কম্পিউটার কে আবিষ্কার করেন | কম্পিউটার আবিষ্কার করেন কত সালে - invention of the computer

 কম্পিউটারের উদ্ভাবন মানব ইতিহাসের সবচেয়ে উল্লেখযোগ্য এবং রূপান্তরকারী উন্নয়নগুলির মধ্যে একটি। কম্পিউটার আমাদের জীবনযাপন, কাজ, যোগাযোগ এবং এমনকি চিন্তা করার পদ্ধতিতে বিপ্লব ঘটিয়েছে। কম্পিউটারের উদ্ভাবনের গল্পটি একটি জটিল এবং চিত্তাকর্ষক, এতে অনেক মূল ব্যক্তিত্ব, প্রযুক্তিগত অগ্রগতি এবং সামাজিক ও সাংস্কৃতিক কারণ জড়িত।

কম্পিউটার কে আবিষ্কার করেন - কম্পিউটার আবিষ্কার করেন কত সালে - invention of the computer - NeotericIT.com


প্রথম যান্ত্রিক কম্পিউটিং ডিভাইসগুলি 17 শতকে ব্লেইস প্যাসকেল এবং গটফ্রাইড লিবনিজের মতো গণিতবিদদের দ্বারা তৈরি করা হয়েছিল, যারা সাধারণ গাণিতিক ক্রিয়াকলাপ সম্পাদন করতে সক্ষম মেশিনগুলি ডিজাইন করেছিলেন। যাইহোক, 19 শতকের আগে প্রোগ্রামেবল কম্পিউটারের ধারণাটি রূপ নিতে শুরু করেছিল।


কম্পিউটার কে আবিষ্কার করেন

এই ক্ষেত্রের প্রথম দিকের পথিকৃৎ চার্লস ব্যাবেজ ছিলেন একজন ইংরেজ গণিতবিদ এবং উদ্ভাবক যিনি 1800 এর দশকের গোড়ার দিকে "বিশ্লেষণমূলক ইঞ্জিন" নামে একটি সিরিজের যান্ত্রিক কম্পিউটিং ডিভাইস ডিজাইন করেছিলেন। ব্যাবেজের বিশ্লেষণাত্মক ইঞ্জিনগুলি মেমরিতে ডেটা এবং নির্দেশাবলী সংরক্ষণের ধারণার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল, যা মেশিন দ্বারা স্বয়ংক্রিয়ভাবে প্রক্রিয়া করা যেতে পারে। যদিও ব্যাবেজ কখনই তার বিশ্লেষণাত্মক ইঞ্জিনের একটি কার্যকরী মডেল সম্পূর্ণ করেননি, তার ধারণা আধুনিক কম্পিউটারের ভিত্তি স্থাপন করেছিল।


কম্পিউটার প্রযুক্তির বিকাশে আরেকটি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন অ্যাডা লাভলেস, একজন ব্রিটিশ গণিতবিদ এবং লেখক যিনি ব্যাবেজের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন এবং প্রায়শই বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রাম লেখার কৃতিত্ব পান। লাভলেস ব্যাবেজের বিশ্লেষণাত্মক ইঞ্জিনের সহজ পাটিগণিতের বাইরে কাজগুলি সম্পাদন করার সম্ভাবনাকে স্বীকৃতি দিয়েছিলেন এবং তিনি মেশিনের জন্য নির্দেশাবলীর একটি সেট লিখেছিলেন যা এটিকে বার্নোলি সংখ্যা গণনা করতে দেয়, একটি জটিল গাণিতিক ক্রম।

কম্পিউটার কে কবে আবিষ্কার করেন

ব্যাবেজ এবং লাভলেসের যুগান্তকারী কাজ সত্ত্বেও, প্রথম ইলেকট্রনিক কম্পিউটার তৈরি হওয়ার কয়েক দশক আগে হবে। 20 শতকের গোড়ার দিকে, গবেষকরা গণনা করার জন্য বিদ্যুতের ব্যবহার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন, যার ফলে 1890 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের আদমশুমারি ব্যুরোর ডেটা প্রক্রিয়া করার জন্য ব্যবহৃত হত হারমান হলেরিথের ট্যাবুলেটিং মেশিনের মতো প্রাথমিক কম্পিউটিং মেশিন তৈরি হয়।


যদিও প্রথম ইলেকট্রনিক কম্পিউটারটি ছিল অ্যাটানাসফ-বেরি কম্পিউটার, যা 1930 এর দশকের শেষের দিকে আইওয়া স্টেট ইউনিভার্সিটিতে জন অ্যাটানাসফ এবং ক্লিফোর্ড বেরি দ্বারা তৈরি করা হয়েছিল। ABC, যেমনটি পরিচিত ছিল, ডেটা উপস্থাপন করতে বাইনারি ডিজিট (বিট) ব্যবহার করত এবং গণনা সম্পাদনের জন্য ভ্যাকুয়াম টিউব সার্কিট ব্যবহার করত। যদিও এবিসি কখনই সম্পূর্ণরূপে চালু ছিল না, এটি কলসাসের মতো অন্যান্য ইলেকট্রনিক কম্পিউটারের বিকাশকে অনুপ্রাণিত করেছিল, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশরা জার্মান কোড ক্র্যাক করতে ব্যবহার করেছিল।


আধুনিক কম্পিউটার, যেমনটি আমরা আজকে জানি, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরের বছরগুলিতে বিকশিত হয়েছিল, যখন প্রযুক্তি এবং প্রকৌশলে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অগ্রগতি ইলেকট্রনিক কম্পিউটারের ব্যাপক উত্পাদনের পথ প্রশস্ত করেছিল। এই সাফল্যগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল 1947 সালে বেল ল্যাবসে উইলিয়াম শকলি, জন বারডিন এবং ওয়াল্টার ব্র্যাটেন দ্বারা ট্রানজিস্টর আবিষ্কার। ট্রানজিস্টরগুলি ভ্যাকুয়াম টিউবের তুলনায় অনেক ছোট, দ্রুত এবং আরও নির্ভরযোগ্য ছিল, যা ইলেকট্রনিক সার্কিটে ব্যবহারের জন্য তাদের আদর্শ করে তুলেছিল।


1950 এবং 1960 এর দশকে ইন্টিগ্রেটেড সার্কিটের বিকাশ ছিল আধুনিক কম্পিউটারের বিবর্তনের আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ইন্টিগ্রেটেড সার্কিটগুলি একাধিক ট্রানজিস্টর এবং অন্যান্য উপাদানকে একক চিপে একত্রিত করার অনুমতি দেয়, নাটকীয়ভাবে ইলেকট্রনিক ডিভাইসের আকার এবং খরচ কমিয়ে দেয়। প্রথম মাইক্রোপ্রসেসর, যা একটি একক চিপে কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদান ধারণ করে, 1970 এর দশকের গোড়ার দিকে ইন্টেল দ্বারা বিকশিত হয়েছিল, যা পরবর্তীতে ব্যক্তিগত কম্পিউটার বিপ্লবের পথ প্রশস্ত করেছিল।


অবশ্যই, কম্পিউটারের আবিষ্কার শুধুমাত্র প্রযুক্তিগত উদ্ভাবনের ফলাফল ছিল না। সামাজিক এবং সাংস্কৃতিক কারণগুলিও একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিল, বিশেষ করে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী দশকগুলিতে। উদাহরণস্বরূপ, শীতল যুদ্ধ বিশ্বজুড়ে সরকার এবং সামরিক বাহিনীকে কম্পিউটার প্রযুক্তিতে প্রচুর পরিমাণে বিনিয়োগ করতে উদ্বুদ্ধ করেছিল, যার ফলে শক্তিশালী মেইনফ্রেম কম্পিউটার এবং অন্যান্য বড় মাপের সিস্টেমের বিকাশ ঘটে।


একই সময়ে, 1960 এবং 1970-এর দশকে পাল্টা-সংস্কৃতি আন্দোলনের উত্থান ব্যক্তিগত কম্পিউটিংয়ের ধারণাকে জনপ্রিয় করতে সাহায্য করেছিল, অ্যাপল II এবং কমোডোর 64-এর মতো প্রাথমিক হোম কম্পিউটার তৈরির পথ প্রশস্ত করেছিল৷ এই মেশিনগুলি যথেষ্ট সহজ ছিল৷ ওয়ার্ড প্রসেসিং এবং অ্যাকাউন্টিং থেকে শুরু করে গেমিং এবং প্রোগ্রামিং পর্যন্ত বিস্তৃত কাজ সম্পাদন করার জন্য সাধারণ মানুষ, কিন্তু যথেষ্ট শক্তিশালী।



আধুনিক কম্পিউটার কে আবিষ্কার করেন

আধুনিক কম্পিউটারের উদ্ভাবনের কৃতিত্ব কম্পিউটিং ক্ষেত্রের বেশ কয়েকজন অগ্রগামীকে দেওয়া হয়। যাইহোক, সবচেয়ে উল্লেখযোগ্য ব্যক্তিত্বের মধ্যে একজন ছিলেন অ্যালান টুরিং, একজন ব্রিটিশ গণিতবিদ এবং কম্পিউটার বিজ্ঞানী যিনি ব্যাপকভাবে আধুনিক কম্পিউটিং এর জনক হিসেবে বিবেচিত হন। 1936 সালে, তিনি একটি তাত্ত্বিক যন্ত্রের ধারণা প্রবর্তন করেছিলেন যা নিয়মের একটি সেট অনুসারে প্রতীকগুলিকে ম্যানিপুলেট করতে পারে, যা আধুনিক দিনের কম্পিউটারের ভিত্তি স্থাপন করেছিল।

চার্লস ব্যাবেজ কত সালে কম্পিউটার আবিষ্কার করেন

কম্পিউটিংয়ের ইতিহাসে আরেকজন বিশিষ্ট ব্যক্তিত্ব চার্লস ব্যাবেজকে 19 শতকে প্রথম যান্ত্রিক কম্পিউটার ডিজাইন করার কৃতিত্ব দেওয়া হয়। ব্যাবেজের বিশ্লেষণাত্মক ইঞ্জিনটি স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন গণনা করার জন্য ডিজাইন করা হয়েছিল, কিন্তু তার জীবদ্দশায় এটি কখনই সম্পূর্ণ হয়নি।

এনিয়াক কম্পিউটার কে আবিষ্কার করেন

ENIAC (ইলেক্ট্রনিক নিউমেরিক্যাল ইন্টিগ্রেটর এবং কম্পিউটার), যা পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের জে. প্রেসপার একার্ট এবং জন মাউচলি দ্বারা তৈরি করা হয়, প্রায়ই প্রথম সাধারণ-উদ্দেশ্য ইলেকট্রনিক কম্পিউটার হিসাবে বিবেচিত হয়। এটি 1945 সালে সম্পন্ন হয়েছিল এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রাথমিকভাবে সামরিক গণনার জন্য ব্যবহৃত হয়েছিল।

সফটওয়্যার কে আবিষ্কার করেন

অন্যদিকে, সফ্টওয়্যার, একজন একক ব্যক্তি দ্বারা উদ্ভাবিত হয়নি, বরং সময়ের সাথে সাথে কম্পিউটার আরও উন্নত হওয়ার সাথে সাথে বিবর্তিত হয়েছে। অ্যাডা লাভলেস, একজন ইংরেজ গণিতবিদ এবং লেখক, প্রথম অ্যালগরিদম লেখার জন্য কৃতিত্ব পান যা একটি মেশিন দ্বারা প্রক্রিয়াকরণের উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল, যা আধুনিক সফ্টওয়্যার বিকাশের ভিত্তি স্থাপন করেছিল।

কম্পিউটার আবিষ্কার করেন কত সালে

প্রথম ইলেকট্রনিক কম্পিউটার, যা Atanasoff-Berry Computer নামে পরিচিত, জন ভিনসেন্ট অ্যাটানাসফ এবং ক্লিফোর্ড বেরি 1937 এবং 1942 সালের মধ্যে তৈরি করেছিলেন। যাইহোক, এটি একটি ব্যবহারিক যন্ত্র ছিল না এবং এটি কখনই বাণিজ্যিক ব্যবহারের উদ্দেশ্যে ছিল না।


হাওয়ার্ড এইকিন কত সালে কম্পিউটার আবিষ্কার করেন

হাওয়ার্ড আইকেন 1940 এর দশকের গোড়ার দিকে হার্ভার্ড মার্ক I কম্পিউটার তৈরি করেছিলেন, যা বৈজ্ঞানিক গণনা এবং সামরিক প্রয়োগের জন্য ব্যবহৃত হয়েছিল। প্রথম বাণিজ্যিকভাবে সফল কম্পিউটার, UNIVAC (ইউনিভার্সাল অটোমেটিক কম্পিউটার), 1951 সালে Eckert এবং Mauchly দ্বারা বিকশিত হয়েছিল।

কম্পিউটার কে আবিষ্কার করেন - কম্পিউটার আবিষ্কার করেন কত সালে - invention of the computer - NeotericIT.com

মনিটর কে আবিষ্কার করেন

প্রথম কম্পিউটার মনিটরটি 1930-এর দশকে IBM ইঞ্জিনিয়ার জর্জ আর. স্টিবিটজ আবিষ্কার করেছিলেন। এটি একটি ছোট ক্যাথোড রে টিউব (সিআরটি) যা সাধারণ চিত্র এবং পাঠ্য প্রদর্শন করতে ব্যবহৃত হত। যাইহোক, 1960 এর দশক পর্যন্ত কম্পিউটার মনিটরগুলি ব্যক্তিগত ব্যবহারের জন্য ব্যাপকভাবে উপলব্ধ এবং সাশ্রয়ী হয়ে ওঠেনি।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url