সবুজ আঙ্গুর খাওয়ার ১৪টি উপকারিতা - green grapes

সবুজ আঙ্গুর একটি জনপ্রিয় ফল যা সারা বিশ্বে উপভোগ করা হয়। এগুলি কেবল সুস্বাদু নয়, তারা বিস্তৃত স্বাস্থ্য সুবিধাও সরবরাহ করে। এই নিবন্ধে, আমরা সবুজ আঙ্গুর খাওয়ার কিছু উপকারিতা অন্বেষণ করব।

সবুজ আঙ্গুর খাওয়ার ১৪টি উপকারিতা - green grapes - NeotericIT.com


নিওটেরিক আইটির এই পর্বে থেকে জানতে পারবেন সবুজ আঙ্গুর খাওয়ার ১৪টি উপকারিতা - green grapes । আঙ্গুর হল এক ধরনের ফল যা সারা বিশ্বে ব্যাপকভাবে খাওয়া হয়। এগুলি সবুজ, লাল এবং বেগুনি সহ বিভিন্ন ধরণের এবং রঙে আসে। আঙ্গুর শুধু সুস্বাদু নয়, পুষ্টিগুণে ভরপুর যা মানব স্বাস্থ্যের জন্য উপকারী।


এক কাপ আঙ্গুর (প্রায় 151 গ্রাম) এর মধ্যে রয়েছে:

  • ক্যালোরি: 104
  • কার্বোহাইড্রেট: 27.3 গ্রাম
  • ফাইবার: 1.4 গ্রাম
  • প্রোটিন: 1.1 গ্রাম
  • চর্বি: 0.2 গ্রাম

এছাড়াও আঙ্গুর অনেক ভিটামিন এবং খনিজগুলির একটি ভাল উৎস, যার মধ্যে রয়েছে:

  • ভিটামিন সি: এক কাপ আঙ্গুর দৈনিক প্রস্তাবিত ভিটামিন সি গ্রহণের 27% প্রদান করে, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে সমর্থন করে এবং স্বাস্থ্যকর ত্বককে উন্নীত করে।
  • ভিটামিন কে: আঙ্গুরও ভিটামিন কে-এর একটি ভালো উৎস, যা রক্ত জমাট বাঁধতে এবং হাড়ের স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • পটাসিয়াম: আঙ্গুর হল পটাসিয়ামের একটি ভালো উৎস, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং হার্টের স্বাস্থ্যকে সমর্থন করে।
  • তামা: আঙ্গুরে অল্প পরিমাণে তামা থাকে, যা লোহিত রক্তকণিকা উৎপাদন এবং সুস্থ সংযোগকারী টিস্যু রক্ষণাবেক্ষণের জন্য অপরিহার্য।
  • ম্যাঙ্গানিজ: আঙ্গুর ম্যাঙ্গানিজের একটি ভাল উৎস, যা বিপাক, হাড়ের স্বাস্থ্য এবং ক্ষত নিরাময়ে ভূমিকা পালন করে।

#১ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

সবুজ আঙ্গুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা সুস্বাস্থ্য বজায় রাখার জন্য অপরিহার্য। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি আমাদের কোষগুলিকে মুক্ত র্যাডিকেলের কারণে ক্ষতি থেকে রক্ষা করে, যা ক্যান্সার, হৃদরোগ এবং আলঝেইমার রোগের মতো দীর্ঘস্থায়ী রোগের বিকাশে অবদান রাখতে পারে।


#২ হজম স্বাস্থ্য প্রচার করে

সবুজ আঙ্গুর হল খাদ্যতালিকাগত ফাইবারের একটি ভাল উৎস, যা স্বাস্থ্যকর হজমের জন্য গুরুত্বপূর্ণ। ফাইবার পরিপাকতন্ত্রকে নিয়মিত রাখতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধেও সাহায্য করে।


#৩ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

সবুজ আঙ্গুরও ভিটামিন সি-এর একটি ভালো উৎস, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অপরিহার্য। ভিটামিন সি শ্বেত রক্তকণিকার উৎপাদনকে উদ্দীপিত করে সংক্রমণ এবং অসুস্থতা থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে।


#৪ হার্টের স্বাস্থ্য প্রচার করে

সবুজ আঙ্গুর পটাসিয়ামের একটি ভাল উৎস, যা একটি সুস্থ হার্ট বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।


#৫ ওজন কমাতে সাহায্য করে

সবুজ আঙ্গুরে ক্যালোরি কম এবং ফাইবার বেশি, যা ওজন কমানোর চেষ্টা করছে এমন লোকদের জন্য এটি একটি চমৎকার স্ন্যাক তৈরি করে। তারা আপনাকে পরিপূর্ণ এবং সন্তুষ্ট বোধ করতে সাহায্য করতে পারে, যা অতিরিক্ত খাওয়া রোধ করতে পারে।


#৬ মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভালো

সবুজ আঙ্গুরে রেভেরাট্রল থাকে, একটি যৌগ যা মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে এবং আলঝেইমার রোগের ঝুঁকি কমাতে দেখানো হয়েছে। রেসভেরাট্রল মস্তিষ্ককে ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে এবং মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ উন্নত করতে পারে।


#৭ স্বাস্থ্যকর ত্বক ভালো করে

সবুজ আঙ্গুর ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা স্বাস্থ্যকর ত্বক বজায় রাখার জন্য অপরিহার্য। তারা বার্ধক্যের লক্ষণগুলি কমাতে এবং UV রশ্মির কারণে ত্বককে ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে।

#৮ প্রদাহ কমায়

সবুজ আঙ্গুরে রয়েছে ফ্ল্যাভোনয়েড, যার রয়েছে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য। প্রদাহ হল আঘাত বা সংক্রমণের জন্য শরীরের একটি স্বাভাবিক প্রতিক্রিয়া, তবে দীর্ঘস্থায়ী প্রদাহ হৃদরোগ, ক্যান্সার এবং আর্থ্রাইটিস সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার বিকাশে অবদান রাখতে পারে। সবুজ আঙ্গুরের ফ্ল্যাভোনয়েডগুলি শরীরের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে, যা এই অবস্থাগুলি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।


#৯ ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে

সবুজ আঙ্গুরে রয়েছে রেসভেরাট্রল, যা ক্যানসার-বিরোধী বৈশিষ্ট্য দেখা গেছে। রেসভেরাট্রল ক্যান্সার কোষের বৃদ্ধি এবং বিস্তারকে বাধা দিয়ে কাজ করে এবং নতুন ক্যান্সার কোষ গঠন রোধ করতেও সাহায্য করতে পারে। গবেষণায় দেখা গেছে যে রেসভেরাট্রল স্তন, কোলন এবং প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে বিশেষভাবে কার্যকর হতে পারে।


#১০  চোখের স্বাস্থ্যের উন্নতি ঘটায়

সবুজ আঙ্গুর হল lutein এবং zeaxanthin এর একটি ভালো উৎস, যা ক্যারোটিনয়েড যা চোখের ভালো স্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। এই পুষ্টিগুলি UV রশ্মি দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে চোখকে রক্ষা করতে সাহায্য করে এবং বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়ের বিকাশ রোধ করতেও সাহায্য করতে পারে।


#১১ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

সবুজ আঙ্গুরের গ্লাইসেমিক সূচক কম থাকে, যার মানে তারা তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার চেষ্টা করে এমন লোকদের জন্য একটি ভাল খাবার পছন্দ। গ্লাইসেমিক সূচক হল একটি পরিমাপ যে একটি খাবার কত দ্রুত রক্তে শর্করার মাত্রা বাড়ায় এবং কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবারগুলি আরও ধীরে ধীরে হজম হয়, যা রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি রোধ করতে সাহায্য করতে পারে।


#১২ হাড়ের উন্নতি ঘটায়

সবুজ আঙ্গুর ভিটামিন কে-এর একটি ভালো উৎস, যা শক্তিশালী হাড় বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। ভিটামিন কে হাড়ের খনিজকরণের জন্য প্রয়োজনীয় প্রোটিনগুলিকে সক্রিয় করতে সাহায্য করে, যা অস্টিওপরোসিস প্রতিরোধে সাহায্য করতে পারে।


#১৩ স্ট্রোকের ঝুঁকি কমায়

সবুজ আঙ্গুরে ফ্ল্যাভোনয়েড থাকে, যা স্ট্রোকের ঝুঁকি কমাতে দেখানো হয়েছে। ফ্ল্যাভোনয়েড মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ উন্নত করতে সাহায্য করে এবং প্রদাহ কমাতেও সাহায্য করতে পারে, যা স্ট্রোকের বিকাশে অবদান রাখতে পারে।


#১৪ শক্তির মাত্রা বাড়ায়

সবুজ আঙ্গুর কার্বোহাইড্রেটের একটি ভাল উৎস, যা শরীরকে শক্তি প্রদানের জন্য গুরুত্বপূর্ণ। এগুলি ভিটামিন বি 6 এর একটি ভাল উত্স, যা কার্বোহাইড্রেটের বিপাকের জন্য গুরুত্বপূর্ণ এবং শক্তির মাত্রা বাড়াতে সহায়তা করতে পারে।


উপসংহারে, সবুজ আঙ্গুর একটি সুস্বাদু এবং পুষ্টিকর ফল যা বিস্তৃত স্বাস্থ্য সুবিধা প্রদান করে। আপনি এগুলিকে জলখাবার হিসাবে খান বা আপনার খাবারে অন্তর্ভুক্ত করুন না কেন, সবুজ আঙ্গুর একটি স্বাস্থ্যকর খাদ্যের জন্য একটি দুর্দান্ত সংযোজন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url