাকা কিংবা তার অধিক টাকা এক বছর থাকে তাহলে আপনার উপর যাকাত ফরজ । আপনাকে অবস্যয় যাকাত দিতে হবে । জাকাত ফরজ হওয়ার জন্য অন্তত নিসাব পরিমাণ সম্পদ পূর্ণ এক চান্দ্র বছর (৩৫৪ দিন) থাকতে হবে। সম্পূর্ণ সম্পদের বছর অতিক্রান্ত হওয়া শর্ত নয়। সম্পদের নিসাব হলো সোনা সাড়ে সাত ভরি, রুপা সাড়ে বায়ান্ন ভরি অথবা এর কোনো একটির সমমূল্যের নগদ টাকা বা ব্যবসার পণ্য।

১ লক্ষ টাকার যাকাত কত ২০২৩

উপরে জানতে পেরছেন কত টাকা থাকলে আপনাকে যাকাত দিতে হবে । এবার আসি কত টাকার উপর কত টাকা যাকাত দিতে হবে । আপনি যদি এক লক্ষ টাকার উপর যাকাত হিসাব করতে চান তাহলে ৪০ দিয়ে ভাগ দিবেন । ১ লক্ষ টাকাকে ৪০ দিয়ে ভাগ করলে আসে ২৫০০ টাকা । তাহলে প্রতি লক্ষ টাকার মধ্যে আপনাকে ২৫০০ টাকা যাকাত দিতে হবে । তাহলে ১ লক্ষ টাকার যাকাত হয় ২৫০০ টাকা । 

কত গ্রাম স্বর্ণ থাকলে যাকাত দিতে হয় ?

ইসলামে বলা আছে যে ৭.৫ তোলা স্বর্ণ থাকলে কিংবা তার সমপরিমান সম্পদ থাকলে আপনাকে যাকাত দিতে হবে । তাহলে এক ভরি বা এক তোলা স্বর্ণকে গ্রামে রুপান্তর করলে হয় ১১.৬৬ গ্রাম তাহলে ৭.৫*১১.৬৬ দিয়ে গুন করলে ৮৭.৪৫ গ্রাম । তার মানে ৮৭.৪৫ গ্রাম স্বর্ণ থাকলে যাকাত দিতে হয় । 

নগদ টাকার যাকাত হিসাব করার নিয়ম

ইসলামে বলা আছে ৭.৫ ভরি স্বর্ণ এক বছর থাকলে যাকাত দিতে হবে । তাহলে ৭.৫ স্বর্ণের বর্তমান মূল্য হয় প্রায় ৭ লক্ষ টাকা । তাহলে আপনার যদি ৭ লক্ষ টাকার সমপরিমান সম্পদ থাকে তাহলে আপনাকে যাকাত দিতে হবে । সেইটা হোক নগদ টাকা কিংবা আপনার কোন ব্যবসায়িক পন্য এই পরিমান থাকলে আপনাকে যাকাত দিতে হবে । তবে সেইটা শুধু আপনার ভাগের হতে হবে । 

যাকাত ক্যালকুলেটর ২০২৩

যদি ৭.৫ ভরি স্বর্ণ কিংবা ৭ লক্ষ টাকার সমপরিমান সম্পদ থাকে তাহলে আপনার সেই সম্পদের ৪০ ভাগের এক ভাগ যাকাত দিতে হবে । 

তাহলে ১ লক্ষ টাকায় আপনাকে ২৫০০ টাকা যাকাত দিতে হবে । 

আপনার কত স্বর্ণ আছে তার মূল্য টাকার অংকে রুপান্তর করে সেইটার ৪০ ভাগের এক ভাগ যাকাত দিতে হবে । তবে যেহেতু আমাদের টাকার ব্যবহার বেশি প্রচলন তাই যাকাত হিসেবে টাকা দেওয়ার ভালো । এতে তার জন্য বেশি উপকার হবে । আশা করছি এই আর্টিকেলের মাধ্যমে আপনারা আপনাদের সম্পদের যাকাত হিসাব করে নিতে পারবেন । তাও আমাদের কমেন্ট করে জানাবেন । এবং কোন ভুল চোখে পড়েলে কমেন্ট করে জানাবেন । কারন ভুল হতেই পারে । আপনি কমেন্ট করে জানিয়ে দিলে সেইটা আমি ঠিক করে দেওয়ার চেষ্টা করব । 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url