ইলিশ মাছের ছবি ডাউনলোড | ইলিশ মাছ চেনার উপায় | ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas

 ইলিশ আমাদের জাতীয় মাছ , ইলিশ মাছ কম বেশি সবার পছন্দের , বাঙ্গালী মাছে ভাতে বাঙালি বলা হয় । বাংলাদেশে প্রচুর পরিমানে মাছ পাওয়া যায় , তবে সেইখানে ইলিশ মাছ ও অনেক মজার মাছ সবাই খেতে পছন্দ করেন । এটি একটি সামুদ্রিক মাছ, যা ডিম পাড়ার জন্য বাংলাদেশ ও পূর্ব ভারতের নদীতে আগমন করে। বাঙালিদের কাছে ইলিশ খুব জনপ্রিয়। এ ছাড়াও ইলিশ ভারতের বিভিন্ন এলাকা যেমন পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, ত্রিপুরা ও আসামে অত্যন্ত জনপ্রিয় একটি মাছ। ২০১৭ সালে বাংলাদেশের ইলিশ মাছ ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পায়। বাংলাদেশে প্রচুর পরিমানে ইলিশ রপ্তানি করে এবং এই দাম ও অনেক বেশি ৫০০ থেকে ১০০০ টাকা ইলিশের দাম বাংলাদেশে যা রপ্তানি করে বাংলাদেশে প্রচুর পরিমানে বৈদেশিক মুদ্রা উপর্জন করে ফলে অর্থনৈথিক ভাবে অনেক উপকারে আসে আমাদের সেই ইলিশ মাছ । আজকের এই আর্টিকেলে আমরা মুলত ইলিশ মাছের ছবি নিয়ে আলোচনা করবো তবে তার আগে আমাদের ইলিশের ব্যপারে জানা উচিত । 


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com


প্রতিদিন হাজার হাজার মানুষ ইলিশ মাছের ছবি ডাউনলোড করার জন্য গুগলে সার্চ করেই যাচ্ছেন , তাদের জন্য নিওটেরিক আইটির এই আর্টিকেলে শ-খানেক ছবি নিয়ে এই আর্টিকেল সাজানো হয়েছে । আপনারা যারা ইলিশ মাছের নতুন নতুন ছবি দেখতে চান এবং অনেকে ইলিশ মাছ চিনার জন্য সার্চ করে থাকেন । আজকের এই আমাদের এই আর্টিকেলটি আপনি যদি শেষ অব্দি পড়েন তাহলে আপনি অনেক কিছু জানতে পারবেন এবং আপনি আসলে ইলিশ ও চিনতে পারবেন । আমাদের দেশে ইলিশ মাছের মতো ও অনেক মাছ পাওয়া যায় । তার মধ্যে ইলিশের কোন স্বাদ নেই তবে সেই ইলিশ বলে অনেক জেলেরা বেচা কেনা করে থাকেন । তাই আপনি যদি সঠিক ইলিশ নির্বাচন করতে চান তাহলে আপনার জন্য এই আর্টিকেল অনেক গুরুত্বপূর্ন । 

ইলিশ মাছের ছবি ডাউনলোড

ডাউনলোড করতে চাইলে আমাদের এই পর্ব থেকে আপনি আপনার ইচ্ছা মতো ইলিশ মাছের ছবি ডাউনলোড  করতে পারেন । খুব সহজে আপনি ডাউনলোড বাটনে ক্লিক করে আপনি যেকোন ছবি ডাউনলোড করে নিতে পারেন আপনার ডিভাইসে ।ইলিশ মাছ একটি সুস্বাদু এবং পুষ্টিকর মাছ। ইলিশ মাছের ছবি ডাউনলোড করার জন্য আপনি বিভিন্ন উপায় ব্যবহার করতে পারেন।

ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 1


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 2


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 3


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 4


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 5


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 6


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 7


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 8


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 9


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 10


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 11


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 12


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 13


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 14


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 15


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 16


ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 17

ইলিশ মাছ চেনার উপায়

আপনি জানেন ইলিশের মতো হুবহু অনেক মাছ রয়েছে যা আপনি চিনতে পারবেন না সহজে , আজকের এই পর্বে আপনাকে কিছু ট্রিক্স দেওয়ার চেষ্টা করব যাতে আপনি সঠিক ইলিশটা চিনতে পারেন । আপনি ৫০০/১০০০ টাকা দিয়ে ইলিশ মাছ কিনবেন , আসল মাছ যদি কিনতে না পারেন তাহলে কি আর হলো । চলুন জেনে নি  ইলিশ মাছ চেনার উপায় । সাধারণত, পদ্মা-মেঘনার ইলিশ বেশি উজ্জ্বল থাকে সাগরের ইলিশের তুলনায়। ইলিশ মাছ টাটকা রয়েছে কিনা তা লক্ষ্য রাখতে হবে। যদি কোনও ইলিশ মাছ শক্ত থাকে, তাহলে বুঝবেন মাছটি টাটকা অবস্থায় রয়েছে। আবার যদি কোনও ইলিশ মাছ অত্যন্ত নরম হয় কিংবা হাতে নেওয়ার পরেই দেখা যায় মাথা কিংবা লেজ ঝুলে যাচ্ছে তাহলে বুঝবেন সেটি অনেক পুরনো। তেমন স্বাদ পাবেন না। আরেকটি বিষয় এক্ষেত্রে খেয়াল রাখতে হবে। ইলিশ মাছ কেনার সময়ে ভালো করে কানকো দেখে নেওয়া সরকার। মাছের কানকো লাল থাকলে বোঝা যাবে মাছটি টাটকা। যদি কানকো বাদামি কিংবা ধূসর হয়ে যায় তাহলে বোঝা যাবে মাছটি মোটেও তাজা হয় নয়। মুখ যত সরু হয় ইলিশ মাছের স্বাদ তত বেশি। সেই সঙ্গে ইলিশ মাছের চোখও দেখে নিতে হয়। নীল, স্বচ্ছ কিংবা উজ্জ্বল চোখের ইলিশের সবসময় স্বাদ অনেক বেশি থাকে। আবার অনেক ইলিশের চোখ ভিতরের দিকে ঢুকে থাকে। সাধারণত হিমঘরে রাখলে মাছগুলি এমন হয়ে যায়। সেই মাছে স্বাদ ততটা ভালো হয় না। এতোকিছুর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে গন্ধ। ইলিশ মাছের স্বাদের পাশাপাশি বিশেষ গন্ধের জন্য সুখ্যাতি রয়েছে। তাই যে ইলিশ থেকে পরিচিত গন্ধ পাওয়া যায়, সেই ইলিশ সবসময় টাটকা হয়। যদি গন্ধ না পাওয়া যায় সেই ইলিশ মাছ না কেনাই উচিত।  একই সঙ্গে ইলিশ মাছের চোখও দেখবেন। নীল, স্বচ্ছ কিংবা উজ্জ্বল চোখের ইলিশের স্বাদ অনেক বেশি হয়। আবার অনেক ইলিশের চোখ ভিতরের দিকে ঢুকে থাকে। সাধারণত হিমঘরে রাখলে মাছগুলো এমন হয়ে যায়। সেই মাছে স্বাদ ভালো হয় না।

ইলিশ মাছ চেনা (বাংলায় ইলিশ) এর স্বাতন্ত্র্যসূচক বৈশিষ্ট্যগুলির সাথে পরিচিত হয়ে গেলে বেশ সহজবোধ্য হতে পারে। দক্ষিণ এশিয়ার অনেক দেশে ইলিশ একটি অত্যন্ত মূল্যবান মাছ, যা এর সুস্বাদু স্বাদ এবং অনন্য চেহারার জন্য পরিচিত। এখানে আপনি ইলিশ মাছ চিনতে পারেন কিভাবে:


আকার: ইলিশ মাছ সাধারণত ছোট থেকে মাঝারি আকারের হয়। তারা দৈর্ঘ্যে প্রায় 25 থেকে 40 সেন্টিমিটার (10 থেকে 16 ইঞ্চি) পরিবর্তিত হতে পারে। যাইহোক, বড় নমুনাগুলি 60 সেন্টিমিটার (24 ইঞ্চি) বা তার বেশি পর্যন্ত বাড়তে পারে।


দৈহিক আকৃতি: ইলিশের একটি স্বতন্ত্র দীর্ঘায়িত, সরু দেহ এবং একটি সংকুচিত, চ্যাপ্টা পেট রয়েছে। মাছের শরীর সাধারণত চকচকে রূপালী বা রূপালী-ধূসর হয়।


পাখনা: ইলিশ মাছের একটি দীর্ঘ পৃষ্ঠীয় পাখনা থাকে যা তাদের পিঠের দৈর্ঘ্যে চলে। ডোরসাল পাখনা সাধারণত নরম হয়, কোনো কাঁটা নেই। তাদের শরীরের নীচের দিকে অবস্থিত নরম রশ্মি সহ একটি পায়ূ পাখনা রয়েছে।


আঁশ: ইলিশ মাছের আঁশ খুব ছোট, পাতলা এবং সহজেই আলাদা করা যায়। আঁশগুলি খালি চোখে দেখা যায় না, মাছটিকে একটি মসৃণ এবং মসৃণ চেহারা দেয়।


গিল কভার: ইলিশের ফুলকা কভার (অপারকুলাম) সাধারণত বড় এবং একটি স্বতন্ত্র বিন্দুযুক্ত আকৃতির হয়। এই বৈশিষ্ট্যটি এটিকে অন্যান্য মাছের প্রজাতি থেকে আলাদা করতে সহায়তা করে।


মুখ: ইলিশের ধারালো দাঁত সহ একটি ছোট এবং সামান্য তির্যক মুখ থাকে। এটি ছোট প্ল্যাঙ্কটোনিক জীবগুলিকে ধরা এবং খাওয়ার জন্য অভিযোজিত, যা এর প্রাথমিক খাদ্য উত্স।


রঙ: ইলিশের শরীরের উপরের অংশ সাধারণত গাঢ় ধূসর বা নীলাভ-সবুজ, নীচের অংশ রূপালি। মাছের বয়স এবং বাসস্থানের উপর নির্ভর করে রঙের সামান্য তারতম্য হতে পারে।


ঘ্রাণ: ইলিশ মাছের একটি শক্তিশালী, অনন্য গন্ধ রয়েছে যা প্রায়শই সামুদ্রিক এবং মাটির নোটের সংমিশ্রণ হিসাবে বর্ণনা করা হয়। এই স্বতন্ত্র সুবাস এর সতেজতার অন্যতম সূচক।


দাঁড়িপাল্লার প্যাটার্ন: আপনি যদি মাছের আঁশগুলিকে ঘনিষ্ঠভাবে দেখেন তবে আপনি তার পাশে সূক্ষ্ম, গাঢ় রেখা বা দাগের একটি সূক্ষ্ম প্যাটার্ন লক্ষ্য করতে পারেন। এই প্যাটার্ন ইলিশ শনাক্ত করার আরেকটি সূত্র হতে পারে।


আবাসস্থল: ইলিশ মাছ অ্যানাড্রোমাস, যার মানে তারা ডিম ফোটাতে সমুদ্র থেকে মিঠা পানির নদীতে চলে যায়। এগুলি সাধারণত ভারত, বাংলাদেশ এবং মায়ানমারের মতো দক্ষিণ এশিয়ার দেশগুলির মোহনা এবং উপকূলীয় অঞ্চলে পাওয়া যায়।


ঋতুগততা: ইলিশ একটি মৌসুমি মাছ, এবং এর প্রাপ্যতা সারা বছরই পরিবর্তিত হয়। দক্ষিণ এশিয়ায়, ইলিশ মাছ ধরার সর্বোচ্চ ঋতু সাধারণত বর্ষা মাস, জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত।

ইলিশ মাছের দাম ২০২৪ 

ইলিশ মাছ খেতে চাইলে অবস্যয় আপনাকে দাম জানতে হবে  । আপনি যদি বাজার থেকে কিনেন তাহলে একটু দাম দিয়ে কিনতে হবে । আর ইলিশ মাছের একটু দাম বেশি , এইটা আমাদের জাতীয় মাছ তাই বলে এইটার দাম বেশি এমনটা নয় । আসলে এইটা বিদেশে অনেক রপ্তানি হয় তাই জেলেরা বেশিরভাগ বিদেশে রপ্তানির জন্য দাম দিয়ে বিক্রয় করে ফলে বিদেশ থেকে আসা অর্থ আমাদের দেশের অর্থনৈথিক কাজে আসে এবং জেলেরা ও বেশি লাভবান হয় ।  ইলিশ মাছের দাম প্রতি বছরের মতো ২০২৪ সালেও বেশ চড়া।

২০২৪ সালে ইলিশ মাছের দাম : ২০২৪ সালের  সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ মাছের দাম নিম্নরূপ:

পোনা ইলিশ (প্রতি কেজি): ১০০-১৫০ টাকা

মাঝারি ইলিশ (প্রতি কেজি): ৩০০-৫০০ টাকা

বড় ইলিশ (প্রতি কেজি): ৫০০-১০০০ টাকা

ইলিশ মাছের দাম বৃদ্ধির কারণ

ইলিশ মাছের দাম বৃদ্ধির বেশ কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হল ইলিশের উৎপাদন কমে যাওয়া। ইলিশ মাছ একটি সামুদ্রিক মাছ। এটি সাগরে প্রজনন করে। কিন্তু সাম্প্রতিক বছরগুলিতে সাগরের তাপমাত্রা বৃদ্ধির কারণে ইলিশের উৎপাদন কমে গেছে।

ইলিশ মাছের দাম বৃদ্ধির আরেকটি কারণ হল আমদানির উপর নির্ভরতা। বাংলাদেশের ইলিশের চাহিদা অনেক বেশি। কিন্তু উৎপাদন কমে যাওয়ায় চাহিদা মেটাতে আমদানির উপর নির্ভর করতে হচ্ছে। আমদানি করা ইলিশের দামও বেশি থাকে।

ইলিশ মাছের দাম কমাতে করণীয়

ইলিশ মাছের দাম কমাতে হলে ইলিশের উৎপাদন বাড়াতে হবে। এর জন্য সাগরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে হবে এবং ইলিশের প্রজননক্ষেত্র রক্ষা করতে হবে। এছাড়াও, আমদানির উপর নির্ভরতা কমাতে হবে।

 বড় ইলিশ মাছের ছবি

প্রিয় বন্ধুরা আপনারা যারা  বড় ইলিশ মাছের ছবি ও পিক দেখতে চান তাদের জন্য আমাদের এই পর্বে নিয়ে এলাম সেরা কিছু সুন্দর ইলিশ মাছের ছবির কালেকশন । 

বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com

বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 1


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 2


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 3


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 4


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 5


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 6


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 7


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 8


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 9


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 10


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 11


বড় ইলিশ মাছের ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 12

ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি

প্রিয় বন্ধুরা এই পর্বে আপনাদের সাথে ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি  নিয়ে আলোচনা করবো । আপনারা জেনেন ইলিশ মাছ অনেক মজার মাছ , কিন্তু অনেকে ফেইসবুক স্ট্যাটাস দেওয়ার জন্য অনেকে ছবি খুজে থাকেন । তাদের জন্য এই ইলিশ মাছ ভাজা ও রান্নার ছবি নিয়ে হাজির হয়েছি , চলুন দেখে আসি এইবার ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি  । 

ইলিশ মাছ সবাই পছন্দ করার কারণে এবং ইলিশ মাছের গুনাগুন অন্যান্য মাছের চাইতে অনেক বেশি হওয়ায় এই মাছটিকে মাছের রাজা বলা হয় এবং বাংলাদেশের জাতীয় মাছ হিসাবে পরিচিতি লাভ করেছে। বাংলাদেশের প্রত্যেকটি মানুষ ইলিশ মাছ পছন্দ করে। তবে বর্তমান সময়ে ইলিশ মাছের অনেক দাম হওয়ায় মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত পরিবারের মানুষ ইলিশ মাছ কিনে খেতে পারে না।

ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com

ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 1


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 2


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 3


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 4


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 5


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 6


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 7


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 8


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 9


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 10


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 11


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 12


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 13


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 14


ইলিশ মাছের রান্না ছবি - ইলিশ মাছ ভাজা ছবি - ইলিশ মাছের ছবি ডাউনলোড - ইলিশ মাছ চেনার উপায় - ইলিশ মাছের দাম ২০২৪ - elish mas - NeotericIT.com - Image no 15

ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ। এটি একটি সুস্বাদু ও পুষ্টিকর মাছ। ইলিশ মাছ কিনতে গেলে অনেক সময় নকল ইলিশ বা মরা ইলিশ দিয়ে ঠকানো হয়। তাই ইলিশ মাছ কেনার আগে কিছু বিষয় খেয়াল করলে আসল ইলিশ চেনা যায়।


ইলিশ মাছের রঙ


টাটকা ইলিশের রঙ ঝকঝকে ও উজ্জ্বল হয়। ইলিশ মাছের পিঠের রঙ কালচে বাদামি বা কালো হয়। পেটের রঙ ধূসর বা সাদা হয়। ইলিশ মাছের কানকো (মাছের মাথার উপরের লাল অংশ) উজ্জ্বল লাল রঙের হয়। যদি ইলিশের রঙ অনুজ্জ্বল বা ফ্যাকাশে হয়, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের গন্ধ


টাটকা ইলিশের একটি সুন্দর গন্ধ থাকে। ইলিশ মাছের গন্ধ যদি দুর্গন্ধযুক্ত হয়, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের চোখ


টাটকা ইলিশের চোখ স্বচ্ছ ও উজ্জ্বল হয়। ইলিশ মাছের চোখ যদি ম্লান বা ঢিলে থাকে, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের কানকো


টাটকা ইলিশের কানকো উজ্জ্বল লাল রঙের হয়। ইলিশ মাছের কানকো যদি ফ্যাকাশে বা ম্লান হয়, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের শরীর


টাটকা ইলিশের শরীর শক্ত ও টানটান থাকে। ইলিশ মাছের শরীর যদি নরম বা ঢিলেঢালা হয়, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের পিঠের আঁশ


টাটকা ইলিশের পিঠের আঁশ মসৃণ ও উজ্জ্বল হয়। ইলিশ মাছের পিঠের আঁশ যদি মলিন বা ঢিলেঢালা হয়, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের মাথা


টাটকা ইলিশের মাথা সতেজ ও ঝকঝকে হয়। ইলিশ মাছের মাথা যদি মলিন বা ঢিলেঢালা হয়, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের পাখনা


টাটকা ইলিশের পাখনা শক্ত ও টানটান থাকে। ইলিশ মাছের পাখনা যদি নরম বা ঢিলেঢালা হয়, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের মুখ


টাটকা ইলিশের মুখ খোলা থাকে। ইলিশ মাছের মুখ যদি বন্ধ থাকে, তাহলে সেটি মরা মাছ হতে পারে।


ইলিশ মাছের গাঁথু


টাটকা ইলিশের গাঁথু শক্ত ও টানটান থাকে। ইলিশ মাছের গাঁথু যদি নরম বা ঢিলেঢালা হয়, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের দাম


টাটকা ইলিশের দাম সাধারণত বেশি হয়। যদি ইলিশের দাম খুব কম হয়, তাহলে সেটি টাটকা নয়।


ইলিশ মাছের উৎস


ইলিশ মাছ সাধারণত নদী, খাল, বিল, হাওড়, সাগর ও সমুদ্রে পাওয়া যায়। যদি ইলিশ মাছের উৎস সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে সেটি কিনবেন না।


উপরের বিষয়গুলো খেয়াল করলে আসল ইলিশ চেনা যায়। তাই ইলিশ মাছ কিনতে গেলে অবশ্যই এই বিষয়গুলো খেয়াল করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url