মহিলাদের মধ্যে ব্লাড ক্যান্সারের লক্ষণ | ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায় - Blood cancer

 ক্যান্সার এমন একটি শব্দ যা শরীরের অস্বাভাবিক কোষগুলির অনিয়ন্ত্রিত বৃদ্ধির সাথে জড়িত রোগগুলির একটি গ্রুপকে বর্ণনা করতে ব্যবহৃত হয়। ব্লাড ক্যান্সার, যা লিউকেমিয়া নামেও পরিচিত, এটি এক ধরনের ক্যান্সার যা রক্ত এবং অস্থি মজ্জাকে প্রভাবিত করে। এটি একটি সাধারণ ধরনের ক্যান্সার যা পুরুষ এবং মহিলাদের উভয়কেই প্রভাবিত করে, তবে কিছু লক্ষণ রয়েছে যা মহিলাদের মধ্যে বেশি দেখা যায়।

মহিলাদের মধ্যে ব্লাড ক্যান্সারের লক্ষণ  ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায় - Blood cancer - NeotericIT.com


মহিলাদের মধ্যে ব্লাড ক্যান্সারের লক্ষণগুলি ক্যান্সারের ধরন এবং পর্যায়ের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। সাধারণভাবে, ব্লাড ক্যান্সারের লক্ষণগুলির মধ্যে রয়েছে:


ক্লান্তি: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলারা পর্যাপ্ত বিশ্রামের পরেও সারাক্ষণ ক্লান্ত বা দুর্বল বোধ করতে পারেন। কারণ ক্যান্সার কোষগুলো শরীরে অক্সিজেন বহনকারী লোহিত রক্তকণিকার পরিমাণ কমিয়ে দেয়, যা ক্লান্তির কারণ হতে পারে।


জ্বর: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলারা এমন জ্বর অনুভব করতে পারেন যা চিকিত্সার পরেও চলে যায় না। কারণ ক্যান্সার কোষগুলো এমন রাসায়নিক পদার্থ নিঃসরণ করে যা শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে।


ওজন হ্রাস: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলারা অপ্রত্যাশিত ওজন হ্রাস অনুভব করতে পারে, যদিও তারা ভাল খাচ্ছে। এটি কারণ ক্যান্সার কোষগুলি শরীর থেকে শক্তি এবং পুষ্টি ব্যবহার করে, যার ফলে ওজন হ্রাস পায়।


শ্বাসকষ্ট: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলারা শ্বাসকষ্ট অনুভব করতে পারেন, এমনকি সিঁড়ি দিয়ে হাঁটার মতো স্বাভাবিক কাজকর্ম করার সময়ও। কারণ ক্যান্সার কোষ ফুসফুসে আক্রমণ করতে পারে এবং ফুসফুসের কার্যকারিতা হ্রাস করতে পারে।


সহজ ক্ষত এবং রক্তপাত: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলারা সহজে ক্ষত এবং রক্তপাত অনুভব করতে পারে, যেমন নাক থেকে রক্তপাত বা মাড়ি থেকে রক্তপাত। এর কারণ হল ক্যান্সার কোষ রক্তে প্লেটলেটের সংখ্যা কমাতে পারে, যা জমাট বাঁধার জন্য প্রয়োজন।


বর্ধিত লিম্ফ নোড: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলাদের লিম্ফ নোডগুলি বড় হতে পারে, যা সারা শরীর জুড়ে থাকে। লিম্ফ নোডগুলি ফুলে যেতে পারে এবং স্পর্শে বেদনাদায়ক হতে পারে।


হাড়ের ব্যথা: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলারা হাড়ের ব্যথা অনুভব করতে পারে, বিশেষত পিঠে, নিতম্বে এবং স্টারনামে। এটি কারণ ক্যান্সার কোষগুলি অস্থি মজ্জাতে আক্রমণ করতে পারে এবং ব্যথা সৃষ্টি করতে পারে।


ত্বকের ফুসকুড়ি: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলাদের লাল বা বেগুনি ত্বকের ফুসকুড়ি হতে পারে, যা ত্বকে রক্তনালীগুলির অস্বাভাবিক বৃদ্ধির কারণে ঘটে।


পেটে ব্যথা: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলারা পেটে ব্যথা অনুভব করতে পারে, যা একটি বর্ধিত প্লীহা বা লিভারের কারণে হতে পারে।


মাথাব্যথা: ব্লাড ক্যান্সারে আক্রান্ত মহিলারা মাথাব্যথা অনুভব করতে পারেন যা ব্যথার ওষুধ খাওয়ার পরেও যায় না। কারণ ক্যান্সার কোষ মস্তিষ্কে প্রবেশ করে স্নায়ুর উপর চাপ সৃষ্টি করতে পারে।


আপনি যদি এই উপসর্গগুলির কোনটি অনুভব করেন তবে সঠিক নির্ণয়ের জন্য একজন ডাক্তারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ। ব্লাড ক্যান্সার নির্ণয় করা কঠিন হতে পারে কারণ লক্ষণগুলি অন্যান্য অসুস্থতার মতোই। আপনার রক্তের ক্যান্সার আছে কিনা তা নির্ধারণ করতে আপনার ডাক্তার শারীরিক পরীক্ষা, রক্ত পরীক্ষা এবং ইমেজিং পরীক্ষা করতে পারেন।


ব্লাড ক্যান্সারের বিভিন্ন প্রকার রয়েছে, যার মধ্যে রয়েছে:


তীব্র লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়া (ALL): এটি এক ধরনের রক্তের ক্যান্সার যা লিম্ফোসাইট নামক শ্বেত রক্তকণিকাকে প্রভাবিত করে। এটি প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে বেশি দেখা যায়।


অ্যাকিউট মাইলয়েড লিউকেমিয়া (এএমএল): এটি এক ধরনের রক্তের ক্যান্সার যা শ্বেত রক্ত ​​কোষকে প্রভাবিত করে যা মাইলয়েড কোষ নামে পরিচিত। এটি শিশুদের তুলনায় প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি দেখা যায়।


ক্রনিক লিম্ফোসাইটিক লিউকেমিয়া (সিএলএল): এটি এক ধরনের রক্তের ক্যান্সার যা বি-লিম্ফোসাইট নামক শ্বেত রক্তকণিকাকে প্রভাবিত করে। এটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি দেখা যায়।


দীর্ঘস্থায়ী মাইলয়েড লিউকেমিয়া (সিএমএল): এটি এক ধরনের রক্তের ক্যান্সার যা শ্বেত রক্ত ​​কোষকে প্রভাবিত করে যা মাইলয়েড কোষ নামে পরিচিত। এটি শিশুদের তুলনায় প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি দেখা যায়।


হজকিন লিম্ফোমা: এটি এক ধরনের রক্তের ক্যান্সার যা লিম্ফোসাইটকে প্রভাবিত করে। এটি অল্প বয়স্কদের মধ্যে বেশি দেখা যায়।


নন-হজকিন লিম্ফোমা: এটি এক ধরনের রক্তের ক্যান্সার যা লিম্ফোসাইটকে প্রভাবিত করে। এটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি দেখা যায়।


ব্লাড ক্যান্সারের চিকিৎসা নির্ভর করে ক্যান্সারের ধরন ও পর্যায়ের উপর, সেইসাথে রোগীর সামগ্রিক স্বাস্থ্যের উপর। কিছু সাধারণ চিকিৎসার মধ্যে রয়েছে কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি এবং বোন ম্যারো ট্রান্সপ্লান্ট।


ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

ক্যান্সার হল রোগের একটি গ্রুপ যেখানে অস্বাভাবিক কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায়, কাছাকাছি টিস্যু এবং অঙ্গগুলিতে আক্রমণ করে এবং রক্ত ​​প্রবাহ বা লিম্ফ্যাটিক সিস্টেমের মাধ্যমে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। রক্তের ক্যান্সার, যা হেমাটোলজিক ক্যান্সার নামেও পরিচিত, তখন ঘটে যখন অস্থি মজ্জা, লিম্ফ্যাটিক সিস্টেম বা শরীরের অন্যান্য অংশে রক্তের কোষের অস্বাভাবিক বৃদ্ধি ঘটে।


ব্লাড ক্যান্সার বয়স, লিঙ্গ বা জাতি নির্বিশেষে যে কাউকে প্রভাবিত করতে পারে। আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, 2021 সালে আনুমানিক 60,530 জন লিউকেমিয়া, লিম্ফোমা বা মায়লোমা রোগে আক্রান্ত হবেন এবং 23,100 জন এই রোগে মারা যাবে বলে আশা করা হচ্ছে। যদিও ব্লাড ক্যান্সার একটি জটিল রোগ যার চিকিৎসা করা কঠিন হতে পারে, তবুও এটি পরিচালনা করার এবং এমনকি নিরাময়ের বিভিন্ন উপায় রয়েছে। এই নিবন্ধে, আমরা ব্লাড ক্যান্সার থেকে মুক্তি পাওয়ার কিছু উপায় নিয়ে আলোচনা করব।


কেমোথেরাপি

কেমোথেরাপি ব্লাড ক্যান্সারের অন্যতম সাধারণ চিকিৎসা। এই চিকিত্সার মধ্যে ক্যান্সার কোষগুলিকে মেরে ফেলার জন্য বা তাদের বৃদ্ধি বন্ধ করার জন্য ওষুধের ব্যবহার জড়িত। ওষুধগুলি সাধারণত শিরার মাধ্যমে পরিচালিত হয় বা মৌখিকভাবে নেওয়া হয়। কেমোথেরাপি একা দেওয়া যেতে পারে বা অন্যান্য চিকিত্সা যেমন রেডিয়েশন থেরাপি বা স্টেম সেল ট্রান্সপ্লান্টেশনের সাথে একত্রে দেওয়া যেতে পারে।


কেমোথেরাপির বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে যেমন বমি বমি ভাব, বমি, চুল পড়া, ক্লান্তি এবং সংক্রমণের ঝুঁকি বেড়ে যাওয়া। যাইহোক, নতুন কেমোথেরাপির ওষুধের কম পার্শ্বপ্রতিক্রিয়া আছে এবং পুরনো ওষুধের তুলনায় বেশি কার্যকর।


বিকিরণ থেরাপির

রেডিয়েশন থেরাপি ক্যান্সার কোষকে মেরে ফেলার জন্য এক্স-রে বা প্রোটনের মতো উচ্চ-শক্তির রশ্মি ব্যবহার করে। এই চিকিত্সা সাধারণত বাহ্যিকভাবে দেওয়া হয়, যেখানে শরীরের বাইরে একটি মেশিন প্রভাবিত এলাকায় বিকিরণ সরবরাহ করে। যাইহোক, কিছু ক্ষেত্রে, তেজস্ক্রিয় পদার্থ সরাসরি টিউমারে বসিয়ে অভ্যন্তরীণভাবে বিকিরণ দেওয়া যেতে পারে। রেডিয়েশন থেরাপি একা বা কেমোথেরাপি বা স্টেম সেল ট্রান্সপ্লান্টেশনের সাথে একত্রে ব্যবহার করা যেতে পারে।


রেডিয়েশন থেরাপির কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে যেমন ত্বকের জ্বালা, ক্লান্তি এবং সংক্রমণের ঝুঁকি বেড়ে যাওয়া। যাইহোক, নতুন বিকিরণ কৌশল যেমন ইনটেনসিটি-মডুলেটেড রেডিয়েশন থেরাপি (আইএমআরটি) এবং প্রোটন থেরাপির কম পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে এবং ক্যান্সার কোষকে লক্ষ্য করার ক্ষেত্রে আরও সুনির্দিষ্ট।


স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন

স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন হল এমন একটি পদ্ধতি যেখানে সুস্থ স্টেম কোষগুলি রোগীর রক্তপ্রবাহে আক্রান্ত বা অসুস্থ কোষগুলিকে প্রতিস্থাপন করার জন্য প্রবেশ করানো হয়। এই চিকিত্সাটি লিউকেমিয়া, লিম্ফোমা এবং একাধিক মায়োলোমা সহ বিভিন্ন ধরণের রক্তের ক্যান্সারের চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে। দুই ধরনের স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন আছে: অটোলোগাস এবং অ্যালোজেনিক।


অটোলোগাস স্টেম সেল ট্রান্সপ্লান্টেশনে রোগীর নিজস্ব স্টেম সেল ব্যবহার করা হয়, যখন অ্যালোজেনিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশনে দাতা থেকে স্টেম সেল ব্যবহার করা হয়। অ্যালোজেনিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন জটিলতার উচ্চ ঝুঁকি বহন করে এবং একটি উপযুক্ত দাতা মিল প্রয়োজন।


ইমিউনোথেরাপি

ইমিউনোথেরাপি ব্লাড ক্যান্সারের জন্য একটি অপেক্ষাকৃত নতুন চিকিৎসা যা ক্যান্সার কোষের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের প্রতিরোধ ব্যবস্থা ব্যবহার করে। এই চিকিত্সার মধ্যে এমন ওষুধের ব্যবহার জড়িত যা ক্যান্সার কোষকে চিনতে এবং আক্রমণ করতে ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করে। ইমিউনোথেরাপি একা বা কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাপির সাথে একত্রে ব্যবহার করা যেতে পারে।


ইমিউনোথেরাপির কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে যেমন জ্বর, ঠান্ডা লাগা, ক্লান্তি এবং সংক্রমণের ঝুঁকি বেড়ে যাওয়া। যাইহোক, নতুন ইমিউনোথেরাপি ওষুধ যেমন চেকপয়েন্ট ইনহিবিটরস এবং CAR-T সেল থেরাপি ব্লাড ক্যান্সারের চিকিৎসায় অত্যন্ত কার্যকর বলে প্রমাণিত হয়েছে।


টার্গেটেড থেরাপি

টার্গেটেড থেরাপি হল এক ধরনের চিকিত্সা যা নির্দিষ্ট জিন, প্রোটিন বা অন্যান্য অণুগুলিকে লক্ষ্য করে যা ক্যান্সার কোষগুলির বৃদ্ধি এবং বেঁচে থাকার জন্য অবদান রাখে। এই চিকিত্সা সাধারণত মৌখিকভাবে বা একটি শিরা মাধ্যমে দেওয়া হয়। টার্গেটেড থেরাপি একা বা অন্যান্য চিকিত্সা যেমন কেমোথেরাপি বা ইমিউনোথেরাপির সাথে একত্রে ব্যবহার করা যেতে পারে।


কেমোথেরাপি এবং রেডিয়েশন থেরাপির তুলনায় টার্গেটেড থেরাপির কম পার্শ্বপ্রতিক্রিয়া আছে। যাইহোক, লক্ষ্যযুক্ত থেরাপি ব্লাড ক্যান্সারে আক্রান্ত সমস্ত রোগীর জন্য কাজ নাও করতে পারে এবং কিছু রোগী সময়ের সাথে সাথে চিকিত্সার প্রতিরোধ গড়ে তুলতে পারে।


জীবনধারা পরিবর্তন

চিকিৎসার পাশাপাশি, জীবনধারা পরিবর্তন করা রক্তের ক্যান্সার পরিচালনা করতে এবং রোগীর সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করতে পারে। এই পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত:

  1. একটি সুষম খাদ্য খাওয়া যাতে ফল, সবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিন অন্তর্ভুক্ত থাকে
  2. নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ যেমন হাঁটা, জগিং বা যোগব্যায়ামে জড়িত হওয়া
  3. পর্যাপ্ত বিশ্রাম ও ঘুম
  4. ধ্যান এবং গভীর শ্বাস-প্রশ্বাসের মতো কৌশলগুলির মাধ্যমে চাপ পরিচালনা করা
  5. তামাক এবং অতিরিক্ত অ্যালকোহল সেবন এড়িয়ে চলা।

উপসংহার

ব্লাড ক্যান্সার একটি জটিল রোগ যার চিকিৎসার জন্য বহুমুখী পদ্ধতির প্রয়োজন। কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি, স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন, ইমিউনোথেরাপি, টার্গেটেড থেরাপি, এবং লাইফস্টাইল পরিবর্তন হল ব্লাড ক্যান্সার পরিচালনা ও পরিত্রাণ পাওয়ার কিছু উপায়। ব্লাড ক্যান্সারে আক্রান্ত রোগীদের তাদের স্বাস্থ্যসেবা দলের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা উচিত তাদের ব্যক্তিগত চাহিদা এবং পছন্দের উপর ভিত্তি করে সবচেয়ে উপযুক্ত চিকিত্সা পরিকল্পনা নির্ধারণ করতে।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url