আজকের তারিখ বাংলা, ইংরেজি ও আরবি ২০২৪ | Today Date 2024

ইংরেজি কত তারিখ, বাংলা কত তারিখ এবং আরবি কত তারিখ তা অনেকের জানা থাকে না । তাই আজকের তারিখ আরবি বাংলা ইংরেজি নিয়ে বিস্তারিত তথ্য

This page for আজকের তারিখ বাংলা, ইংরেজি ও আরবি ২০২৪ | Today Date 2024.

আচ্ছালামু আলাইকুম প্রিয় অতিথি - নিওটেরিক আইটি থেকে আপনাকে স্বাগতম । আপনি নিশ্চয় আজকের তারিখ বাংলা, ইংরেজি ও আরবি ২০২৪ | Today Date 2024 সম্পর্কিত তথ্যের জন্য নিওটেরিক আইটিতে এসেছেন । আজকে আমি আজকের তারিখ বাংলা, ইংরেজি ও আরবি ২০২৪ | Today Date 2024 নিয়ে বিস্তারিত আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । আজকের তারিখ বাংলা, ইংরেজি ও আরবি ২০২৪ | Today Date 2024 সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - আজকের তারিখ বাংলা, ইংরেজি ও আরবি ২০২৪ | Today Date 2024 লিখে অথবা NeotericIT.com এ ভিসিট করুন । মোবাইল ভার্সনে আমাদের আর্টিকেল - আজকের তারিখ বাংলা, ইংরেজি ও আরবি ২০২৪ | Today Date 2024 । এই আর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

আমাদের দৈনিক ক্যালেন্ডারে আপনাকে স্বাগতম! এখানে, আপনি আজকের তারিখটি বাংলা, ইংরেজি এবং আরবীতে পাবেন, সেইসাথে গুরুত্বপূর্ণ কিছু তথ্যে খুজে পাবেন । তারিখ হল এমন একটি বিষয় যা সকলের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সমস্ত ক্ষেত্রে গুরুত্ব রাখে, যেমন সরকারি কাজ, ব্যবসা, সাধারণ জীবন ও আরও অনেক ক্ষেত্রে। এই জন্য প্রতিদিনের তারিখ জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে বেশিরভাগের মানুষই ইংরেজি তারিখ জানেন, কিন্তু বাংলা এবং আরবি তারিখ জানা সহজ না তাই অনেকেই জানেন না ।

আমাদের যে কোন প্রয়োজনে প্রতিদিনের তারিখ দেখাটা জরুরী, তাই ক্যালেন্ডার ব্যবহার করতে হয়। সেটা হতে পারে প্রিন্ট ক্যালেন্ডার বা মোবাইলের ক্যালেন্ডার অথবা গুগল সার্চ করেও দেখে থাকি। কিন্তু ক্যালেন্ডারে ইংরেজি তারিখ দেখানো হলে বাংলা ও আরবি তারিখ জানা হয় না। তাই আজকের আমরা নিওটেরিক আইটির এই পর্বে আলোচনা করব কিভাবে আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি তিনটি ভাষায় দেখবো ।

আমাদের প্রত্যেকদিনের যেকোন কাজের জন্য ক্যালেন্ডারের প্রয়োজন হয় । তবে আমরা দৈনন্দিন বিভিন্ন কাজের জন্য ইংরেজি ক্যালেন্ডার ব্যবহার করে থাকি । তাছাড়া বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানের জন্য আমরা বাংলা ক্যালেন্ডারও ব্যবহার করি। এছাড়াও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করার জন্য হিজরি সনের ক্যালেন্ডার ব্যবহার করতে হয়।

আজকের বাংলা ইংরেজি আরবি তারিখ ২০২৪ | Today date

আজকের বাংলা ইংরেজি আরবি তারিখ ২০২৪ - Today date
আজকের তারিখ ৩০ মে, ২০২৪ ইংরেজি
আজকে কি বার বৃহস্পতিবার
আজকের বাংলা তারিখ ১৫ জ্যৈষ্ঠ , ১৪৩১ বঙ্গাব্দ
আজকের ইংরেজি তারিখ ৩০ মে, ২০২৪ ইংরেজি
আজকের আরবি তারিখ ২২ জ্বিলকদ, ১৪৪৫ হিজরি
এখন কোন ঋতু চলছে গ্রীষ্মকাল

আজকের বাংলা মাসের তারিখ ২০২৪ | ajker bangla tarikh

আমাদের কোন উৎসব অনুষ্টানের জন্য আমাদের বাংলা মাসের তারিখ জানার প্রয়োজন হয় । আজকের বাংলা মাসের তারিখ হচ্ছে ১৫ জ্যৈষ্ঠ , ১৪৩১ বঙ্গাব্দ। এটি গ্রেগোরিয়ান ক্যালেন্ডারের মার্চ মাসের সমস্ত তারিখের মধ্যে পড়ে। বাংলা ক্যালেন্ডার বা বঙ্গাব্দ ক্যালেন্ডারে আজকের তারিখ অনুসারে হচ্ছে ১৫ জ্যৈষ্ঠ , ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা ক্যালেন্ডার হচ্ছে একটি লুনি-সলার ক্যালেন্ডার যা চন্দ্র ও সূর্যের পদক্ষেপের উপর ভিত্তি করে। এই ক্যালেন্ডার ব্যবহৃত হয় বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং অন্যান্য বাঙালি সম্প্রদায়ের মানুষের মধ্যে।

বাঙ্গালী হিসাবে বাংলা মাসের তারিখ জানা অতীব জরুরী। বাংলা ক্যালেন্ডার ২০২৪ আজকের তারিখ অথবা আজকে কত তারিখ? আজ বাংলা তারিখ ১৫ জ্যৈষ্ঠ , ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা ক্যালেন্ডার মূলত দুটি ভাগে বিভক্ত হয়ে থাকে - সৌর সংখ্যা ও লুনার সংখ্যা। সৌর সংখ্যা হচ্ছে সূর্যের পদক্ষেপের উপর ভিত্তি করে এবং এটি বাংলা মাসের দিনগুলির সংখ্যা নির্ধারণ করে। আর লুনার সংখ্যা হচ্ছে চন্দ্রের পদক্ষেপের উপর ভিত্তি করে এবং এটি পূর্ণ চন্দ্রমার দিনগুলির সংখ্যা নির্ধারণ করে। এই দুটি সংখ্যার উপর ভিত্তি করে বাংলা ক্যালেন্ডারে মাসের তারিখ নির্ধারণ করা হয়।

বাংলা মাসের নাম সাধারণত পৌষ, মাঘ, ফাল্গুন, চৈত্র ইত্যাদি হয়ে থাকে। বাংলা ক্যালেন্ডার সাধারণত ১ বছরের ১২টি মাস থাকে। বাংলা ক্যালেন্ডারে অনেক উল্লেখযোগ্য দিন এবং উৎসব আছে যেমন পহেলা বৈশাখী, জামাই ষষ্ঠী, দুর্গাপুজা ইত্যাদি।

বাংলা ক্যালেন্ডার ব্যবহৃত হওয়ার মূল কারণ হল বাংলাদেশ ও ভারতের বাঙালি সম্প্রদায়ের মানুষের ক্যালেন্ডার একই হওয়ার কারণে। বাংলা ক্যালেন্ডারে দেশের প্রধান উৎসব ও অনুষ্ঠানের তারিখ এবং অন্যান্য গৌরবময় দিনের তারিখ নির্ধারণ করা হয়।

আজকের আরবি মাসের তারিখ ২০২৪ | ajker arbi tarik

মুসলমান হিসাবে ইসলাম ধর্মের অনুসারীগণ সবসময় ইসলামিক তারিখের প্রয়োজন হয়। ইসলামিক যেকোন ইবাদতে বা প্রয়োজনে আরবি তারিখের প্রয়োজন রয়েছে। নিওটেরিক আইটির আজকের এই পর্বের মাধ্যমে আপনি আরবি মাসের আজকে কত তারিখ এবং কোন মাস চলতেছে , কত হিজরি সব জানতে পারবেন এই পেইজ থেকে । আজ আরবি মাসের ২২ জ্বিলকদ, ১৪৪৫ হিজরি

আপনারা আজকে আমাদের ওয়েবসাইট থেকে আরবি মাসের কত তারিখ চলমান রয়েছে তা জানতে পারবেন। আপনাদের যাদের আরবি মাসের তারিখ জানা প্রয়োজন তারা আমাদের ওয়েবসাইটে এসে ভালো করেছেন। প্রত্যেকটি ভিজিটরের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটে চন্দ্র মাসের আজকে কত তারিখ চলছে সে সম্পর্কে সকল তথ্য হালনাগাদ করা হয়। আজকের আরবি তারিখ হলো ২২ জ্বিলকদ, ১৪৪৫ হিজরি

২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার নিয়ে আমরা খুব শিগ্রি আমাদের এই ওয়েবসাইটে আপডেট নিয়ে আসবো । এতে আপনারা খুব সহজে সম্পুর্ণ বছরের ক্যালেন্ডার ডাউনলোড করে নিতে পারবেন আমাদের এই ওয়েবসাইট থেকে ।

বাংলা, ইংরেজি ও আরবি ভাষা অনুসারে সাত দিনের নাম

বাংলা, ইংরেজি ও আরবি ভাষা অনুসারে সাত দিনের নাম
বাংলা ইংরেজি আরবি
শনিবার Saturday ইয়াওমুস সাবত (يوم السبت)
রবিবার Sunday ইয়াওমুল আহাদ (يوم الاحد)
সোমবার Monday ইয়াওমুল ইছনাইনিল আজিম (يوم الاثنين العظيم)
মঙ্গলবার Tuesday ইয়াওমুছ ছুলাছা (يوم الثلاثاء)
বুধবার Wednesday ইয়াওমুল আরবিয়া (يوم الاربعاء)
বৃহস্পতিবার Thursday ইয়াওমুল খামিস ( يوم الخميس)
শুক্রবার Friday ইয়াওমুল জুমুয়া (يوم الجمعة)

বাংলা, ইংরেজি ও আরবি ১২ মাসের নাম

পৃথিবীর বিভিন্ন স্থানে ব্যবহৃত ভাষাগুলির একটি প্রধান বৈশিষ্ট্য হলো তাদের নাম দেওয়ার পদ্ধতি। সমস্ত ভাষার সময়কাল এবং সাংস্কৃতিক পরিবেশে নামকরণে বিভিন্ন উৎস থাকে। বাংলা, ইংরেজি এবং আরবি ভাষার মাসের নাম ওই প্রধান বৈশিষ্ট্যের একটি উদাহরণ।

বাংলা মাসের নাম:

বাংলাদেশ এবং ভারতে ব্যবহৃত বাংলা ভাষার মাসের নাম মূলতঃ হিন্দু সাংস্কৃতিক উৎস থেকে উদ্ভূত।

বাংলা মাসের নামগুলি হলো:

  1. বৈশাখ,
  2. জ্যৈষ্ঠ
  3. আষাঢ়
  4. শ্রাবণ
  5. ভাদ্র
  6. আশ্বিন
  7. কার্তিক
  8. অগ্রহায়ণ
  9. পৌষ
  10. মাঘ
  11. ফাল্গুন
  12. চৈত্র।

এই বাংলা মাসের নামগুলি মূলতঃ হিন্দু পর্বতীয় ভারতের সংস্কৃতি এবং দর্শন বিষয়ক গ্রন্থগুলি থেকে উৎপন্ন হয়েছে। এছাড়াও বাংলাদেশ এবং ভারতের প্রাচীন প্রাক-ইতিহাস ও সাংস্কৃতিক ঐতিহ্যে এই নামগুলি ব্যবহৃত হতে থাকে। এদের মাধ্যমে প্রতি মাসের সময়কাল ও ঋতু নির্দেশ করা হয়। আধুনিক বাংলা পঞ্জিকার মাধ্যমে এই মাসের নামগুলি ব্যবহৃত হয় এবং এগুলি সাধারণত হিন্দু পর্বতীয় ভারতের মাসের নামগুলির সাথে মিল খাবে।

ইংরেজি মাসের নাম:

ইংরেজি ভাষা পৃথিবীর বিভিন্ন অংশে ব্যবহৃত হওয়ার কারণে এর মাসের নামগুলি বিভিন্ন উৎস থেকে উৎপন্ন হয়েছে।

ইংরেজি মাসের নামগুলি হলো:

  1. জানুয়ারি (January)
  2. ফেব্রুয়ারি (February)
  3. মার্চ (March)
  4. এপ্রিল (April)
  5. মে (May)
  6. জুন (June)
  7. জুলাই (July)
  8. আগস্ট (August)
  9. সেপ্টেম্বর (September)
  10. অক্টোবর (October)
  11. নভেম্বর (November )
  12. ডিসেম্বর (December)

এই মাসের নামগুলি মূলতঃ রোমান সাংস্কৃতিতে উদ্ভূত হয়েছে। ইংল্যান্ডে অবস্থান নেওয়া হয় এই সাংস্কৃতিক উৎস থেকে এই মাসের নামগুলি সংগ্রহ করে।আধুনিকভাবে ইংরেজি মাসের নামগুলি পৃথিবীর বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়ে থাকে, তবে সাধারণত এদের উচ্চারণ ও ব্যবহার সমতুল্য।

আরবি মাসের নাম 

আরবি ভাষা একটি প্রসিদ্ধ ভাষা যা দক্ষিণ এশিয়া, আফ্রিকা এবং মধ্য পূর্বে বসবাস করে একটি প্রধান ভাষা হিসাবে বিশ্বের প্রায় সমস্ত দেশে ব্যবহৃত হয়। আরবি ভাষা সংস্কৃত এবং ফারসি ভাষার সমন্বয়ে উত্পন্ন হয়েছিল আরবি মাসগুলি আল-হিজরা ক্যালেন্ডারের অনুযায়ী অর্থাত ইসলামিক ক্যালেন্ডারের মাসগুলি হিসাবে চলে। এই প্রবণতার ফলে আরবি মাসগুলি ইসলামিক সমাজে খুবই গুরুত্বপূর্ণ হয়।

আরবি মাসগুলির নাম মুসলিমদের বেশি পরিচিত হয়েছে। এই মাসগুলির নামগুলি ইসলামিক সমাজের গুরুত্বপূর্ণ ঘটনাগুলির উপর নির্ভর করে নামকরণ করা হয়েছে। পবিত্র এবং শান্তির ধর্মের নাম হচ্ছে ইসলাম। ইসলামের সকল নিয়ম-কানুন পালন এবং ইসলামের সম্পূর্ণ বিষয়াদি জেনে রাখাটাও জরুরী। তাই আজকে আমরা জানবো আরবি ১২ মাসের নামসহ বিস্তারিত আলোচনা। আরবি মাসগুলির নাম আল-হিজরা ক্যালেন্ডারে সর্বমোট ১২টি। নিম্নে আরবি মাসগুলির নাম এবং ইংরেজি অর্থ দেওয়া হলঃ

আরবি মাসের নামগুলো হলোঃ 

  1. মুহররম - Muharram
  2. সফর - Safar
  3. রবী-উল-আউয়াল - Rabi-ul-Awwal
  4. রবী-উস-সানি - Rabi-us-Sani
  5. জমাদিউল-আউয়াল - Jumada al-Awwal
  6. জমাদিউস-সানি - Jumada al-Sani
  7. রজব - Rajab
  8. শাবান - Shaban
  9. রমজান - Ramadan
  10. শাওয়াল - Shawwal
  11. জ্বিলকদ - Dhu al-Qadah
  12. জ্বিলহজ্জ - Dhu al-Hijjah

আরবি মাসগুলি ইসলামিক সমাজে বিশেষ গুরুত্ব রয়েছে। এই মাসগুলির মধ্যে রমজান মাসটি ইসলামিক সমাজে খুবই গুরুত্বপূর্ণ। রমজান মাসে মুসলমানরা রোজা রাখেন এবং একটি মাসের পর ঈদুল ফিতর উপলক্ষ্যে উৎসব উদযাপন করেন। 


বিঃদ্রঃ - এই পোস্টের কিছু ছবি গুগল ফেইসবুক ও বিভিন্ন সাইট থেকে সংগ্রহ করা হয়েছে । কারো কোনো আপত্তি থাকলে কমেন্ট করুন - ছবি রিমুভ করে দেয়া হবে।

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । আজকের তারিখ বাংলা, ইংরেজি ও আরবি ২০২৪ | Today Date 2024 এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । মানুষ হিসেবে না বুঝে কিছু ভুল করতেই পারি , তাই ভুল ত্রুটি ক্ষমা করবেন এবং কমেন্ট করে জানাবেন ।

Previous post