আলেকজান্ডার এর উক্তি, বাণী ও তথ্য - Alexander the Great quotes

 প্রিয় বন্ধুরা আশাকরি সকলে ভালো আছেন আজকের এই আর্টিকেলের মাধ্যেমে আপনারাদের সাথে কথা বলবো আলেকজান্ডার এর উক্তি  নিয়ে । 

আলেকজান্ডার এর উক্তি, বাণী ও তথ্য - Alexander the Great quotes - NeotericIT.com


আলেকজান্ডার দ্য গ্রেট, যিনি ম্যাসেডনের তৃতীয় আলেকজান্ডার নামেও পরিচিত, তিনি ছিলেন একজন বিশিষ্ট রাজা এবং সামরিক নেতা যিনি প্রাচীন গ্রিসে বসবাস করতেন। তিনি 356 খ্রিস্টপূর্বাব্দে প্রাচীন মেসিডোনিয়ান রাজ্যের রাজধানী পেল্লাতে রাজা দ্বিতীয় ফিলিপ এবং রানী অলিম্পিয়ার কাছে জন্মগ্রহণ করেন। আলেকজান্ডারের পিতা ছিলেন একজন উজ্জ্বল সামরিক কৌশলবিদ এবং তার সময়ের সবচেয়ে শক্তিশালী শাসকদের একজন। আলেকজান্ডার বিখ্যাত দার্শনিক অ্যারিস্টটল দ্বারা শিক্ষা লাভ করেন এবং তার পিতার দ্বারা একজন যোদ্ধা হিসেবে প্রশিক্ষণ লাভ করেন।


আলেকজান্ডারের ভারত অভিযান

আলেকজান্ডার দ্য গ্রেট তার বিজয়ের জন্য বিখ্যাত, এবং ভারতে তার অভিযান ছিল তার অন্যতম উল্লেখযোগ্য অভিযান। 326 খ্রিস্টপূর্বাব্দে, আলেকজান্ডার পদাতিক, অশ্বারোহী বাহিনী এবং যুদ্ধের হাতি সহ 120,000 সৈন্যের একটি বিশাল বাহিনী নিয়ে ভারত আক্রমণ করেছিলেন। তার প্রচারের লক্ষ্য ছিল তার সাম্রাজ্য সম্প্রসারণ করা, নতুন অঞ্চল আবিষ্কার করা এবং বাণিজ্য পথ সুরক্ষিত করা।


আলেকজান্ডার এবং পেরুর যুদ্ধ

331 খ্রিস্টপূর্বাব্দে, আলেকজান্ডার তার সবচেয়ে বিখ্যাত যুদ্ধগুলির মধ্যে একটি, গৌগামেলার যুদ্ধ, পারস্য রাজা তৃতীয় দারিয়াসের বিরুদ্ধে লড়াই করেছিলেন। বর্তমান ইরাকে অবস্থিত গৌগামেলা শহরের কাছে এই যুদ্ধ সংঘটিত হয়। সংখ্যায় বেশি হওয়া সত্ত্বেও, আলেকজান্ডারের সেনাবাহিনী বিজয়ী হয়েছিল এবং তিনি পারস্য রাজার পরিবার এবং ধনসম্পদ দখল করেছিলেন।


আলেকজান্ডার কত সালে ভারত আক্রমণ করেন?

326 খ্রিস্টপূর্বাব্দে আলেকজান্ডার ভারত আক্রমণ করেন।


আলেকজান্ডার এর মৃত্যু সাল

আলেকজান্ডার 10 জুন, 323 খ্রিস্টপূর্বাব্দে ব্যাবিলনে 32 বছর বয়সে মারা যান। তার মৃত্যুর কারণ অনিশ্চিত, তবে কিছু তত্ত্ব অনুসারে তিনি ম্যালেরিয়া, টাইফয়েড জ্বর বা অ্যালকোহলের বিষক্রিয়ায় মারা গিয়েছিলেন।


আলেকজান্ডারের স্ত্রী

আলেকজান্ডারের তিনটি স্ত্রী ছিল, তবে সবচেয়ে বিখ্যাত ছিলেন রোকসানা, একজন সোগডিয়ান রাজকন্যা যাকে তিনি তার পিতার রাজ্য জয় করার পর বিয়ে করেছিলেন। রোকসানা তার মৃত্যুর পর আলেকজান্ডারের পুত্র চতুর্থ আলেকজান্ডারের জন্ম দেন।


আলেকজান্ডার জয় করেছিলেন কোন দেশ 

আলেকজান্ডার দ্য গ্রেট তার অভিযানের সময় পারস্য, মিশর এবং ভারতের কিছু অংশ সহ অনেক অঞ্চল জয় করেছিলেন। তিনি প্রাচীন বিশ্বের বৃহত্তম সাম্রাজ্য তৈরির জন্য পরিচিত।


আলেকজান্ডারের উদ্ধৃতি

আলেকজান্ডারের একটি বিখ্যাত উক্তি হল, "আমি ভেড়ার নেতৃত্বে সিংহের সেনাবাহিনীকে ভয় পাই না; আমি সিংহের নেতৃত্বে ভেড়ার সেনাবাহিনীকে ভয় পাই।" এই উদ্ধৃতিটি শক্তিশালী নেতৃত্বের গুরুত্ব এবং তার অনুসারীদের অনুপ্রাণিত ও অনুপ্রাণিত করার জন্য একজন ক্যারিশম্যাটিক নেতার শক্তিতে তার বিশ্বাস প্রদর্শন করে।

আলেকজান্ডার এর উক্তি 

আলেকজান্ডার দ্যা গ্রেট, ইতিহাসের পাতায় সর্বকালের অন্যতম সেরা এক বীর হিসেবে তাঁর নাম লেখা থাকবে। যুদ্ধের ময়দানে অসম সাহসিকতা আর কৌশলের প্রখরতায় জয় করেছিলেন রাজ্যের পর রাজ্য। কিশোর বয়স থেকেই তার মধ্যে লক্ষণীয়ভাবে ফুটে উঠেছিল বীরোচিত সাহস, যার সাথে সংমিশ্রণ ছিল তীক্ষ্ণ বুদ্ধিমত্তার।  এই পর্বে আপনারা জানতে পারবেন আলেকজান্ডার এর উক্তি  । 

1. "যারা চেষ্টা করবে তাদের জন্য অসম্ভব কিছুই নেই।"


2. "আমি না সেনাবাহিনীকে ভয় পায় ভেড়ার নেতৃত্বে সিংহের; আমি একটি ভয় পাচ্ছি ভেড়া বাহিনীর নেতৃত্বে একটি সিংহ দ্বারা।"


3. "মনে রাখবেন, প্রতিটি আচরণের উপর ভিত্তি করে সকলের ভাগ্য নির্ভর করে।"


4. "আমাদের তরোয়াল দ্বারা আমরা যা অর্জন করি তা নিশ্চিত বা স্থায়ী হতে পারে না, কিন্তু দয়া ও সংযম দ্বারা প্রাপ্ত প্রেম নির্দিষ্ট এবং টেকসই।"


5. “প্রতি প্রজন্মের মাধ্যমে মানব্ যুদ্ধ একটি অবিরাম যুদ্ধ হয়েছে, একটি ভয় সঙ্গে একটি যুদ্ধ. যাদের জয় করার সাহস আছে তাদের মুক্ত করা হয়েছে এবং যারা এর দ্বারা জয়ী হয়েছে তাদের কষ্ট দেওয়া হবে যতক্ষণ না তারা একে পরাজিত করার সাহস পায় বা মৃত্যু তাদের নিয়ে যায়।


6. "আমি বেঁচে থাকার জন্য আমার বাবার প্রতি ঋণী, কিন্তু আমার শিক্ষককে ভালভাবে বসবাস করার জন্য।"


7. “আমি বরং অন্যদের চেয়ে শ্রেষ্ঠ কি জ্ঞানে শ্রেষ্ঠ ছিল, আমার মাত্রার চেয়ে ক্ষমতা এবং আধিপত্য. "


8. “আপনি, আমি প্রশ্ন করি না, আপনি যদি অধ্যবসায়ের সাথে এটি সন্ধান করেন তবে শীর্ষে যাওয়ার পথ খুঁজে পাবেন; কারণ প্রকৃতি এমন কিছু রাখে নি যা শিল্প ও বীরত্বের নাগালের বাইরে।"


9. "আমার নিজের দিক থেকে, আমি অস্ত্রের চেয়ে দর্শনের সর্বোচ্চ রহস্য সম্পর্কে জ্ঞান অর্জন করতে চাই।"


ভয় সম্পর্কে আলেকজান্ডার দ্য গ্রেট উক্তি

10. “আমি বরং একটি বাঁচতে হবে সংক্ষিপ্ত জীবন দীর্ঘ এক অস্পষ্টতার চেয়ে গৌরবের।"


11. "চল আমরা আমাদের এমন আচরণ করি যাতে সমস্ত মানুষ আমাদের বন্ধু হতে চায় এবং সবাই আমাদের শত্রু হতে ভয় পায়।"


12. "প্রত্যেক আলো সূর্য নয়।"


13. "আমি যখন ভাল আছি তখন আমার নিজের খারাপ কথোপকথনে শ্রদ্ধেয় কিছু আছে।"


14. "সঠিক মনোভাবের সাথে, স্ব-আরোপিত সীমাবদ্ধতাগুলি অদৃশ্য হয়ে যায়।"


15. "একজনের শ্রমের জন্য সীমাবদ্ধতার জন্য, আমি, একের জন্য, একজন উচ্চমানের মানুষের জন্য কাউকে চিনতে পারব না, ব্যতীত শ্রমিকরা নিজেদের উন্নতমানের সাফল্য অর্জন করতে পারে।"


16. "আমি বিজয় চুরি করি না।"


17. "শেষ পর্যন্ত, যখন এটি শেষ হয়, আপনি যা করেছেন তা সবই গুরুত্বপূর্ণ।"

18. "কীভাবে একজন মানুষ তার নিজের ঘোড়া সাজাতে, বা নিজের বর্শা এবং শিরস্ত্রাণ সাজাতে সক্ষম হবেন, যদি সে নিজেকে এমনকি তার নিজের ব্যক্তির যত্ন নেওয়ার জন্য অভ্যস্ত হতে দেয়, যা তার সবচেয়ে মূল্যবান সম্পত্তি?"


19. "একটি সমাধি এখন তার জন্য যথেষ্ট যার জন্য সমগ্র বিশ্বের যথেষ্ট ছিল না।"


20. "কে এমন একটি বিজয় কামনা করে না যার দ্বারা আমরা আমাদের রাজ্যের জায়গাগুলিতে যোগ দিব, যা এতদূর প্রকৃতি দ্বারা বিভক্ত, এবং যার জন্য আমরা অন্য বিজিত বিশ্বে ট্রফি স্থাপন করব?"


21. “এখন যেহেতু যুদ্ধের অবসান ঘটছে, আমি আপনাকে শান্তিতে সমৃদ্ধি কামনা করছি। এখন থেকে সমস্ত মরণশীলরা এক মানুষের মতন এবং পারস্পরিক অগ্রগতির জন্য বেঁচে থাকুক। বিশ্বকে আপনার দেশ হিসাবে বিবেচনা করুন, আইন সবার জন্য সাধারণ এবং যেখানে গোত্র নির্বিশেষে সর্বোত্তম শাসন করবে। আমি পুরুষদের মধ্যে পার্থক্য করি না, যেমন সংকীর্ণমনারা করে, গ্রীক এবং বর্বর উভয়ের মধ্যেই। আমি নাগরিকদের বংশধর বা তাদের জাতিগত উত্স সম্পর্কে আগ্রহী নই। আমি একটি মানদণ্ড ব্যবহার করে তাদের শ্রেণীবদ্ধ করি: তাদের গুণ। আমার জন্য প্রত্যেক গুণী বিদেশী ক গ্রিক এবং প্রতিটি দুষ্ট গ্রীক একজন বর্বরের চেয়েও খারাপ। যদি কখনও আপনার মধ্যে মতপার্থক্য তৈরি হয় তবে কখনই অস্ত্রের আশ্রয় নেবেন না, তবে শান্তিপূর্ণভাবে সমাধান করুন। প্রয়োজনে আমাকে আপনার সালিস হওয়া উচিত।”


22. "যখন আমরা কাউকে আমাদের সময় দেই, আমরা আসলে আমাদের জীবনের একটি অংশ দেই যা আমরা কখনই ফিরিয়ে নেব না।"


23. “এখন তুমি শাস্তির ভয় কর এবং তোমার জীবনের জন্য ভিক্ষা কর, তাই আমি তোমাকে মুক্ত করব, যদি না হয় অন্য কোন কারণে, যাতে তুমি একজন গ্রীক রাজা এবং একজন বর্বর অত্যাচারীর মধ্যে পার্থক্য দেখতে পাও, তাই আমার কাছ থেকে কোন ক্ষতির আশা করো না। . একজন রাজা দূতদের হত্যা করেন না।"


24. "আমার ধন আমার বন্ধুদের মধ্যে নিহিত।"


25. "মৃতদের পবিত্র ছায়া, আমি আপনার নিষ্ঠুর এবং তিক্ত ভাগ্যের জন্য দায়ী নই, তবে অভিশপ্ত প্রতিদ্বন্দ্বিতা যা বোন জাতি এবং ভাই জনগণকে একে অপরের সাথে লড়াই করতে নিয়ে আসে। আমার এই জয়ে আমি খুশি নই। এর বিপরীতে, আমি খুশি হতাম, ভাইয়েরা, যদি আমি এখানে সবাই আমার পাশে দাঁড়াতেন, যেহেতু আমরা একই ভাষা দ্বারা একত্রিত, একই রক্ত এবং একই দর্শন।"


উচ্চাকাঙ্ক্ষা সম্পর্কে আলেকজান্ডার দ্য গ্রেট উক্তি

26. "ভয় মুক্ত প্রতিটি মুহূর্ত একজন মানুষকে অমর করে তোলে।"


27. "সেক্স এবং একা ঘুম আমাকে সচেতন করে যে আমি নশ্বর।"


28. "যেমন একটি নবজাতক শিশুকে নার্সের দুধ ছাড়া পুষ্ট করা যায় না, বা জীবনের বৃদ্ধির দিকে পরিচালিত করা যায় না, তাই একটি শহর ক্ষেত্র এবং তার দেয়ালে তার ফল ঢালা ছাড়া উন্নতি করতে পারে না।"


29. “আমি যদি আলেকজান্ডার না হতাম, আমার হতে চাই Diogenes. "


30. "বিশ্বাস এবং আশায় বিশ্ব একমত হবে না, কিন্তু সমস্ত মানবজাতির উদ্বেগ দাতব্য।"


31. "স্বর্গ দুটি সূর্যকে প্রবাহিত করতে পারে না এবং পৃথিবী দুটি প্রভুকেও দিতে পারে না।"


32. "আমি আপনাকে সরিষার দানার কফিস পাঠাচ্ছি, যাতে আপনি আমার বিজয়ের তিক্ততার স্বাদ নিতে এবং স্বীকার করতে পারেন।"


33. "আমি চাই রাস্তাটি আমার ধন দ্বারা আবৃত হোক যাতে প্রত্যেকে পৃথিবীতে অর্জিত বস্তুগত সম্পদ দেখতে পায়, পৃথিবীতে থাকে।"


34. “আমি যুদ্ধে নিহত হলে এটা আমার জন্য কতটা আনন্দের ছিল। আমার বন্ধুদের ক্রোধের কাছে আত্মত্যাগের চেয়ে শত্রুর শিকার হয়ে মারা যাওয়া অনেক বেশি মহৎ ছিল।”


35. "তাদের পক্ষে আরও লোক দাঁড়িয়ে আছে, আমাদের পক্ষে আরও লড়াই করবে!"


36. "আপনি কি এখনও শিখতে চান যে আমাদের বিজয়ের শেষ এবং পরিপূর্ণতা হল আমরা যাদের বশীভূত করি তাদের দুর্বলতা এবং দুর্বলতাগুলি এড়াতে?"


37. "হে সৌভাগ্যবান যুবক, হোমারকে তোমার গৌরবের বার্তাবাহক হিসাবে পেয়েছি!"


38. “আমার বাবা সবকিছুই আশা করবেন। তিনি আপনাকে এবং আমাকে একটি করার সুযোগ ছেড়ে দেবেন না মহান এবং উজ্জ্বল কাজ. "


39. "আমি আমার উপর একটি মহান অন্ত্যেষ্টিক্রিয়া প্রতিযোগিতার পূর্বাভাস দিয়েছি।"


40. “আমাদের শত্রু মেডিস এবং পার্সিয়ানরা, যারা বহু শতাব্দী ধরে নরম এবং বিলাসবহুল জীবনযাপন করেছে; আমরা মেসিডনের অতীত প্রজন্ম ধরে বিপদ ও যুদ্ধের কঠিন স্কুলে প্রশিক্ষিত হয়েছি।”


41. "আমি এথেন্সে একটি ভাল নাম জেতার বিপদ কতটা বড়।"


42. "অনেক চিকিৎসকের চিকিৎসায় আমি মারা যাচ্ছি।"


43. "আমি চাই যে সেরা চিকিত্সকরা আমার কফিন বহন করবেন তা প্রমাণ করার জন্য যে, মৃত্যুর মুখে, এমনকি বিশ্বের সেরা ডাক্তারদেরও নিরাময় করার ক্ষমতা নেই।"


44. "সবচেয়ে শক্তিশালী!"


45. "বিজয় শেষ এবং বস্তু জয় হিসাবে একই জিনিস এড়াতে হয়।"


46. "জ্ঞান ছাড়া, দক্ষতা নিবদ্ধ করা যাবে না। দক্ষতা ব্যতীত, শক্তি সহ্য করা যায় না এবং শক্তি ছাড়াও, জ্ঞান প্রয়োগ করা যায় না। "


আমি ভেড়ার নেতৃত্বে সিংহ বাহিনীকে ভয় পাই না, সিংহের নেতৃত্বে ভেড়ার পালকে ভয় পাই।

I am not afraid of an army of lions led by a sheep; I am afraid of an army of sheep led by a lion.

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url